মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পোশাক ও ডিজাইন সংগ্রহে কেরানীগঞ্জের ব্যবসায়ীরা এখন মুম্বাই-চীনে

প্রকাশিত : ৯ মে ২০১৫

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ৮ মে ॥ ভারতের মুম্বাইয়ের বাজারে বাংলাদেশী ব্যবসায়ীদের আনাগোনা বেড়ে গেছে। আসন্ন রোজা বাজারের জন্য হাল ফ্যাশনের পোশাক ও অত্যাধুনিক ডিজাইন সংগ্রহে তাঁরা সেখানে ব্যস্ত সময় পার করছেন। ওইসব ব্যবসায়ী চষে বেড়াচ্ছেন মুম্বাইয়ের বিভিন্ন পোশাক তৈরি প্রতিষ্ঠান ও মার্কেটগুলো। কেরানীগঞ্জের ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, শতাধিক ব্যবসায়ী গত এক মাস ধরে ভারতে অবস্থান করছেন। ভারতের বাজার থেকে লটে পোশাক কিনে এবং হিট করা পোশাকের ডিজাইন সংগ্রহ করে ওইসব ব্যবসায়ী কেরানীগঞ্জে ফিরবেন শব-ই-বরাতের পর।

খোঁজ নিয়ে জানা গেছে কেরানীগঞ্জের অধিকাংশ ব্যবসায়ী এখন ভারতে; আর ইসলামপুরের ব্যবসায়ীদের অনেকে অবস্থান করছেন চীনের বাজারে। কেরানীগঞ্জের ব্যবসায়ীরা প্রতিবছর রোজার এক মাস আগে পাড়ি জামান ভারতের মুম্বাইয়ে। সেখানে পূজার বাজারে হিট করা পোশাকের ডিজাইন সংগ্রহ করেন। ওই ডিজাইনের আলোকে পোশাক তৈরি করে দেশের ঈদের বাজারে ছাড়া হয়।

কেরানীগঞ্জের গার্মেন্টস ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান খান বলেন, কেরানীগঞ্জ থেকে রাজধানীর বিভিন্ন মার্কেটসহ সারাদেশের মার্কেটে তৈরি পোশাক সরবরাহ করা হয়। ফলে ঈদের বাজার নিয়ে এই অঞ্চলের ব্যবসায়ীদের আলাদা পরিকল্পনা থাকে। অন্যদিকে আসন্ন ঈদবাজার উপলক্ষে বিদেশী পোশাক সংগ্রহের জন্য চীনের বাজারে অনেক বাংলাদেশী ব্যবসায়ী অবস্থান করছেন। কেরানীগঞ্জের লিজা প্লাজা মার্কেটের বিদেশী পোশাক আমদানিকারক সিরাজুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষে অনেক আগেই ব্যবসায়ীরা চলে গেছেন চীনের বাজারে। কারণ চীনে গিয়ে পোশাক দেখে তৈরি করাতে এক মাস সময় লাগে। আর দেশে আসতে পথে সময় পার হয় এক মাস। ফলে ব্যবসায়ীরা ওই হিসাব করে চীনে গেছেন। তিনি বলেন, শব-ই-বরাতের পর তাদের অর্ডার দেয়া পোশাক দেশে এসে পৌঁছবে।

প্রকাশিত : ৯ মে ২০১৫

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: