আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মারের ক্লে-কোর্ট জয়

প্রকাশিত : ৬ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একটি বিরল কীর্তি গড়লেন এ্যান্ডি মারে। টেনিস ক্যারিয়ারে প্রথমবারের মতো ক্লে-কোর্টের শিরোপা জিতলেন শীর্ষ বাছাই গ্রেট ব্রিটেনের এই টেনিস তারকা। ১৯৭৬ সালের পর প্রথম কোন ব্রিটিশ খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের তিন নাম্বার তারকা মারে। মিউনিখে এটিপি টুর্নামেন্টের বিএমডব্লিউ ওপেন টেনিসের ফাইনালে পঞ্চম বাছাই জার্মানির ফিলিপ কোলসচিবারকে হারিয়ে প্রথমবারের মতো ক্লে-কোর্টের শিরোপা জিতেন তিনি।

বৃষ্টিবিঘিœত ম্যাচের প্রথম সেট ৭-৬ (৭/৪) গেমে জেতেন মারে। এরপর দ্বিতীয় সেট ৭-৫ গেমে জিতে সমতায় ফিরেন কোলসচিবার। তবে তৃতীয় ও ম্যাচ নির্ধারণী সেটটি ঠিকই জিতে নেন মারে। ৭-৬ (৭/৪) গেমে তৃতীয় সেটটি জেতে তিন ঘণ্টারও বেশি ম্যাচের ইতি টানেন এই স্কটিশ তারকা। সেই সঙ্গে ক্লে-কোর্টে নিজের প্রথম শিরোপা জিতে দারুণ রোমাঞ্চিত মারে।

এটি তার ক্যারিয়ারের ৩২তম শিরোপা জয়। তবে প্রতিপক্ষ যে ভাল খেলেছে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে সেটাও স্বীকার করেছেন তিনি। এ বিষয়ে এ্যান্ডি মারে বলেন, ‘এটি অনেক কঠিন ম্যাচ ছিল। প্রতিপক্ষ হিসেবে সে খুবই ভাল খেলেছে। এক পর্যায়ে আমি হতাশ হয়ে পড়ি। কিন্তু তারপরও হাল না ছেড়ে লড়াই করে গেছি। শেষ পর্যন্ত শিরোপা জেততে পেরে খুবই ভাল লাগছে। ক্লে-কোর্টের প্রথম জয়, অন্য রকম এক অনুভূতি।’

সর্বশষে প্রকাশিত এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন নোভাক জোকোভিচ। সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার রবিবারই ইস্তাম্বুল ওপেনের শিরোপা জিতেছেন। যা তার সুদীর্ঘ ক্যারিয়ারের ৮৫তম এটিপি শিরোপা। কিন্তু তারপরও এটিপি র‌্যাঙ্কিংয়ে বর্তমান শীর্ষ তারকা নোভাক জোকোভিচকে পেছনে ফেলতে পারেননি। যে কারণে সোমবার প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী নোভাক জোকোভিচের পেছনে দ্বিতীয় স্থানেই রয়েছেন টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। এর ফলে ২৭ বছর বয়সী সার্বিয়ান তারকা জোকোভিচ টানা ৪০ সপ্তাহের মতো শীর্ষস্থানটি ধরে রেখেছেন। সুইস তারকার চেয়ে ৫ হাজারের বেশি র‌্যাঙ্কিং পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছেন জোকোভিচ। চলমান মাদ্রিদ ওপেনে অবশ্য বিশ্রামের কারণে অংশ নিচ্ছেন না জোকোভিচ। এ মাসেই শুরু হবে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন নাদাল। তবে সার্বিয়ার নোভাক জোকোভিচ, বৃটেনের এ্যান্ডি মারে কিংবা সুইজারল্যান্ডের রজার ফেদেরারও যে সময় হলে জ্বলে উঠবেন সেটা অনুমিতই। তাই ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন রোমাঞ্চকর সেই লড়াই দেখার।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: