কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জাতীয় বাজেটে বিবেচনার জন্য চিটাগাং চেম্বারের ১৪৩ প্রস্তাব

প্রকাশিত : ৯ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আসন্ন জাতীয় বাজেটে বিবেচনার জন্য শুল্ক, ভ্যাট ও আয়কর সংক্রান্ত ১৪৩টি প্রস্তাব পেশ করেছে চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। বৃহস্পতিবার চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানের সঙ্গে প্রাক বাজেট মতবিনিময় সভায় ব্যবসায়ীদের পক্ষ থেকে এই প্রস্তাবনা উপস্থাপন করা হয়। একই সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগও তুলে ধরেন। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান আয়কর আদায়ের ক্ষেত্রে নানা হয়রানির অভিযোগ প্রসঙ্গে কর বিভাগের অডিট কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনার ঘোষণা দেন।

তিনি বলেন, কোন আয়কর কর্মকর্তা সাধারণ মানুষকে হয়রানি করছে কিনা তাও পর্যবেক্ষণ করা হবে। আয়কর কর্মকর্তাদেরও অডিটের আওতায় আনা হবে। এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান। বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, সরকার ব্যবসায়ীদের দাবির প্রতি অত্যন্ত আন্তরিক। একই সঙ্গে তিনি দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যবসায়ী মহলকেও আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, পারভেজ ইকবাল ও এনায়েত হোসেন এবং চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ এবং পরিচালকবৃন্দ। এ সময় চট্টগ্রামে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় চট্টগ্রামের ব্যবসায়ীরা তুলে ধরেন নানা প্রতিকূলতা ও অভিযোগ প্রসঙ্গে। এনবিআর চেয়ারম্যান ও কর্মকর্তারা অভিযোগসমূহ গুরুত্বসহকারে গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তার বক্তব্যে মোট ১৪৩টি প্রস্তাব তুলে ধরেন। এর মধ্যে ৮১টি শুল্ক সংক্রান্ত, ২০টি ভ্যাট সংক্রান্ত এবং ৪২টি আয়কর সংক্রান্ত প্রস্তাব।

প্রকাশিত : ৯ মে ২০১৫

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: