রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ছিটমহলে আজ থেকে লোক ও জমির পরিমাণ গণনা শুরু

প্রকাশিত : ১০ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ উভয় দেশের মধ্যকার ১৬১টি ছিটমহল বিনিময়ের সব বাধা দূর হয়ে গেছে। এখন বাস্তবায়নের পালা। তাই এসব ছিটমহলের জনসংখ্যা ও জমির পরিমাণ নিরূপণে রবিবার থেকে একযোগে কাজ শুরু করবে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি। এই কাজ শেষ হলে ছিটমহলগুলোর জনসংখ্যা ও প্রকৃত জমির পরিমাণ বের হয়ে আসবে বলে জানিয়েছেন সমন্বয় কমিটির নেতারা। প্রতিটি ছিটমহলের নেতৃবৃন্দ বাড়ি বাড়ি গিয়ে নির্ধারিত ফরমে বিভিন্ন ধরনের তথ্য লিপিবদ্ধ করবেন। তারা জানিয়েছেন, ১৯৫৮ ও ১৯৯৬ সালের হিসাব অনুযায়ী জমির পরিমাণে অনেক হেরফের রয়েছে। আবার ২০১১ সালের হেড কাউন্টিং অনুযায়ী জনসংখ্যাও অনেক কম দেখানো হয়েছে। এই কার্যক্রম শেষ হলে সব ধরনের তথ্যের হালনাগাদ হিসাব পাওয়া যাবে।

শনিবার সন্ধ্যায় পঞ্চগড়ের বোদা উপজেলার কালিয়াগঞ্জ ইউনিয়নে নাজিরগঞ্জ-দৈখাতা ছিটমহলে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়ের পুলিশ সুপার আবুল কালাম আজাদ। এ সময় বোদা থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ, ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি পঞ্চগড় জেলা শাখার সভাপতি মফিজার রহমান, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামসহ সভাপতি আলতাফুর রহমান, সাংগঠনিক সম্পাদক রাব্বুল আলম, কোষাধ্যক্ষ তছলিম উদ্দিনসহ সমন্বয় কমিটির নেতা ও এলাকার রাজনৈতিক দলের নেতৃবৃন্দগণ উপস্থিত ছিলেন।

বিভিন্ন মসজিদে দোয়া ॥ স্টাফ রিপোর্টার কুড়িগ্রাম থেকে জানান, স্থলসীমান্ত চুক্তি পাস হওয়ায় শুক্রবার ছিটমহলের অভ্যন্তরে মসজিদগুলোতে জুমার নামাজের পর বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। উভয় দেশের সরকার, বিরোধীদল ও জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে দেশ ও জাতির শান্তি, মঙ্গল, সমৃদ্ধি কামনা করা হয়। ছিটমহলগুলোতে শান্তি-শৃঙ্খলা রক্ষায় দাশিয়ার ছড়া ছিটের আলতাফ হোসেনকে আহ্বায়ক করে ১৭ সদস্যবিশিষ্ট একটি কমিটি করা হয়। এ কমিটি বাংলাদেশ সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে। এছাড়া ছিটমহলগুলোতে শান্তি বজায় রাখতে স্থানীয় প্রশাসন, পুলিশ ও বিজিবি নজরদারি, টহল ও যোগাযোগ রক্ষা করে চলেছে। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি ছিটমহলে আইনশৃঙ্খলা রক্ষায় অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করেছে।

প্রকাশিত : ১০ মে ২০১৫

১০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: