মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

কাঁচা আমের তিন পদ

প্রকাশিত : ৪ মে ২০১৫
  • রেসিপি দিয়েছেন -শামীমা বেগম

আমের মোরব্বা

যা লাগবে : কাঁচা আম ১০টি। ফিটকিরি গুঁড়া ১চা চামচ। চুন ভেজানো ১ চা চামচ। চিনি ১ কেজি ও পানি ২ কাপ।

যেভাবে করবেন : খোসা ছাড়ানোর কাটার দিয়ে প্রথমে আম খোসা ছাড়িয়ে ২ ফালি করে নিতে হবে লম্বা করে। আঁটি ফেলে পানিতে রাখতে হবে। আম ভালভাবে পরিষ্কার করে কাঁটা চামচ দিয়ে খুব করে প্রতিটি আম কেঁচে নিতে হবে। এর পর সব আম পরিষ্কার পানিতে হবে। ১ ঘণ্টা পর ২/৩ পরিষ্কার পানিতে ফিটকিরি ও চুন গুলে নিতে হবে। এ পানিতে ৩/৪ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি থেকে আম তুলে পানি নিংড়ে নিতে হবে। ফোটানো পানিতে আম দিয়ে ৫-৭ মিনিট ফুটিয়ে আমের পানি নিংড়ে নিতে হবে। ১ কেজি চিনিতে ২ কাপ পানি দিয়ে সিরা বানাতে হবে। ২ টেবিল চামচ দুধ দিয়ে সিরায় ময়লা কেটে সিরা ছেঁকে নিতে হবে। সিরায় আম দিয়ে মৃদু আঁচে ১ ঘণ্টা জ্বাল দিতে হবে।

আমের চাটনি

যা লাগবে : কাঁচা আম চিনি, গুড়, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া ও ট্রাফিকা পাউডার, সিরকা অল্প পরিমাণ ও একটু লবণ।

যেভাবে করবেন : আম কেটে ধুয়ে ভাল করে সেদ্ধ করে ব্লান্ডারে অথবা পাটায় ভাল করে বেটে পেস্ট বানিয়ে নিতে হবে। চিনি, মরিচ গুঁড়া, ধনে, জিরা গুঁড়া দিয়ে চুলায় জ্বাল দিয়ে আমের পেস্ট দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে উতলে উঠলে গ্যাস বন্ধ করে ট্রাফিকা পাউডার দিয়ে ৫ মি. নেড়ে নামিয়ে ফেলতে হবে। তার আগে সিরকা দিতে হবে। ট্রাফিকা না থাকলে একটু কর্নফ্লাওয়ার গুলে দিতে পারেন। হয়ে যাবে আমের টক ঝাল মিষ্টি চাটনি।

কাঁচা আমের সস্

যা লাগবে : কাঁচা আম ৮টা, চিনি ১ কাপ, মরিচ বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো রসুন বাটা ১ চা চামচ, ধনিয়া বা পুদিনা পাতা বাটা এক টে: চামচ, এরারুট বা কর্ণফ্লাওয়ার, সিরকা ১ টে: চামচ, আদা বাটা সিকি চা চামচ, জিরা গুঁড়া আধা চামচ বিটলবণ সিকি চা. চামচ।

যেভাবে করবেন : প্রথমে আম ধুয়ে কেটে নিব। পানি আমসিদ্ধ করে নিব। ঠা-া হলে হাত বা ঘুটনি দিয়ে চটকিয়ে চালনি দিয়ে ছেঁকে নিব। এরারুট বা কর্ণফ্লাওয়ার বাদে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় জ্বাল দিয়ে নামানোর আগে টক ঝাল মিষ্টি ঠিক আছে কিনা চেখে দেখে সিরকা দিয়ে কর্ণফ্লাওয়ার গুলে দিয়ে তাড়াতাড়ি নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। হয়ে যাবে কাঁচা আমের সস।

প্রকাশিত : ৪ মে ২০১৫

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: