মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

‘মুশফিক-তামিমদের দেখে শিখুক পাকিস্তান’

প্রকাশিত : ৫ মে ২০১৫
‘মুশফিক-তামিমদের দেখে শিখুক পাকিস্তান’

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান সাবেক ক্রিকেটারদের কী কষ্ট! পাকিস্তান বন্দনায় ব্যস্ত থাকবেন কি, উল্টো বাংলাদেশ ক্রিকেট নিয়ে বন্দনায় ব্যস্ত থাকতে হচ্ছে। আর পাকিস্তান দলের শুধুই সমালোচনা করছেন। পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজা তো এও বলে দিয়েছেন, ‘মুশফিক-তামিমদের দেখে শিখুক পাকিস্তান।’ বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের ১৬ বছর অপরাজিত থাকার রেকর্ডটা এখন রীতিমতো কবরে চলে গেছে। ওয়ানডে, টি২০-তে একাধিপত্ত দেখানো বাংলাদেশ টেস্টেও লড়াই চালিয়েছে একই সমান্তরালে। সেদিক থেকে বাংলাদেশ থেকে পাকিস্তানের অনেক কিছু শেখার আছে বলে মানছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা।

সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের পারফরমেন্স দেখে মুগ্ধ রমিজ রাজা। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে তামিম ইকবাল-ইমরুল কায়েসের ব্যাটিং পাকিস্তানে চোখ খুলে দিয়েছে বলে মনে করেন পাকিস্তানের এই কিংবদন্তি। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম টেস্টের শেষ দুই দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং করে ম্যাচ বাঁচায় বাংলাদেশ। একটি সাক্ষাৎকারে বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন রমিজ। তিনি বলেন, ‘দেখুন, বাংলাদেশ তাদের ক্রিকেটের উন্নতি ঘটিয়েছে এবং তাদের মানসিকতাও পাল্টেছে? খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ যেভাবে ব্যাট করেছে, এটা দেখে আমাদের ক্রিকেটারদের চোখ খুলে যাওয়া উচিত?’ অথচ বিশ্বকাপেও বাংলাদেশকে নিয়ে কটাক্ষ করেছেন এ সাবেক ক্রিকেটার। শুধু কী রমিজ রাজা, মোহাম্মদ ইউসুফও তো বাংলাদেশের কাছ থেকে পাকিস্তানের শেখা উচিত বলেই মনে করছেন। সেই সঙ্গে পাকিস্তান ক্রিকেটের মৃত্যুও দেখছেন ইউসুফ। তিনটি ওয়ানডে, একটি টি২০, একটি টেস্ট-চারটিতে হার, একটিতে ড্র। বাংলাদেশে আসার আগে এমন ফলাফল অপ্রত্যাশিতই ছিল পাকিস্তানের। তাই এমন ফলাফলে ভবিষ্যতটা ভাল ঠেকছে না দেশটির সাবেক ক্রিকেটারদের। মোহাম্মদ ইউসুফের তাই, ‘মৃত্যু ঘটতে চলেছে পাকিস্তান ক্রিকেটের’ এমনই মনে করছেন। তিনি এই ব্যাপারে বলেন, ‘গত ৫ বছরে বাংলাদেশ ক্রিকেট যতটা এগিয়েছে পাকিস্তান ক্রিকেট ততটাই পিছিয়েছে। এই অবস্থা চলতে থাকলে পাকিস্তান ক্রিকেটের মৃত্যু আসন্ন।’

এ মৃত্যু এখন কিভাবে ঠেকানো যায়। তাই ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিভিন্ন নিউজ ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, ওয়াকার ইউনুস কোচের পদটি হারাতে যাচ্ছেন। এসব বিষয়ে কথা বলতেই নাকি পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান ঢাকায় উড়ে আসছেন।

প্রকাশিত : ৫ মে ২০১৫

০৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: