কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রধানমন্ত্রী আজ শাহজাদপুর যাচ্ছেন

প্রকাশিত : ৮ মে ২০১৫

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুক্রবার সিরাজগঞ্জের শাহজাদপুরে আসছেন। তিনি সকালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কাছারি বাড়িতে কবিগুরুর ১৫৪তম জন্মবার্ষিকী উৎসবের উদ্বোধন করবেন। সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের তিন দিনব্যাপী এ অনুষ্ঠানমালার উদ্বোধন ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুকাক্সিক্ষত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি হবে শান্তি নিকেতন ও বিশ্ব ভারতী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আদলে এবং বাংলাদেশের ৩৫তম পাবলিক বিশ্ববিদ্যালয়। রবীন্দ্রনাথ ঠাকুরের জমিদারীর পরগনার প্রায় ১৪শ’ একর জমির ওপর এই বিশ্ব বিদ্যালয়টি স্থাপিত হবে।

এছাড়া সিরাজগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিস, সিরাজগঞ্জের বিদ্যুত উৎপাদন কেন্দ্রের সম্প্রসারিত কার্যক্রম, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি, জেলা রেজিস্ট্রারের কার্যালয় এবং যমুনাপাড়ে অবস্থিত শেখ রাসেল শিশু পার্কের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। শাহজাদপুরে ইব্রাহিম পাইলট হাইস্কুল মাঠে সম্মিলিতভাবে ডিজিটাল পদ্ধতিতে এসব প্রতিষ্ঠানের উদ্বোধন করা হবে।

সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবার শেখ হাসিনা শাহজাদপুরে আসছেন। এ জন্য সাজ সাজ রব উঠেছে শাহজাদপুরসহ গোটা সিরাজগঞ্জ ও আশপাশের জেলায়। ঢাকার বাইরে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার আগমন উপলক্ষে রবীন্দ্রভক্তসহ সাধারণ মানুষের মধ্যেও আনন্দের সৃষ্টি হয়েছে। এদিকে আওয়ামী লীগ, যুবলীগ ও কৃষক লীগসহ সকল নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। শাহজাদপুরের প্রধান প্রধান সড়কে একাধিক তোরণ, আলোকসজ্জা, রাস্তার দু’ধারের দোকান-বাড়ি-অফিস-আদালত মেরামত ও রং করা হয়েছে।

শিলাইদহে তিন দিনব্যাপী রবীন্দ্র উৎসব ॥ কুষ্টিয়া থেকে নিজস্ব সংবাদাদাতা জানান, ‘সভ্যতার সংকট ও রবীন্দ্রনাথ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতার কবিগুরুর ১৫৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এবার কবির স্মৃতিধন্য শিলাইদহে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী রবীন্দ্র উৎসব। ২৫ থেকে ২৭ বৈশাখ পর্যন্ত এসব আয়োজনে থাকছে আলোচনা, সেমিনার, আবৃত্তি, নাটক ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার সকাল ১০টায় শিলাইদহে এসব আয়োজনের উদ্বোধন করবেন প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

দক্ষিণ ডিহি রবীন্দ্র কমপ্লেক্সে বিষয়ভিত্তিক অনুষ্ঠান

খুলনা থেকে স্টাফ রিপোর্টার জানান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে খুলনার ফুলতলার দক্ষিণ ডিহি রবীন্দ্র কমপ্লেক্সে খুলনা জেলা প্রশাসনের আয়োজনে তিন দিনব্যাপী বিষয়ভিত্তিক আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

শুক্রবার বিকেল চারটায় জন্মবার্ষিকীর অনুষ্ঠানমালা উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। দ্বিতীয় দিন শনিবার প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ এবং রবিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান।

নিজস্ব সংবাদদাতা নওগাঁ থেকে জানান, নওগাঁর আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নের পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছারি বাড়িতে ১৫৪তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে আজ শুক্রবার। জমিদারী ভাগাভাগির পর এই পতিসর রবীন্দ্রনাথের নিজস্ব জমিদারী হলেও এখানকার তেমন উল্লেখযোগ্য কোন উন্নয়ন হয়নি। এই পতিসর কাচছারি বাড়িতে বসে কবি অসংখ্য কবিতা, গান, ছোট গল্প রচনা করেছেন।

তিনি এলাকার কৃষকের ভাগ্যের উন্নয়নের জন্য নোবেল প্রাইজের প্রাপ্ত অর্থ দিয়ে এখানে কৃষি ব্যাংক, এলাকার মানুষকে শিক্ষিত করার জন্য ৪টি স্কুল স্থাপন করেন। ১৮৯১ সালের পর কবি বহুবার এসেছেন তাঁর নিজস্ব জমিদারী নওগাঁর আত্রাই উপজেলার কালীগ্রাম পরগনার এই পতিসরে।

প্রকাশিত : ৮ মে ২০১৫

০৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: