আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চার আইএস নেতাকে ধরতে পুরস্কার ঘোষণা

প্রকাশিত : ৬ মে ২০১৫, ১১:৫২ এ. এম.

অনলাইন ডেস্ক : জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর চার শীর্ষ নেতার বিষয়ে তথ্য দিতে পারলে পুরস্কার দেয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। এ পুরস্কারের মূল্য ২ কোটি ডলার।

আইএস -এর ওই চার নেতা হলেন, আব্দ আল-রহমান মুস্তাফা আল-কাদুলি, আবু মোহাম্মদ আল-আদানি, তারখান তায়ুমুরাজোভিচ বাতিরাশভিলি এবং তারিখ বিন-আল-তাহার আল ফালিহ আল-আওনি আল-হারজি।

এদের যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ প্রকল্পে ঘোষিত সন্দেহভাজনদের নামের তালিকায় অর্ন্তভূক্ত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

কাদুলিকে আইএস-এর জ্যেষ্ঠ নেতা ও মুখপাত্র হিসেবে বর্ণনা করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তার বিষয়ে তথ্য দেয়ার জন্য ৭০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে। কাদুলি এর আগে আল কায়েদার ইরাক শাখায় যোগ দিয়েছিলেন।

আদানি ও বাতিরাশভিলি, প্রত্যেকের জন্য ৫০ লাখ এবং হারজির জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে।

আদানিকে আইএস-এর দাপ্তরিক মুখপাত্র, বাতিরাশভিলিকে উত্তর সিরিয়ার যুদ্ধক্ষেত্রের কমান্ডার এবং হারজিকে আইএস-এর আত্মঘাতী বোমা হামলাকারীদের প্রধান হিসেবে বর্ণনা করা হয়েছে।

আইএস -এর শীর্ষ নেতা আবু বকর আল-বাগদাদির বিষয়ে তথ্যের জন্য আগে থেকেই এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে যুক্তরাষ্ট্র। তবে ওই ‘জাস্টিস’ প্রকল্পের সন্দেহভাজন তালিকার নামগুলোর মধ্যে সবচেয়ে বেশি, আড়াই কোটি ডলার অর্থমূল্যের পুরস্কার ঘোষণা করা আছে আল কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির বিষয়ে তথ্যের জন্য।

প্রকাশিত : ৬ মে ২০১৫, ১১:৫২ এ. এম.

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: