মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

পঁচিশে বৈশাখ ঢাকায় রবীন্দ্রমেলা শাহজাদপুরে ব্যাপক কর্মসূচী

প্রকাশিত : ৬ মে ২০১৫
পঁচিশে বৈশাখ ঢাকায় রবীন্দ্রমেলা শাহজাদপুরে ব্যাপক কর্মসূচী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী উপলক্ষে চ্যানেল আই কার্যালয়ে পঁচিশে বৈশাখ শুক্রবার অনুষ্ঠিত হবে ‘এবি ব্যাংক চ্যানেল আই রবীন্দ্রমেলা’। এবছর রবীন্দ্রমেলায় সম্মাননা পাচ্ছেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান।

এবি ব্যাংক চ্যানেল আই দশম রবীন্দ্রমেলা উপলক্ষে মঙ্গলবার তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে সংবাদ সম্মেলনের অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ চৌধুরী, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

পুরস্কার ঘোষণার পর এবারের সম্মাননায় ভূষিত আতাউর রহমান বলেন, পুরস্কার পেতে আমি খুব ভালবাসি। আমি মরণোত্তর কোন পুরস্কার চাই না। আমার স্মৃতিগুলো মানুষের জন্য রেখে যেতে চাই। জীবনে অনেক পুরস্কার পেয়েছি। কিন্তু এ প্রথম রবীন্দ্রনাথের নামযুক্ত পুরস্কার পাচ্ছি। বিষয়টি আমার জন্য অনেক আনন্দের।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চ্যানেল আই চত্বরে রবীন্দ্রমেলার খোলা প্রাঙ্গণে তৈরি অনুষ্ঠান মঞ্চ থেকে দিনব্যাপী পরিবেশিত হবে নবীন-প্রবীণ শিল্পীদের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত, রবীন্দ্র নৃত্যনাট্য, শিশুনৃত্য, রবীন্দ্র কবিতা থেকে আবৃত্তি, রবীন্দ্র রচনাবলী থেকে পাঠ, রবীন্দ্র বিষয়ক ছবি আঁকা ইত্যাদি। মূলত রবীন্দ্রনাথের বহুমুখী চিন্তার প্রকাশ ঘটবে এই মেলায়। মেলায় আরও থাকবে ক্ষুদ্র ও কুটিরশিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২৫টি স্টল।

মেলা শুরু হবে সকাল ১০টায়। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন রবীন্দ্র বিশেষজ্ঞ, বরেণ্য শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকবৃন্দ ও চ্যানেল আইয়ের পরিচালকবৃন্দ। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

প্রতিবছরের মতো এবারও জাতীয় পর্যায়ে কবিগুরুর জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে নেয়া হয়েছে কর্মসূচী। এ বছর কবিগুরুর জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হবে সিরাজগঞ্জের শাহজাদপুরে। শুক্রবার পঁচিশে বৈশাখ সকাল ১০টায় শাহজাদপুরের পাইলট হাইস্কুল মাঠে অনুষ্ঠান উদ্বোধন হবে। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম ও সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য মোঃ হাসিবুর রহমান স্বপন। স্বাগত ভাষণ দেবেন ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব আক্তারী মমতাজ। অনুষ্ঠানে ‘রবীন্দ্র স্মারক’ বক্তব্য প্রদান করবেন এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। মঙ্গলবার সংস্কৃতি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পঁচিশে বৈশাখ বিকেল থেকে পরবর্তী তিন দিন রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবির চিত্রশিল্প নিয়ে আয়োজিত হবে বিশেষ প্রদর্শনী। পাশাপাশি কবিগুরুর স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ, নওগাঁর পতিসর ও খুলনার দক্ষিণডিহিতে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় কবিগুরুর জন্মজয়ন্তী উদ্যাপন করা হবে। এ উপলক্ষে রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করবে স্থানীয় প্রশাসন।

এবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী উদ্যাপনের প্রতিপাদ্য বা থিম নির্ধারণ করা হয়েছে ‘সভ্যতার সঙ্কট ও রবীন্দ্রনাথ’। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণিকা ও পোস্টার মুদ্রণ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যথাযোগ্য মার্যাদায় কবির জন্মবার্ষিকী উদ্যাপন করবে।

কবিগুরুর জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ২৬ বৈশাখ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করবে বাংলা একাডেমি। ঢাকাসহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি যথাযোগ্যভাবে উদ্যাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহ এ উপলক্ষে কর্মসূচী গ্রহণ করবে। জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠানমালা বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারী চ্যানেলসমূহ ব্যাপকভাবে সম্প্রচার করবে।

‘পোড়ামাটির ফলকে প্রতিফলিত প্রাচীন বাংলার জনজীবন’ ॥ মঙ্গলবার বৈশাখী সকালে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হলো ‘পোড়ামাটির ফলকে প্রতিফলিত প্রাচীন বাংলার জনজীবন’ শীর্ষক সেমিনার। জাদুঘরের সভাকক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জাদুঘরের উপকিপার ড. নীরু শামসুন্নাহার।

সেমিনারে স্বাগত বক্তব্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী বলেন, বাঙালীর হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য লুকিয়ে আছে পোড়ামাটির ফলকে। তৃণমূল পর্যায়ে গবেষণার মাধ্যমে আমাদের ইতিহাস ঐতিহ্যকে বের করে আনতে হবে। তাহলে একটি গৌরবময় জাতি হিসেবে আমরা পৃথিবীর বুকে মাথা তুলে দাঁড়াতে পারব। প্রাবন্ধিক ড. নীরু শামসুন্নাহার দূর অতীতে শিল্পীদের হাতের ছোঁয়ায় পোড়ামাটির ফলকে জনজীবনের যে চিত্র ফুটে উঠেছে তা তুলে ধরেন। সেমিনারে প্রধান অতিথি জাদুঘরের প্রতিষ্ঠাতা মহাপরিচালক ড. এনামুল হক বলেন, প্রাচীন বাংলায় পোড়ামাটির মাধ্যমে শিল্পচর্চার ক্ষেত্রে যে উন্নত শিল্পবোধ তৈরি হয়েছিল পৃথিবীর বুকে তা বিরল। আমাদের সেই উন্নত শিল্পবোধকে এ ধরনের সেমিনারের মাধ্যমে দেশে-বিদেশে ছড়িয়ে দিতে হবে।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক বিশিষ্ট ইতিহাসবিদ ড. আবদুল মমিন চৌধুরী। আলোচনায় অংশ নেন প্রতœতত্ত্ব অধিদফতরের সাবেক উপ-পরিচালক মোঃ মোশাররফ হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট প্রতœতত্ত্ববিদ ড. এনামুল হক। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন।

মঞ্চস্থ থিয়েটার স্কুল প্রযোজনা প্রথম পার্থ ॥ মঙ্গলবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো থিয়েটার স্কুল প্রাক্তনির দ্বিতীয় প্রযোজনা প্রথম পার্থ। মহাভারতের কাহিনী অবলম্বনে নাটকটি লিখছেন বুদ্ধদেব বসু। পরিচালনা করেছেন জয়ীতা মহলানবিশ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিরিন বকুল, নুরজামান রাজা, তানিয়া হোসাইন, এম পারভেজ রানা ও এম আর শামিম। আলোক পরিকল্পনা করেছেন হেন্দ্রি সেন। সঙ্গীত পরিচালনা করেছেন পার্থ বড়ুয়া। প্রোপস ডিজাইন করেছেন রবিন বসাক।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: