রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফের ব্রিটেনের মসনদের পথে ক্যামেরুন

প্রকাশিত : ৮ মে ২০১৫, ০৫:৪৮ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ ব্রিটেনের মসনদে আবারও বসতে চলেছেন কনজারভেটিভ দলের নেতা ডেভিড ক্যামেরুন। এ পর্যন্ত ঘোষিত ফলাফলে সেই ইঙ্গিত স্পষ্ট হয়ে উঠছে। ৬৫০ আসনের ব্রিটিশ সংসদে এখনও পর্যন্ত প্রকাশিত ফলে দেখা যাচ্ছে ২৬২টি আসন পেয়ে এগিয়ে রয়েছে কনজারভেটিভ দল। লেবার পার্টির দখলে এসেছে ২১৪টি আসন। কিন্তু এ বারের নির্বাচনে এখনও পর্যন্ত ৫৬টি আসন দখল করে তৃতীয় বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে স্কটিশ এসএনপি (স্কটিশ ন্যাশনাল পার্টি)। ব্রিটেনে ক্ষমতায় বসতে গেলে কোনও দল বা জোটকে ৩২৬টি আসন পেতে হবে।

প্রতিটি জনমত সমীক্ষাই ইঙ্গিত দিয়েছিল ব্রিটেনের ৫৬তম সাধারণ নির্বাচনের ফল ত্রিমুখী হবে। এ বার ভোটে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী শাসক দল কনজারভেটিভ এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির পাশাপাশি উঠে এসেছে উগ্র জাতীয়তাবাদী ইউকেআইপি-র নামও। লিবারেল ডেমোক্র্যাটরা দীর্ঘ দিন ব্রিটেনে তৃতীয় প্রধান দলের জায়গায় থাকলেও এ বারের সমীক্ষায় তাদের পিছনে ফেলেছে ইউকেআইপি!

কিন্তু এখনও পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে স্কটল্যান্ডের জাতীয়তাবাদী দল এসএনপি খুব ভাল ফলাফল করছে। স্কটল্যান্ডে এসএনপি-র দাপটে প্রায় উড়ে গিয়েছে লেবার-রা। স্কটল্যান্ডের ৫৯টি আসনের মধ্যে ৫৬টি এসএনপি-র দখলে চলে এসেছে। এসএনপি-র এই জয়ই লেবারদের ক্ষমতায় ফেরার আশায় জল ঢেলে দিয়েছে বলে বিশেষজ্ঞদের মত। আগের বারের থেকে ৪৯টি আসন বেশি পেয়েছে এসএনপি। আর লিবারেল ডেমোক্র্যাটদের ভাগ্যে এ পর্যন্ত জুটেছে ছ’টি আসন। অবস্থা যে খুব কঠিন তা লেবার পার্টির প্রধান মুখ এড মিলিব্যান্ড স্বীকার করে নিয়েছেন। লেবারদের জন্য আজকের রাতটি কঠিন ও হতাশাজনক বলে তিনি ট্যুইটারে মন্তব্য করেছেন। পাশাপাশি, নতুন সরকারের সামনে প্রচুর বড় কাজ পড়ে আছে বলে তিনি মনে করিয়ে দিয়েছেন।

নিজের কেন্দ্রে জয়ী হয়েছেন প্রধানমন্ত্রী ক্যামরুন। তিনি আবার প্রধানমন্ত্রী হতে পারবেন বলে নিজেকে ভাগ্যবান মনে করছেন। তবে ক্যামরুন নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান, না কি জোট সরকার গড়তে হয় তা সময় বলে দেবে। তবে যেহেতু সিন ফেন দল সংসদে আসন নেয় না এবং সংসদের স্পিকার ভোট দিতে পারেন না তাই ৩২৩টি আসন নিশ্চিত করতে পারলেই সরকার গড়তে পারবেন ক্যামেরুন।

প্রকাশিত : ৮ মে ২০১৫, ০৫:৪৮ পি. এম.

০৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: