কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নানা অনুষ্ঠান আয়োজনে কবি গুরুর জন্মজয়ন্তী পালন

প্রকাশিত : ৯ মে ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার ২৫শে বৈশাখ ১৪২২ বঙ্গাব্দ পালিত হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী। কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রস্মৃতিবিজরিত স্থানগুলোতে এদিন আয়োজন করা হয় বিশেষ আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলার। খবর নিজস্ব সংবাদদাতা ও স্টাফ রিপোর্টারের।

বিশ্বকবির জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে কুষ্টিয়ার শিলাইদহ পরিণত হয়েছে রবীন্দ্রপ্রেমী ও ভক্তদের মিলনমেলায়। এখন সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। জেলা শিল্পকলা একাডেমি ও জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের শিল্পীদের পরিবেশনায় ‘হে নতুন দেখা দিক আরবার জন্মেরও প্রথম শুভক্ষণ’Ñসঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় ২৫ বৈশাখের উদ্বোধনী কার্যক্রম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেন, রবীন্দ্রনাথ শুধু কবি বা সাহিত্যিকই নন, তিনি একজন সমাজসেবকও। তিনিই সর্বপ্রথম ক্ষুদ্র ঋণের ব্যবস্থা চালু করেছিলেন। তথ্যমন্ত্রী এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কুষ্টিয়ার শিলাইদহে সরকারী পৃষ্ঠপোষকতায় ও বেসরকারী উদ্যোগে একটি রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন। কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে কবির স্মৃতিধন্য শিলাইদহ কুঠিবাড়ি চত্বরে পঁচিশ বৈশাখ থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী নানা আয়োজন। ‘সভ্যতার সঙ্কট ও রবীন্দ্রনাথ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে রবীন্দ্রজন্মবার্ষিকীর এসব আয়োজনের মধ্যে রয়েছে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবিতা আবৃত্তি। এছাড়াও কুঠিবাড়ি চত্বরে বসেছে রবীন্দ্রমেলা। প্রথম দিন শুক্রবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিলাইদহের এসব অনুষ্ঠান ও রবীন্দ্র মেলার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে উদ্বেধনী এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিসিম, বিশিষ্ট লেখক ও গবেষক ড. মাসুদ রহমান, জাসদ কুষ্টিয়া সভাপতি গোলাম মহাসিন। অনুষ্ঠানে স্মারক বক্তা ও আলোচক ছিলেন যথাক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী এবং নাট্যকার ও গবেষক এ্যাডভোকেট লালিম হক। স্বাগত বক্তব্য রাখেন কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেলা আক্তার। এদিন জন্মবার্ষিকীর দ্বিতীয় পর্বে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে কুষ্টিয়া, কুমারখালী, ভেড়ামারা, দৌলতপুর ও মিরপুরের বিভিন্ন গোষ্ঠী এবং সংগঠনের শিল্পীরা কবিতা আবৃত্তি ও সঙ্গীত পরিবেশনায় অংশ নেয়।

পতিসর ॥ উৎসবমুখর পরিবেশে সঙ্গীত ও নৃত্যের মধ্য দিয়ে নওগাঁর পতিসর কাচারি বাড়ির প্রাঙ্গণে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় কাচারি বাড়ির দেবেন্দ্র মঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কবির জন্ম উৎসব উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক-এমপি।

পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ শিক্ষার আলো ছড়িয়ে দিতে যে মডেল সৃষ্টি করে গিয়েছিলেন সেই শিক্ষা ভাবনার আলোকে এই প্রথম শিক্ষক ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

খুলনা ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে কবিগুরুর শ্বশুরবাড়ি খুলনার ফুলতলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে খুলনা জেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপী আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচী শুরু হয়েছে। শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে বিশ্বকবির জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালা উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ-এমপি। জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুয়েটের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনিরুজ্জামান, এসপি মোঃ হাবিববুর রহমান, ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, ফুলতলা উপজেলা নির্বাহী অফিসার লুলু বিলকিস বানু।

মুন্সীগঞ্জ ॥ শুক্রবার সকালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী উপলক্ষে প্রেসিডেন্ট প্রফেসর ড. ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এ্যান্ড কলেজ অডিটরিয়ামে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়েছে। কলেজের অধ্যক্ষ মেজর মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন, শিক্ষাবিদ অধ্যাপক সুখেন চন্দ্র ব্যানার্জী, কো-অর্ডিনেটর ফারহানা মির্জা, প্রভাষক মু. রহমতউল্লাহ জুয়েলসহ প্রতিষ্ঠানের শিক্ষকম-লী ও শিক্ষার্থীবৃন্দ।

প্রকাশিত : ৯ মে ২০১৫

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: