মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দরিদ্রদের উন্নয়নে ১৬ শ’ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক, চুক্তি সই

প্রকাশিত : ৬ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের গ্রামীণ অঞ্চলের ৫০ লাখ দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ লক্ষ্যে প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা (২০ কোটি মার্কিন ডলার) ঋণ দিচ্ছে সংস্থাটি। এ লক্ষ্যে মঙ্গলবার সংস্থাটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সরকার। নতুন জীবন শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম এবং বিশ্বব্যাংকের পক্ষে ভারপ্রাপ্ত কান্ট্রি ডাইরেক্টর ক্রিস্টিন কাইমস। এ সময় বাস্তবায়নকারী সংস্থা সোস্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের এমডি এজেডএম সাখাওয়াত হোসেনের সঙ্গে বিশ্বব্যাংক আরও একটি চুক্তি স্বাক্ষর করে।

চুক্তি স্বাক্ষর শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম বলেন, দারিদ্র্য ম্যাপ অনুযায়ী যেসব এলাকায় দারিদ্র্য হার বেশি সেসব এলাকা এ প্রকল্পের আওতাভুক্ত করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে বাংলাদেশের দারিদ্র্য বিমোচন কার্যক্রম আরও ত্বরান্বিত করবে। তিনি বলেন, বর্তমানে দারিদ্র্য নিরসনে আমাদের সাফল্য উল্লেখযোগ্য। এ সাফল্য ধরে রাখতে নতুন জীবন প্রকল্প কার্যকর ভূমিকা রাখবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, দারিদ্র্যদের জীবনমান উন্নয়ন প্রকল্প ‘নতুন জীবন’-এর আওতায় এসব অর্থ দেশের ২২ জেলার দরিদ্র মানুষের জন্য ব্যয় করা হবে। বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সমিতি এ ঋণ সরবরাহ করেছে। ৩৮ বছর মেয়াদী এই ঋণের গ্রেস পিরিয়ড ছয় বছর। শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে।

সূত্র জানায়, এর আগে বিশ্বব্যাংক বলেছিল, দ্রুত দারিদ্র নিরসনে বাংলাদেশ-বিশ্বব্যাংক একসঙ্গে কাজ করবে এবং একই সঙ্গে সুশাসন ও দুর্নীতিবিরোধী ব্যবস্থা নিশ্চিত করতে হবে, যাতে প্রতিটি ডলারই দরিদ্র জনগণকে সাহায্যের কাক্সিক্ষত লক্ষ্যে ব্যবহৃত হয়। বাংলাদেশে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) দারিদ্র্য নিরসন সূচকে যথেষ্ট অগ্রগতি হয়েছে। এক দশক ধরে বার্ষিক উৎপাদন প্রবৃদ্ধি ৬ শতাংশের মধ্যে রয়েছে। এ প্রবৃদ্ধির কারণে এক দশকে ১ কোটি ৬০ লাখ লোকের দারিদ্র্য দূর হয়েছে। তারপরও বাংলাদেশে গরিব মানুষের সংখ্যা আশঙ্কাজনক পর্যায়ে রয়েছে। দারিদ্র্যসীমার নিচে থাকা ৪ কোটি ৭০ লাখ লোকের দারিদ্র্য দূর করতে ব্যাপক প্রবৃদ্ধি প্রয়োজন। প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: