কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেতানিয়াহুর কঠোর ডানপন্থী নয়া জোট গঠন

প্রকাশিত : ৮ মে ২০১৫

ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধবার একটি নয়া জোট সরকার গঠন করেছেন। তার এই সরকার গত সরকারের তুলনায় আরও ডান এবং ধর্মপন্থী হবে। নেতানিয়াহুর সরকারে মোট ৫টি রাজনৈতিক দল যোগ দিয়েছে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের

সরকার গঠনের চূড়ান্ত সময়সীমা পার হওয়ার ঠিক আগ মুহূর্তে বুধবার গঠন করা এই জোট পার্লামেন্টে ন্যূনতম একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতাসীন হতে যাচ্ছে। সরকার গঠনের আগে মন্ত্রিসভার পদ নিয়ে নেতানিয়াহুর লিকুদ পার্টির সঙ্গে চরম ডানপন্থী ইহুদি হোম পার্টির কয়েক ঘণ্টাব্যাপী দরকষাকষি হয়।

সমঝোতা হওয়ার পর হোম পার্টির নেতা নাফতালি বেন্নেত বলেন, এখন ইসরাইলে একটি সরকার আছে। তবে নতুন জোট সরকারে কোন দলের কে কোন পদ পেয়েছেন তা তাৎক্ষিণকভাবে প্রকাশ করা হয়নি। নির্বাচনে সহজ জয়ের পর জোট ধরে রাখতে প্রায় দুইমাস ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন নেতানিয়াহু। কিন্তু চলতি সপ্তাহে সাবেক এক জোটসঙ্গী নেতানিয়াহুকে ছেড়ে চলে গেলে বিপদে পড়েন তিনি। ইসরাইলী আইন অনুযায়ী বুধবার মধ্যরাত পর্যন্ত নতুন সরকার গঠনের শেষ সময় ছিল। এর প্রায় দুইঘণ্টা আগে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি উগ্র জাতীয়তাবাদী ইহুদি হোমের সঙ্গে চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়। এর পরপরই দেশটির প্রেসিডেন্ট রুভেন রিভিলিনের কাছে পাঠানো এক আনুষ্ঠানিক বার্তায় নেতানিয়াহু জানান, তিনি সরকার গঠন করতে সক্ষম হয়েছেন এবং যত শীঘ্র সম্ভব এই সরকারের কাঠামো পার্লামেন্টে উপস্থাপন করবেন।

নতুন এই জোট সরকারে লিকুদ পার্টির সঙ্গী হিসেবে আছে ইহুদি হোম, চরম রক্ষণশীল ইউনাইটেড তোরাহ জুডাইজম এবং মধ্যপন্থী ছোট দল শাস পার্টি ও কুলানু। লিকুদের নেতৃত্বে ক্ষমতাসীন হতে যাওয়া এ জোটের নিয়ন্ত্রণে পার্লামেন্টের ১২০টি আসনের মধ্যে ৬১টি আসন আছে।

তবে নেতানিয়াহুর এই সরকার ইসরাইল, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মধ্যেকার চলমান সম্পর্কের ফারাক ঘোচাতে সমর্থ হবে না বলে মনে করেন জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বিশ্লেষক রিউভেন হাজান।

প্রকাশিত : ৮ মে ২০১৫

০৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: