আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মার্কিন ভিসা আবেদনে জাল কাগজ দিলে পুলিশে সোপর্দ করা হবে

প্রকাশিত : ৬ মে ২০১৫
  • দূতাবাসের সতর্কবার্তা

স্টাফ রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা আবেদনে জাল ও ভুয়া কাগজপত্র ব্যবহার করলে ভিসা বাতিলের পাশাপাশি আবেদনকারীকে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেয়া হবে বলে সতর্ক করেছে ঢাকার মার্কিন দূতাবাস। সম্প্রতি দেশটির ভিসা পাওয়ার জন্য জাল কাগজপত্রের ব্যবহার অত্যধিক বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকার মার্কিন দূতাবাস থেকে পাঠানো এ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিসাসংক্রান্ত কাগজপত্র জালিয়াতি, মিথ্যা তথ্যের দলিলপত্র রাখা, নকল কাগজপত্র তৈরি, বিতরণ ও ব্যবহারের চক্রান্তে জড়িত থাকা- সবকিছুই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের আইনে অপরাধ। তাই এ ধরনের অপরাধ ধরা পড়লে দূতাবাস ভিসা আবেদনকারীদের স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার হাতে তুলে দেবে। যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার জন্য জাল কাগজপত্রের ব্যবহার অতিরিক্ত বেড়ে গেছে লক্ষ্য করে দূতাবাস জানায়, এ আশঙ্কাজনক প্রবণতা মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে একসঙ্গে কাজ করছে। যাতে কাগজ জালিয়াতি করা দালালদের পাশাপাশি আবেদনকারীদেরও গ্রেফতার করতে পারে।

কনস্যুলার কর্মকর্তাদের জালিয়াতি চিহ্নিত করতে পারার দক্ষতা এবং মার্কিন দূতাবাস ও বাংলাদেশী আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে এ বিষয়ে সহযোগিতা আরও দৃঢ় হওয়ায় কাগজপত্র জালিয়াতির জন্য গ্রেফতারের হার বাড়ছে বলেও সতর্ক করেছে দূতাবাস।

মার্কিন দূতাবাস আরও জানায়, একজন ভিসা আবেদনকারী যখন দালালের সাহায্য নেন, তখন সাক্ষাতকারের সময় দেখানো কাগজপত্রের তথ্যাদি, এগুলোর বৈধতার জন্য আবেদনকারী ও দালাল দু’জনই দায়ী থাকবেন। জাল কাগজপত্রসহ ধরা পড়া কোন ভিসা আবেদনকারী অজ্ঞতার কারণে এ কাজ করেছে বলে আইনী প্রক্রিয়া থেকে ছাড় পাওয়ার আশা করতে পারে না। যুক্তরাষ্ট্রের কনস্যুলার কর্মকর্তারা অনেক সময়ই বৈধ ভ্রমণকারীদের সাক্ষাতকার নিয়ে থাকেন, যারা এসব বিবেকহীন দালালদের বিশ্বাস করে সাহায্য নেয়। তাদের ভিসাই যে কেবল প্রত্যাখ্যান হয় তা নয়, পরবর্তীতে বাংলাদেশের আইন ভাঙার জন্যও তাদের গ্রেফতার করা হয়। কোন দালালের সাহায্য নিলেই তাদের ভিসা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে না বলে সতর্ক করে দূতাবাস জানায়, ভিসা প্রক্রিয়ায় দালালদের কোন ধরনের প্রভাব নেই।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: