কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেপালে পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রকাশিত : ৬ মে ২০১৫

নেপালে ভূমিকম্পের পর সেখানে পানিবাহিত নানা ধরনের অসুখ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। ১২টি দাতা সংস্থার এক প্ল্যাটফর্ম ইউকে ডিজাস্টার ইমার্জেন্সি বলেছে, ভূমিকম্পের ফলে সেখানে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। তাই বহু মানুষ খোলা জায়গায় মলমূত্র ত্যাগ করতে বাধ্য হচ্ছে। এর ফলে পানির উৎসগুলো দূষিত হয়ে পড়ছে। খবর বিবিসির।

যার ফলে ভূমিকম্প আক্রান্ত মানুষজনের জন্য বাড়তি ঝুঁকি নিয়ে আসতে পারে নানান ধরনের অসুখ। কলেরা, আমাশয়সহ অন্যান্য পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। সংস্থাটি বলেছে, কিছু এলাকায় ইতোমধ্যেই ডায়রিয়া ও শ্বাসকষ্ট জনিত অসুখের কথা শোনা গেছে। নেপালে প্রায়ই কলেরা দেখা যায়। ২০০৯ সালে দেশটিতে কলেরায় তিন লাখের মতো মানুষ আক্রান্ত হয়েছিল। সংস্থাটি বলেছে, বর্ষা মৌসুম আসার আগেই তাই নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে আর তা না হলেই বিপদ।

সৌদির রাজকীয় অনুষ্ঠান প্রধানের পদেও পরিবর্তন

ক্রাউন প্রিন্স পদে পরিবর্তন আনার এক সপ্তাহের মধ্যেই রাজকীয় অনুষ্ঠান প্রধানের পদেও পরিবর্তন এনেছেন সৌদি বাদশা সালমান। সোমবার এক রাজকীয় ফরমান জারি করে অনুষ্ঠান প্রধানের পদে পরিবর্তন আনা হয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ। খবর ওয়েবসাইটের।

জারি করা ফরমানে মোহাম্মদ বিন আব্দেল রহমান আল-তুবাইশিকে তার পদ থেকে অপসারণ করে সেখানে খালেদ বিন সালেহ আল-আব্বাদকে নিয়োগ করা হয়। তবে পরিবর্তনের কারণ সম্পর্কে কিছু জানায়নি এসপিএ। গত বুধবার সৌদি সরকারের উচ্চপদে গুরুত্বপূর্ণ রদবদল করেন বাদশা সালমান।

নিউইয়র্কে গুলিবিদ্ধ পুুলিশ কর্মকর্তার মৃত্যু

সাদা পোশাকে থাকাকালে মাথায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক পুলিশ কর্মকর্তা সোমবার মারা গেছেন। সোমবার কুইন্সের জ্যামাইকা হাসপাতালে ব্রায়ান মুর নামের ২৫ বছর বয়সী এই পুলিশ কর্মকর্তা মারা গেছেন বলে জানিয়েছেন নিউইয়র্কের পুলিশ কমিশনার বিল ব্রাটন। নিউইয়র্কের কুইন্সের এক আবাসিক এলাকায় রবিবার গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। অস্ত্র মামলার ফেরারি ডেমেটরিয়াস ব্ল্যাকওয়েলকে প্রেফতারের চেষ্টাকালে ব্ল্যাকওয়েল তাকে গুলি করেন। -ওয়েবসাইট

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: