মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৫ বছর কর রেয়াত সুবিধার দাবি

প্রকাশিত : ৬ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারকে গতিশীল করতে ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৫ বছর মেয়াদী কর রেয়াত সুবিধা দেয়ার দাবি জানিয়েছে অর্থনৈতিক বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। একই সঙ্গে তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট কর পুনর্বিন্যাসের দাবি জানিয়েছে তারা।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এসব দাবি জানান সংগঠনের সভাপতি সুলতান মাহমুদ।

তিনি বলেন, যে কোন দেশের অর্থনীতির চালিকাশক্তি পুঁজিবাজার। ক্ষুদ্র বিনিয়োগকারীদের দ্বারা পুঁজিবাজার সৃষ্টি হয়েছে। পুঁজিবাজারে ধস নামলে বৃহৎ প্রতিষ্ঠান ও বড় বিনিয়োগকারীদের খুব বেশি ক্ষতি না হলে বিপদগ্রস্ত হন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। ২০১০ সালে এ বাজারে ধস নামার পর আর ঘুরে দাঁড়াতে পারেননি ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

তিনি বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের মৃত দশার কারণে ঘুরে দাঁড়াচ্ছে না পুঁজিবাজার। আর ব্যাংকে তারল্য বাড়ায় যে কোন খাতে বিনিয়োগ করার জন্য উঠে পড়ে লাগছে তারা। ফলে ব্যক্তি বিনিয়োগের পরিবর্তে ব্যাংকের বিনিয়োগ বেড়ে গেছে। তাই পিছিয়ে পড়ছে ক্ষুদ্র বিনিয়োগকারী ও পুঁজিবাজার। এমতাবস্থায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ঘুরে দাঁড়ানোর জন্য তাদের ৫ বছর মেয়াদী কর রেয়াত সুবিধা দেয়া দরকার।

সুলতান মাহমুদ বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে ২৭ দশমিক ৫ শতাংশ কর্পোরেট কর দিতে হয়। পূর্বে তালিকাভুক্ত কোম্পানি ও তালিকাবহির্ভূত কোম্পানির মধ্যে করের পার্থক্য ১০ শতাংশ থাকলেও এখন তা নেই। তালিকাবহির্ভূত কোম্পানির কর হার কমানো হয়েছে ২ দশমিক ৫ শতাংশ। এতে নতুন কোম্পানির পুঁজিবাজারে আসার আগ্রহ কমে গেছে।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: