কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খুলনায় বেহাল ফেরিঘাট ॥ বেইলি ব্রিজ ভেঙ্গে পারাপার বন্ধ

প্রকাশিত : ৫ মে ২০১৫
  • নষ্ট অবস্থায় পড়ে আছে ৭ ফেরি ও ৮ পন্টুন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার ফেরিঘাটগুলোর বেহাল অবস্থা। ঘাটের পন্টুন ও বেইলি ব্রিজ নড়বড়ে। ঘাট থেকে প্রধান সড়কে ওঠার রাস্তাও ভাঙ্গাচোরা। দাকোপের পোদ্দারগঞ্জ ফেরিঘাটের নড়বড়ে বেইলি ব্রিজ সড়ক বিভাগের ক্রেনসহ রবিবার ভেঙ্গে পড়েছে। ঘটনার একদিন পরও ক্রেনটি উদ্ধার করা সম্ভব হয়নি। ওই ঘাট থেকে যানবাহন পারাপর বন্ধ রয়েছে।

জানা গেছে, সড়ক ও জনপথ (সওজ) বিভাগ খুলনা সার্কেলের অধীনে বর্তমানে চালু আছে জেলখানা ঘাট, নগরঘাট, ঝপঝপিয়া ঘাট, মোরেলগঞ্জ ঘাট, মংলা ঘাট, কালিয়া ঘাট, মানিকখালী, পোদ্দারগঞ্জ ও আড়ুয়া ফেরিঘাট। নয়টি ঘাটে বর্তমানে ১০টি ফেরি চালু আছে। নষ্ট অবস্থায় পড়ে আছে ৭টি ফেরি ও ৮টি পন্টুন। আর মেরামতের অপেক্ষায় রয়েছে আরও ৭টি ফেরি ও ৬টি পন্টুন। প্রায় সকল ঘাটের দুই পাড়ের বেইলি ব্রিজগুলোর অবস্থাও খারাপ। পণ্যবাহী ট্রাক বা অন্য কোন যানবাহন নড়বড়ে এই বেইলি ব্রিজ অতিক্রম করে ফেরিতে ওঠা কিংবা ফেরি থেকে নেমে রাস্তায় ওঠার সময় দুর্ঘটনার শিকার হয়।

রবিবার খুলনার দাকোপের পোদ্দারগঞ্জ ফেরিঘাটের পন্টুনের পশ্চিম দিকের বেইলি ব্রিজটি সড়ক ও জনপথ বিভাগের ক্রেনসহ ভেঙ্গে পড়ে। এ দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। সওজের খুলনা ফেরি বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ গোলাম রব্বানী বলেন, পোদ্দারগঞ্জ ঘাটের ফেরির পুরানো ইঞ্জিন ক্রেনের সাহায্যে পরিবর্তন করা হয়। কাজ শেষে ক্রেনটি বেইলি ব্রিজ দিয়ে রাস্তায় ওঠার সময় ব্রিজটি ভেঙ্গে পড়ে। নদীতে জোয়ারের সময় ক্রেনটির কিছু অংশ পানিতে নিমজ্জিত হয়। যে কারণে শুধুমাত্র ভাঁটার সময় কাজ করে ক্রেন উদ্ধারের চেষ্টা চলছে। সত্বর ক্রেনটি উদ্ধার করা সম্ভব হবে বলে তিনি জানান।

জানা গেছে, ফেরি ও পন্টুন রক্ষণাবেক্ষণসহ এর সার্বিক দায়িত্ব সওজের ফেরি বিভাগের এবং বেইলি ব্রিজ ও সংযোগ সড়কের দায়িত্ব সড়ক বিভাগের। পোদ্দারগঞ্জ ঘাটের ভেঙ্গে পড়া বেইলি ব্রিজ থেকে ক্রেনটি কবে কখন উদ্ধার করা সম্ভব হবে সে বিষয়ে নিশ্চিত করে কেউ কিছু বলতে পারছেন না। ক্রেন উদ্ধার না হওয়া পর্যন্ত বেইলি ব্রিজের মেরামত কাজও শুরু হচ্ছে না।

প্রকাশিত : ৫ মে ২০১৫

০৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: