মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

গোমতী ভরাট ও বাঁধ নির্মাণ বন্ধের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত : ৫ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ কুমিল্লার মুরাদনগর উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া গোমতী নদীতে মাটি ভরাট ও বাঁধ নির্মাণ বন্ধের জন্য ২৪ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে হাইকোর্ট। এছাড়া ৭২ ঘণ্টার মধ্যে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে জলাধার আইনের ৮ ধারা অনুযায়ী আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে। তাদের বিরুদ্ধে কী কী পদক্ষেপ নেয়া হলো, মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসিকে তা হলফনামা আকারে ২৫ মের মধ্যে আদালতে জানাতে বলা হয়। এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোমবার এ আদেশ দেন। আদালতে তাদের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নী জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আদেশের পর মনজিল মোরসেদ বলেন, পরিবেশ আইন-১৯৯৫, জলাধার সংরক্ষণ আইন-২০০০ ও সংবিধানে পরিবেশ ধ্বংসকারী কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। এরপরও স্থানীয় প্রশাসনের সামনেই গোমতী নদী ভরাট হচ্ছে। আড়াআড়ি বাঁধ দেয়া হচ্ছে। ‘হাইকোর্টের নির্দেশনার পরও জেলা প্রশাসন এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছে না। এ কারণে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আবেদনটি করা হয়।’ গোমতী নদীতে মাটি ভরাট বন্ধের ব্যবস্থা নিতে ‘বিবাদীর নিষ্ক্রিয়তা’ কেন বেআইনী ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত। এ নদী রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

ইজিলোড রিচার্জে রবির দ্বিগুণ বোনাসের অফার

ইন্টারনেট ব্যবহারে ডাবল বোনাস ক্যাম্পেন চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। ক্যাম্পেনটির আওতায় রবির প্রি-পেইড গ্রাহকরা ইজিলোড রিচার্জের মাধ্যমে ১ জিবি ও ২ জিবি ইন্টারনেট প্যাক এ্যাক্টিভ করলে ১০০% বোনাস উপভোগ করতে পারবেন।

গ্রাহকরা ৩১৬ টাকা রিচার্জে কেনা ১ জিবি ইন্টারনেটের পাশাপাশি ১ জিবি বোনাস ইন্টারনেট ব্যবহার করতে পারবেন যার মেয়াদ হবে ৩০ দিন। অন্যদিকে ৩৯৯ টাকায় ৩০ দিন মেয়াদী ২ জিবি ইন্টারনেটের সঙ্গে আরও ২ জিবি বোনাস উপভোগ করতে পারবেন গ্রাহক। আগামী ২ জুন পর্যন্ত অফারটি বলবত থাকবে। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ৫ মে ২০১৫

০৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: