রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সৌদিতে আরও ৯৭৪ অবৈধ অভিবাসী গ্রেফতার

প্রকাশিত : ৮ মে ২০১৫, ০৬:৩০ পি. এম.

অনলাইন ডেস্ক॥ সৌদি আরব থেকে অবৈধ প্রবাসীদের উৎখাত করতে দেশটিতে চালানো অভিযানের ২য় ধাপে কাশিম থেকে ৯৭৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শ্রম বিভাগের সহায়তায় এ অভিযান চালানো হয়।

শুক্রবার সৌদির প্রভাবশালী সংবাদ মাধ্যম আরব নিউজ এক খবর জানিয়েছে, এর আগেও সাঁড়াশি অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ শ্রমিক গ্রেপ্তার করে দেশটির পুলিশ। তবে নতুন করে চালানো অভিযানে কোনো বাংলাদেশি গ্রেপ্তার হয়েছে কিনা তা সম্পর্কে কিছুই জানা যায়নি।

কাশিম পুলিশের মুখপাত্র বদর আল-সুহাইবানি বলেন, আমরা বেশকিছু প্রতিষ্ঠান, দোকান ও বাণিজ্যিক ভবনে তল্লাশি চালিয়ে এদের গ্রেপ্তার করেছি। অভিযান চলাকালে অবৈধ শ্রমিকরা যেন পালাতে না পারে সেজন্য পুলিশ দিয়ে এ এলাকা ঘিরে ফেলা হয়।

প্রতিবেদনে বলা হয়, চুরি, প্রতারণা, অবৈধ শ্রমিক নিয়োগ, মদ তৈরি ও অন্য অবৈধ কর্মকাণ্ডের মতো অপরাধ দমনে প্রবাসীদের গ্রেপ্তারে নিয়মিত অভিযান পরিচালনা করছে আইন প্রয়ো্গকারী কর্তৃপক্ষ।

কর্মকর্তাদের মতে, ভিসার মেয়াদ পার হওয়ার পরও অবৈধভাবে বসবাসকারী শ্রমিকদের দ্বারাই সৌদিতে অধিকাংশ অপরাধ সংঘটিত হয়। ফলে তাদের তাড়াতে এ অভিযান আরও তীব্র করেছে সরকার।

কর্মকর্তারা আরও জানান, গ্রেপ্তারকৃতদের মামলা তদন্ত করে অপরাধের মাত্রা অনুযায়ী তাদের জরিমানা ও পুনর্বাসন প্রক্রিয়ার ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বরে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু ওই সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অনেক অভিবাসী।

উল্লেখ, সৌদি আরবে প্রায় ১০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে; যা দেশটির মোট প্রবাসীর তালিকায় ৩য় সর্বোচ্চ।

প্রকাশিত : ৮ মে ২০১৫, ০৬:৩০ পি. এম.

০৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: