রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইটভাঁটির ঋণের মেয়াদ ১৮ মাস বেড়েছে

প্রকাশিত : ১০ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইটভাঁটি চুল্লির দক্ষতা উন্নয়ন খাতে পুনর্অর্থায়ন স্কিমের ঋণের মেয়াদ দেড় বছর (১৮ মাস) বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে উদ্যোক্তা পর্যায়ে রেয়াতি সময়সহ প্রদত্ত ঋণের মেয়াদ হবে আট বছর ছয় মাস। আগে সর্বোচ্চ সাড়ে সাত বছরের জন্য তারা এ সুবিধা নিতে পারতেন।

বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং এ্যান্ড সিএসআর বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। এর আগে গত বছরের জুনে এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়, দেশের ইটভাঁটিগুলোতে কার্বন নির্গমন হ্রাস এবং জ্বালানির যথাযথ ব্যবহারের মাধ্যমে ইটভাঁটির চুল্লির দক্ষতা উন্নয়ন করে পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন করতে হবে। এ লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় ৫ কোটি মার্কিন ডলারের একটি পুনর্অর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি করে এ তহবিলের ঋণ ইটভাঁটি মালিকদের মাধ্যমে বিতরণ করছে। এতদিন এ ঋণের মেয়াদ ছিল রেয়াতি সময়সহ ৭ বছর।

অতি সম্প্রতি সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কর্তৃক উপযুক্ত উদ্যোক্তাকে প্রদত্ত ঋণের মেয়াদ হবে রেয়াতী সময় সর্বোচ্চ ১৮ মাস ব্যতীত ৭ বছর। অর্থাৎ রেয়াতী সময়সহ প্রদত্ত ঋণের মেয়াদ হবে ৮ বছর ৬ মাস।

প্রকাশিত : ১০ মে ২০১৫

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: