রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গত মাসে ডিএসইর রাজস্ব কমেছে

প্রকাশিত : ৭ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এপ্রিল মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে প্রায় ২০ দশমিক ২৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য মতে, এপ্রিল মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ৯ কোটি ৩৯ লাখ ১২ হাজার টাকার। মার্চ মাসে এই রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ এপ্রিল মাসে ২ কোটি ৩৮ লাখ টাকার কম রাজস্ব আদায় হয়েছে।

সংশ্লিস্টদের মতে, এপ্রিল মাসে পুঁজিবাজারের অবস্থা খুবই নাজুক ছিল। ওই মাসে সূচক ও লেনদেন কমতে কমতে তলানিতে নেমে গেছে। এতে রাজস্ব আদায়ও কমে গেছে।

আলোচিত মাসে সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ৭ কোটি ৭৫ লাখ ৬১ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে; যা মার্চে ছিল ৬ কোটি ১৩ লাখ ৯২ হাজার টাকা। অর্থ্যাৎ এপ্রিলে সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে ১ কোটি ৬১ লাখ টাকার রাজস্ব আদায় বেড়েছে।

অলিম্পিক এক্সেসরিজের আইপিওতে ৪৮ গুণ আবেদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ৪৮ দশমিক ৪৬ গুণ আবেদন জমা হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির আইপিওতে ২০ কোটি টাকার বিপরীতে মোট ৯৬৯ কোটি ৩৯ লাখ ৭১ হাজার টাকার আবেদন জমা হয়েছে।

গত ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৯৬৬ কোটি ৫৪ লাখ টাকার ও প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২ কোটি ৮৫ লাখ টাকার আবেদন জমা হয়েছে। মোট আবেদনের ৩৭ কোটি ৬৮ লাখ টাকা ডিএসই স্টক ব্রোকারদের মাধ্যমে, ৫৮ কোটি ২০ লাখ টাকা সিএসই স্টক ব্রোকারদের মাধ্যমে এবং ৬ কোটি ৯৬ লাখ টাকার আবেদন মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে জমা হয়েছে।

প্রকাশিত : ৭ মে ২০১৫

০৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: