রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ৪ মে ২০১৫
  • পূর্বাঞ্চলের নাটকীয় জয়

স্পোর্টস রিপোর্টার ॥ চারদিনের ম্যাচ হলেও শেষদিনে ছিল টানটান উত্তেজনা। ২২৪ রানের জয়ের লক্ষ্যটা ৭ উইকেট হারিয়ে মাত্র ৩০.৫ ওভারেই ২২৭ রান তুলে জয় ছিনিয়ে নেয় ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল। বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডে ওয়ালটন মধ্যাঞ্চলের বিরুদ্ধে রবিবার ৩ উইকেটের এমন জয়ই তুলে নিয়েছে পূর্বাঞ্চল।

তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২১৫ রান তুলে ৯০ রানে এগিয়ে গিয়েছিল মধ্যাঞ্চল। দিনের শুরুতেই স্বীকৃত ব্যাটসম্যান মেহরাব হোসেন জুনিয়রকে হারিয়ে বসে তারা। তবে দারুণ ব্যাট চালিয়েছেন জাবিদ হোসেন ও শরীফুল্লাহ। জাবিদ ৩৪ রানে ফিরে গেলেও শরীফুল্লাহ ৯ নম্বরে নেমে ১৪৯ বলে ১০ চারে ৭৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন। ৯ উইকেটে ৩৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে পূর্বাঞ্চল। ৩২ ওভারে ২২৫ রানের লক্ষ্যটা বেশ কঠিন। কিন্তু জয়ের ভিতটা গড়ে দেন ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে ওপেনার সাদমান ইসলাম ও নাফিস ইকবাল। মাত্র ১৮ ওভারেই ১২৭ রান তোলেন এ দু’জন। পরের দিকে দ্রুত কিছু উইকেট হারালেও ৩০.৫ ওভারে ৭ উইকেটে ২২৭ রান তুলে অসম্ভব জয়টা ছিনিয়ে নেয় পূর্বাঞ্চল। সাদমান ৬৭ বলে ৭ চারে ৭৮ ও নাফিস ৬১ বলে ২ চার ও ২ ছক্কায় ৫৬ রান করেন।

স্কোর ॥ ওয়ালটন মধ্যাঞ্চল প্রথম ইনিংস-১৭৯/১০; ৭৬.৪ ওভার (মোশাররফ ৪৫, মেহরাব ৪৩; কামরুল ৩/৪৩) ও দ্বিতীয় ইনিংস-৩৪৮/৯ (ডিক্লে.); ১৩৬.৪ ওভার (শরীফুল্লাহ ৭৫, রকিবুল ৬৫, শামসুর ৪১; আবুল ৪/৭৮, নাবিল ৩/৫৮)।

ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল প্রথম ইনিংস-৩০৪/১০; ১০২.৩ ওভার (কাপালী ৬৭, তাসামুল ৬০, সাদমান ৪৯, রাজিন ৪৪; ইলিয়াস ৭/১২৪) ও দ্বিতীয় ইনিংস-২২৭/৭; ৩০.৫ ওভার (সাদমান ৭৮, নাফিস ৫৬; শরীফুল্লাহ ২/৪৪)।

ফল ॥ ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ৩ উইকেটে জয়ী।

ম্যাচসেরা ॥ সাদমান ইসলাম (ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল)।

আংটি বদল

স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতি বিয়ের পিঁড়িতে বসেছেন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না। এবার তার পথে হাঁটতে যাচ্ছেন সতীর্থ রোহিত শর্মা। মাঠের বাইরে রোহিত শর্মাকে আউট করলেন ঋতিকা সাজদে। এই ঋতিকার সঙ্গেই গত ছয় বছর ধরে চুটিয়ে প্রেম করছেন ভারতীয় দলের হার্ডহিটার ওপেনার রোহিত শর্মা।

আর তারই ধারাবাহিকতায় গত মাসের ২৮ তারিখ ঋতিকাকে নিয়ে বোরিভিলি স্পোর্টস ক্লাবে গিয়েছিলেন রোহিত। সেখানেই মধ্যরাতে হঠাৎ করে একটি বড় সোলিটেয়ার রিং দিয়ে ঋতিকাকে বিয়ের প্রস্তাব দেন রোহিত শর্মা। একেবারে ফিল্মি স্টাইলেই স্টেপআউট করে খেললেন রোহিত। রোহিতের প্রস্তাবও অনায়াসে গ্রহণ করে নিলেন তার হবু স্ত্রী। ঋতিকা ক্রিকেট না খেললেও খেলার সঙ্গেই যুক্ত। মুম্বাইয়ের কাফে প্যারাডের অধিবাসী ঋতিকা পেশায় স্পোর্টস ম্যানেজার। ২৮ বছর বয়সী ঋতিকা রোহিতের প্রায় সব ম্যাচেই উপস্থিত থাকেন বলে জানা যায়। শুধু আন্তর্জাতিক ম্যাচ নয় বরং ঘরোয়া ক্রিকেট ম্যাচেও রোহিতের জন্য গলা ফাটাতে আসেন ঋতিকা। রোহিতের ব্যাটিংয়ের সময় ঋতিকা কারও সঙ্গে কথাও পর্যন্ত বলেন না। তবে রোহিত-ঋতিকা কবে সাতপাকে বাঁধা পড়বেন সে বিষয়ে এখনও কিছুই নিশ্চিত করে জানানো হয়নি।

সাকিব-ওয়াহাবের জরিমানা

স্পোর্টস রিপোর্টার ॥ বিতর্কে জড়ানোর শাস্তি পেলেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান ও পাকিস্তানী পেসার ওয়াহাব রিয়াজ। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এই দুই ক্রিকেটারকে বিধিভঙ্গের অপরাধে জরিমানা করেছে। স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী পাকিস্তানের মধ্যে শনিবার সিরিজের প্রথম টেস্ট ড্র হয়। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুষ্ঠিত টেস্টের শেষদিনে বিতর্কে লিপ্ত হন সাকিব ও ওয়াহাব। এ কারণে দু’জনের ম্যাচ ফি’র ৩০ শতাংশ জরিমানা করেছে আইসিসি। প্রথম টেস্টের পঞ্চম ও শেষ দিনের ১১৮ নম্বর ওভারে রিয়াজ ও সাকিব একে অপরের দিকে আঙ্গুল উঁচিয়ে তর্কে লিপ্ত হন। এ সময় পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হক এগিয়ে এসে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন। পরবর্তীতে আম্পায়ার র‌্যানমোর ম্যাটিনেজ এসে দু’জনের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

পাকিস্তান দলে ভাট্টি

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম টেস্টের আগেই ইনজুরিতে পড়েছিলেন পাকিস্তানী পেসার রাহাত আলী। তবে তাঁর বদলি হিসেবে কাউকে দলে নেয়নি পাকিস্তান ক্রিকেট দল। খুলনায় প্রথম টেস্ট ড্র হওয়ার পর এবার পাক শিবির রাহাতের বদলি হিসেবে তরুণ পেসার বিলাওয়াল ভাট্টিকে দলে ভেড়াচ্ছে। আজই তিনি ঢাকায় পাকিস্তান দলের সঙ্গে যোগ দেবেন। পাকিস্তান ক্রিকেট দলের লিয়াজোঁ অফিসার ফাহিম মুনতাসির সুমিত এমনটাই জানিয়েছেন। বুধবার মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

কলকাতার প্রতিশোধের ম্যাচে বাধা ওয়ার্নার

স্পোর্টস রিপোর্টার ॥ অপ্রত্যাশিতভাবে রাজস্থান রয়্যালসকে ওড়াচ্ছেন শেন ওয়াটসন-স্টিভেন স্মিথ-জেমস ফকনার। বলা যায়, আইপিএলের আলোটাই কেড়ে নিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ানরা। কম যাচ্ছেন না ডেভিড ওয়ার্নারও। সামনে থেকে নেতৃত্ব দিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে এখনও শেষ চারের রেসে টিকিয়ে রেখেছেন তিনি। ডিফেন্ডিং কলকাতা নাইটরাইডার্সের প্রতিশোধের ম্যাচে তাই আজও বড় কাঁটা ওয়ার্নার। ইডেন গার্ডেন্সে নাইট-সানরাইজার্স লড়াই বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। তার আগে দিনের প্রথম ম্যাচে ফেবারিট চেন্নাই সুপার কিংসের বিপক্ষে লড়বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। প্রথম দেখায়, হায়দরাবাদের কাছে ১৬ রানে হেরেছিল কলকাতা। ৫৫ বলে ৯১ রানের ঝড়ো ইনিংস খেলে সেদিন ম্যাচসেরা হয়েছিলেন ওয়ার্নার। মাত্র একদিন আগে দুর্ধর্ষ চেন্নাইকে ২২ রানে হারানোর পথে ফের ২৮ বলে ৬১Ñ সুতরাং সত্যিকারার্থেই গৌতম গাম্ভীরের নেতৃত্বাধীন কলকাতার জন্য আজ আতঙ্কের নাম ওয়ার্নার! সেই তিনি আজও ধুন্ধুমার ব্যাটিংয়ের হুঙ্কার ছুড়েছেন। ‘প্রথম ৬ ওভারে আমি আর শিখর ধাওয়ান ওপেনিংয়ে নেমে দেখে নিচ্ছি কে বেশি শট মারছে। অপরজনের কাজ সাপোর্ট দেয়া।’ চেন্নাইকে বড় ব্যবধানে হারানোর ম্যাচে পিচের ভূমিকা ছিল বলেও স্বীকার করেন হায়দরাবাদ ক্যাপ্টেন।

ওয়ার্নার আরও যোগ করেন, ‘ভেবেছিলাম ১৬০-৭০এর বেশি রান উঠবে না। কিন্তু পিচ খুব ভাল ছিল। কলকাতায় বৃষ্টি হচ্ছে, জানি না সেখানে কী হবে। তবে ব্যাটিংয়ে আমাদের স্ট্র্যাটেজির কোন পরিবর্তন হবে না।’ ৮ খেলায় ৪ জয় ও ৪ হারে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে হায়দরাবাদ। দলটিতে আছেন রবি বোপারা, ট্রেন্ট বোল্ট, ডেল স্টেইন, ইয়ন মরগান, কেন উইলিয়ামসনের মতো ক্রিকেটার। অন্যদিকে সমান জয়-পরাজয়ে একধাপ ওপরে থাকা কলকাতা নিজেদের শেষ ম্যাচে ব্যাঙ্গালুরুর কাছে হারে ৭ উইকেটের বড় ব্যবধানে। গাম্ভীর পাচ্ছেন আন্দ্রে রাসেল, রায়ানটেন ডয়েসচেট, মরনে মরকেল, রবিন উথাপ্পা, মানিষ পান্ডেদের।

অপর ম্যাচে ফেবারিট অবশ্যই পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চেন্নাই। ৯ খেলায় ৬ জয় মহেন্দ্র সিং ধোনিদের। শেষ ম্যাচে কলকাতার কাছে বড় হার আজ তাতিয়ে রাখবে তাদের। আছেন ব্রেন্ডন ম্যাকুকলাম, ডোয়াইন ব্রাভো, ফ্যাফ ডুপ্লেসিস, সুরেশ রায়না, রবিচন্দ্রন আশ্বিনের মতো পারফর্মার। প্রতিপক্ষ ব্যাঙ্গালুরুও উজ্জীবিত নাইটদের হারিয়ে। ব্যাট হাতে ফর্মে অধিনায়ক বিরাট কোহলি, আছেন এবি ডিভিলিয়ার্স, ক্রিস গেইল ডেভিড ওয়াইজ, ড্যারেন সামি, দিনেশ কার্তিকরা। সুতরাং পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকা কোহলিরাও ছেড়ে কথা বলবেন না।

প্রকাশিত : ৪ মে ২০১৫

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: