কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৯ মে ২০১৫
  • গেইলকে চায় রেনেগেডস

স্পোর্টস রিপোর্টার ॥ আধুনিক ক্রিকেটে ক্রিস গেইল এক ‘ব্যাটিং বিস্ফোরণের’ নাম। চলতি আইপিএলেও বিশ্ব তার রুদ্রমূর্তি দেখছে। ক্যারিবিয়ান পাওয়ার হিটারকে পেতে চাইছে অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশ টি২০ লীগের দল মেলবোর্ন রেনেগেডস। দলটি তাদের আসন্ন ২০১৫-১৬ মৌসুমের জন্য গেইলকে পেতে চায়। ‘এই মুহূর্তে আমাদের দুই বিদেশী খেলোয়াড়ের কোটা খালি আছে। সেখানে গেইল হতে পারে দুর্দান্ত পছন্দ। ও এমন এক চরিত্র যাকে পৃথিবীর সব প্রান্তের ভক্তরা দেখতে চায়।’ বলেন রেনেগেডস নির্বাহী স্টুয়ার্ট কভেন্ট্রি। ক্লাব টি২০তে ৪২ গড়ে ১৪ সেঞ্চুরিসহ রেকর্ড ৭৩৩২ রান করা গেইল এর আগে সিডনি থান্ডারের হয়ে বিগ ব্যাশে খেলেছেন।

বিদায় সেরেনা শারাপোভার

স্পোর্টস রিপোর্টার ॥ মাদ্রিদ ওপেন থেকে বিদায় নিয়েছেন সেরেনা উইলিয়ামস ও মারিয়া শারাপোভা। শুক্রবার টুর্নামেন্টের সেমিফাইনালে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামসকে ৬-২ এবং ৬-৩ গেমে পরাজিত করেন পেত্রা কেভিতোভা। দিনের অন্য ম্যাচে রাশিয়ান তারকা শারাপোভাকে হারিয়ে চমকে দেন তারই স্বদেশী সভেতলানা কুজনেটসোভা। রাশিয়ার কুজনেটসোভা ৬-২ এবং ৬-৪ গেমে হারান মারিয়া শারাপোভাকে। এর ফলে মহিলা এককে টুর্নামেন্টের ফেবারিট দুই তারকারই বিদায় ঘটল।

ধোনিকে শো-কজ

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও আইনী জটিলতায় ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুক্রবার ঝাড়খ- স্টেট হাউজিং বোর্ড নোটিস পাঠায় তাঁর কাছে। মূলত জমিসংক্রান্ত বিতর্কের কারণেই এই নোটিস ধরানো হয় তাঁকে। হারমু হাউজিং কলোনিতে ইতোমধ্যেই সরকারী জমি পেয়েছেন ভারতীয় ক্রিকেটের সফল এই অধিনায়ক। তারপরও সরকারের আরও একটি ফাঁকা জমি নিজের নামে লিখে নিয়েছেন ধোনি, যা অন্য কারও নামে ছিল। এর ফলে তাঁকে শো-কজের নোটিস পাঠানো হয়। এর আগেও জমিসংক্রান্ত বিষয়ে বিতর্কে জড়িয়ে খবরের শিরোনামে উঠে এসেছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনি।

সাইনাকে উপহার

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের প্রমীলা ব্যাডমিন্টন তারকা সাইনা নেহালকে এবার বিশাল অঙ্কের আর্থিক পুরস্কার দিল কেন্দ্রীয় সরকারের ক্রীড়া ও যুবকল্যাণ দফতর। বার্মিংহ্যামে এই বছর অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছিলেন এই হায়দরাবাদী ব্যাডমিন্টন সুন্দরী। তারই পুরস্কার হিসেবে সাইনার হাতে ২৫ লাখ টাকা তুলে দেয়া হলো। শুধু তাই নয়, আর্থিক পুরস্কারের পাশাপাশি সাইনাকে পদক দিয়েও সম্মানিত করা হয়েছে। সাইনা ছাড়াও কয়েক ক্রীড়াবিদ ও তাদের কোচকে পদক দিয়ে সম্মানিত করা হয়।

‘মেসির কাছে ভাল মানুষ হওয়ার শিক্ষা পেয়েছি’

স্পোর্টস রিপোর্টার ॥ মাঠে ও মাঠের বাইরে নিপাট ভদ্রলোক হিসেবে পরিচিত লিওনেল মেসি। মাঠের জাদুকরী পারফরমেন্সের সঙ্গে তাঁর ব্যক্তিত্বও সবাইকে মুগ্ধ করে। যে কারণে শত্রু-মিত্র সবাই মেসির গুণমুগ্ধ। এই যেমন বার্সিলোনা সতীর্থ ও ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার আরও একবার আর্জেন্টাইন অধিনায়কের প্রশংসা করেছেন। বলেছেন, মেসি শুধু তাকে ভাল খেলোয়াড় হতেই সাহায্য করেনি, ভাল মানুষ হওয়ারও শিক্ষা দিয়েছে।

স্প্যানিশ লা লিগায় কর্ডোবার বিরুদ্ধে ম্যাচে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন মেসি। ম্যাচের শেষদিকে হ্যাটট্রিক করার সুবর্ণ সুযোগ থাকা সত্ত্বেও নেইমারকে পেনাল্টি শট নিতে বলেন। এই বিরল ঘটনা নেইমার কখনই ভুলতে পারবেন না বলে জানিয়েছেন। কর্ডোবার বিরুদ্ধে বার্সিলোনার ৮-০ গোলে জয়ী ম্যাচে হ্যাটট্রিক করেন লুইস সুয়ারেজ। মেসির পা থেকে আসে দুই গোল। ইভান রাকিটিচ ও জেরার্ড পিকে একটি করে গোল করেন। আর মেসির কল্যাণে পেনাল্টি থেকে নেইমারও একটি গোল আদায় করে নেন। পেনাল্টি কিক নিজে নিলেও হ্যাটট্রিকের কীর্তি গড়তেন মেসিও। কিন্তু তিনি গোলবঞ্চিত নেইমারকেই সুযোগ দেন। এ প্রসঙ্গে সাক্ষাতকারে নেইমার বলেন, মেসি আমাকে শুধু ভাল খেলোয়াড় হতেই সাহায্য করছে না। কিভাবে ভাল মানুষ হওয়া যায় সেই শিক্ষাও দিচ্ছে। লীগের এই মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে থাকলেও সে আমাকে পেনাল্টি থেকে গোল করার সুযোগ করে দেয়। এই স্মৃতি আমি কখনই ভুলব না। মেসিকে সারাজীবন মনে রাখব। ব্রাজিলিয়ান তারকা আরও বলেন, মেসি বিশ্বের সেরা ফুটবলার। সে সহজেই নিজের হ্যাটট্রিক পূরণ করতে পারত। কিন্তু আমাকে সুযোগ দেয়ায় রীতিমতো অবাক হয়েছিলাম। এ ধরনের মনোভাবের জন্য তার প্রতি আমি কৃতজ্ঞ। তার কাছ থেকে প্রতিনিয়তই কিছু না কিছু শিখছি।

এদিকে চ্যাম্পিয়ন্স লীগে বেয়ার্ন মিউনিখের বিরুদ্ধে দুর্দান্ত নৈপুণ্যের কারণে প্রশংসার স্রোতে ভাসছেন মেসি। ম্যাচে জোড়া গোল করে অনন্য রেকর্ড গড়েন ক্ষুদে জাদুকর। তবে রেকর্ডের চেয়ে ছাপিয়ে গেছে তার দৃষ্টিনন্দন গোল দুটি। যে কারণে প্রিয় তারকার প্রশংসা করে বার্সা কোচ লুইস এনরিকে বলেছেন, মেসি শুধু ক্যাটালানদের সম্পদ নয়, সে ফুটবল বিশ্বের সম্পদ। মেসি পুরো ফুটবল বিশ্বের শিল্পের সংমিশ্রণ। এনরিকে বলেন, আমি মেসির খেলা দেখে মোটেই অবাক নই। তার লক্ষ্যই থাকে গোল করা। আর সে এ জন্য ক্ষুধার্ত থাকে। মেসি শুধু ক্যাটালানদের ‘ফুটবল শিল্পী’ না, সে সমগ্র বিশ্বের এক টুকরো শিল্পের সংমিশ্রণ। সাবেক শিষ্যের প্রশংসা করতে ভুল করেননি বেয়ার্ন মিউনিখ কোচ পেপ গার্ডিওলা। তিনি বলেন, আমার শিষ্যরা অনেক সময় নিয়ে ভাল খেলেছে। কিন্তু মেসির মতো সেরা খেলোয়াড় আমাদের নেই। সে খেলার পার্থক্য গড়ে দিয়েছে।

কিছুতেই জমে উঠছিল না তিন ত্রয়ীর বোঝাপড়া। যে কারণে ধুঁকতে হচ্ছিল বার্সিলোনাকে। কিন্তু সাম্প্রতিক এক সঙ্গে জ্বলে উঠেছেন ক্যাটালানদের তিন বড় ও প্রধান তারকা লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ। যার ফসল হিসেবে সব ধরনের ফুটবলেই প্রতিপক্ষকে উড়িয়ে দিচ্ছে বার্সিলোনা।

প্রকাশিত : ৯ মে ২০১৫

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: