কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসি-রোনাল্ডো দু’জনেই সেরা ॥ সালাউদ্দিন

প্রকাশিত : ১০ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ‘অনেকেই তর্ক করেন লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনাল্ডোর মধ্যে কে সেরা- তা নিয়ে। তবে আমি তাদের দলে নই। সবচেয়ে বড় কথা, তারা দু’জনেই খেলে ভিন্ন ভিন্ন পজিশনে ও স্টাইলে। দু’জনেই এই সময়ের সেরা ফুটবলার। শুধু তাই নয়, তারা দু’জনেই এমন পর্যায়ে চলে গেছে যে তাদের অনায়াসে পেলে, ক্রুইফ, ম্যারাডোনার মতো কিংবদন্তিদের পর্যায়ে রাখা যায়।’ কথাগুলো যার তিনি নিজেও বাংলাদেশ ফুটবলের এক জীবন্ত কিংবদন্তি এবং স্বাধীন বাংলাদেশের ফুটবলারদের মধ্যে সর্বকালের সেরা। তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। শনিবার বাফুফে ভবনে নিজ অফিস রুমে বসে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতার একপর্যায়ে উপরোক্ত মন্তব্য করেন সত্তর এবং আশির দশকের মাঠ কাঁপানো এই সাবেক প্রখ্যাত ফুটবলার।

বিশ্ব ফুটবলের আরেক আলোচিত নাম ব্রাজিল এবং বার্সেলোনার তুখোড় ফরোয়ার্ড নেইমার সম্পর্কে মন্তব্য করেন সালাউদ্দিনÑ ‘কোন সন্দেহ নেই নেইমার অনেক মেধাবী ফুটবলার। তবে সে মেসি-রোনাল্ডোর সমমানে এখনও যেতে পারেনি। আমি সরাসরি নেইমারের ম্যাচ দেখেছি ব্রাজিল বিশ্বকাপে। তার বয়স মাত্র ২৩। আরও দুই বছর যাক, আমার মনে হয় বয়স ২৫ হওয়ার পর তার পরিপক্বতা বৃদ্ধি পেলে তখন হয়ত এ বিষয়ে মন্তব্য করা যাবে।’

আর্জেন্টিনা এবং পর্তুগালের অধিনায়ক ‘এলএম টেন’ খ্যাত মেসি এবং ‘সিআর সেভেন’ খ্যাত রোনাল্ডো সম্পর্কে আলাদাভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছেন ব্যক্তিগতভাবে ডাচ্ ফুটবলের অনুরাগী বাফুফে সভাপতি সালাউদ্দিন ‘মেসির বয়স যখন ১৩, তখন সে বার্সা একাডেমিতে আসে। একাডেমির সেই সতীর্থদের বেশিরভাগই এখন মেসির সঙ্গে বার্সেলোনা মূল দলে খেলছে। তারা সবাই একটি পরিবারের মতো। ফলে সবার সঙ্গে মেসির দারুণ বোঝাপড়া। মেসি যেভাবে খেলে, তার সতীর্থরা তাকে সেভাবেই খেলায়। অর্থাৎ বার্সার পুরো গেমপ্ল্যান থাকে মেসিকে কেন্দ্র করেই। তাই মেসি খানিকটা বাড়তি সুবিধা পায়। আর রোনাল্ডো দীর্ঘসময় খেলেছে ম্যানচেস্টার ইউনাইটেডে। এখন খেলছে রিয়াল মাদ্রিদে। সতীর্থদের কাছ থেকে সাহায্য কম পাওয়ায় ম্যাচে তাকে এককভাবে বেশিরভাগ সময় কিছু করতে হয়।’

তবে সালাউদ্দিনের মতে মেসির (২৭) থেকে রোনাল্ডো (৩০) বয়সে বড় হলেও ফিজিক্যাল ফিটনেসে রোনাল্ডো এগিয়ে এবং এ কারণেই রোনাল্ডোর ফুটবল ক্যারিয়ার বেশিদিন স্থায়িত্ব হবে মেসির চেয়ে।

মেসি এ পর্যন্ত ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন চার বার। ফিফা বিশ্বকাপের ফাইনালে খেলেছেন একবার (রানার্সআপ)। জাতীয় দলের হয়ে ৯৭ ম্যাচে ৪৫ এবং ক্লাব দল বার্সার হয়ে করেছেন ৪৭৬ ম্যাচে ৪০৭ গোল। আর রোনাল্ডো এ পর্যন্ত ফিফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন দুইবার। ফিফা বিশ্বকাপের ফাইনালে এখনও খেলেননি (২০০৬ আসরে চতুর্থ)।

প্রকাশিত : ১০ মে ২০১৫

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: