মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গত মাসে ডিএসইর রাজস্ব কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এপ্রিল মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে প্রায় ২০ দশমিক ২৪ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্য মতে, এপ্রিল মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ৯ কোটি ৩৯ লাখ ১২ হাজার টাকার। মার্চ মাসে এই রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ এপ্রিল মাসে ২ কোটি ৩৮ লাখ টাকার কম রাজস্ব আদায় হয়েছে।

সংশ্লিস্টদের মতে, এপ্রিল মাসে পুঁজিবাজারের অবস্থা খুবই নাজুক ছিল। ওই মাসে সূচক ও লেনদেন কমতে কমতে তলানিতে নেমে গেছে। এতে রাজস্ব আদায়ও কমে গেছে।

আলোচিত মাসে সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ৭ কোটি ৭৫ লাখ ৬১ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে; যা মার্চে ছিল ৬ কোটি ১৩ লাখ ৯২ হাজার টাকা। অর্থ্যাৎ এপ্রিলে সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে ১ কোটি ৬১ লাখ টাকার রাজস্ব আদায় বেড়েছে।

অলিম্পিক এক্সেসরিজের আইপিওতে ৪৮ গুণ আবেদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ৪৮ দশমিক ৪৬ গুণ আবেদন জমা হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির আইপিওতে ২০ কোটি টাকার বিপরীতে মোট ৯৬৯ কোটি ৩৯ লাখ ৭১ হাজার টাকার আবেদন জমা হয়েছে।

গত ২৩ এপ্রিল পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৯৬৬ কোটি ৫৪ লাখ টাকার ও প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২ কোটি ৮৫ লাখ টাকার আবেদন জমা হয়েছে। মোট আবেদনের ৩৭ কোটি ৬৮ লাখ টাকা ডিএসই স্টক ব্রোকারদের মাধ্যমে, ৫৮ কোটি ২০ লাখ টাকা সিএসই স্টক ব্রোকারদের মাধ্যমে এবং ৬ কোটি ৯৬ লাখ টাকার আবেদন মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে জমা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বান্দরবানে সন্ত্রাসী দু’দলের গোলাগুলিতে নিহত ৫         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান         আয়া সোফিয়া মসজিদ নিয়ে তুরস্ক-গ্রিসের মধ্যে ফের তীব্র উত্তেজনা         নতুন অভিবাসী আইন ॥ কুয়েত ছাড়তে হবে ১৩ লাখ প্রবাসীকে         উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী        
//--BID Records