মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ার অঙ্গীকার

প্রকাশিত : ৩ মে ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ জ্যেষ্ঠ এক সংগঠক স্লোগান তুললেন ‘আমরা কারা?’ জবাবে একঝাঁক শিশুর কণ্ঠে উচ্চারিত হলো ‘শান্তির পায়রা’। এরপর শিশুদের দল সমস্বরে বলে উঠল ‘শুভ শুভ শুভ দিন খেলাঘরের জন্মদিন।’ এভাবেই খুদে বন্ধুদের প্রাণের উচ্ছ্বাসে মুখরিত হলো কেন্দ্রীয় খেলাঘর আসরের ৬৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনটি। শনিবার বৈশাখী বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে ঐতিহ্যবাহী সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্্যাপিত হয়। ১৯৫২ সালের দোসরা ফেব্রুয়ারি যাত্রা করা শিশু-কিশোরদের সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীতে উচ্চারিত হলো মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার অঙ্গীকার। অনুষ্ঠানে চার গুণীজনকে প্রদান করা হয় খেলাঘর প্রবর্তিত সাংবাদিক বজলুর রহমান ভাইয়া স্মৃতিপদক। এই চার গুণীরা হলেন জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, এমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, নাট্যজন লিয়াকত আলী লাকী ও প্রবীণ খেলাঘর সংগঠক নৃপেন্দ্র কুমার চক্রবর্তী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিম-লীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ। আলোচনা ও পদক প্রদান শেষে অনুষ্ঠিত হয় বর্ণিল সাংস্কৃতিক পর্ব। খেলাঘরের ছোট্ট সোনামণি বন্ধুরা অংশ নেয় নৃত্য-গীত, কবিতা আবৃত্তি ও পুঁথি পাঠের সমন্বিত সাংস্কৃতিক পরিবেশনায়। খেলাঘর কেন্দ্রীয় কার্যালয়ে খেলাঘর পতাকা এবং জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর আগে দৈনিক সংবাদ কার্যালয়ে সংবাদ পরিবারের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে খেলাঘরের শিশু-কিশোররা।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন প্রধান অতিথি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। স্মারক প্রদানের সঙ্গে পরিয়ে দেয়া হয় উত্তরীয়। অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম উপস্থিত ছিলেন না। তাঁর পক্ষে পদক গ্রহণ করে সংগঠনটির চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের জীবনী পাঠ করা হয়।

সংগঠনের সদস্যসহ অতিথির প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আর এ সময় খেলাঘরের শিশু-কিশোররা সুরে সুরে গেয়ে ওঠে ‘ও আলোর পথযাত্রী, এ যে রাত্রি, এখানে থেমো না...।’ এরপর অতিথিদের স্কার্ফ পরিয়ে বরণ করে নেয় খেলাঘরের শিশু-কিশোররা।

অশোকেশ রায়ের উপস্থাপনায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয় খেলাঘরের আসরের শিশু-কিশোরদের পরিবেশনায় পুঁথি পাঠের মাধ্যমে। ‘শুভ্র সুনীল আকাশে পাখিরা’ শীর্ষক সমবেত সঙ্গীত পরিবেশন করে খেলাঘরের ছোট্টমণিরা। ‘চল পদে পদে সত্যের ছন্দে’ শিরোনামে পরিবেশিত হয় বৃন্দ আবৃত্তি। ‘মাগো ধন্য হলো’ গানটি পরিবেশন করে ফারহানা রহমান কান্তা। আসিফ ইকবাল সৌরভ গেয়ে শোনায় ‘যেখানে সাঁই বারামখানা।’ সৈয়দ শামসুল হকের ‘নূরলদিনের সারা জীবন’ আবৃত্তি করে সুবর্ণা আফরিন এবং শামসুর রাহমানের ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’ কবিতাপাঠ করে রাইসা। একক নৃত্য পরিবেশন করে আদিবা। দলগত পরিবেশনায় অংশ নেয় ঐশ্বর্য, তাজিম, প্রত্যাশা, অনিকা, সাদমান, আয়মান, তিউশি, নাবিহা, অহনা, অথৈ, মামুন, হৃদিতা, অর্পিতা, সাজিন, সুজানা প্রমুখ।

বিশ্বসাহিত্য কেন্দ্রে ৪০ শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী ॥ রাজধানীর বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তন শুরু হয়েছে ৪০ শিল্পীর দলগত প্রদর্শনীর তৃতীয় পর্ব। এই পর্বে কাইয়ুম চৌধুরী, আবদুস সবুর, আবুল মনসুর, নাজলী নায়লা মনসুর, হাসি চক্রবর্তী, সৈয়দ ইকবাল, আলমগীর হক, মাহবুব আকন্দ, এনামুল হক এনাম, সামিনা নাফিস, লায়লা শারমীন, আলপ্তগীন তুষার, নাজিয়া আন্দালিক প্রিমাসহ প্রবীণ-নবীন শিল্পীর একটি করে মোট ৪০ চিত্রকর্ম স্থান পেয়েছে। শনিবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন শিল্পী আবদুস শাকুর শাহ। বক্তব্য রাখেন বুলবন ওসমান। সভাপতিত্ব করে কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ। প্রদর্শনীটি চলবে ১৬ মে পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রয়াত শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মৃতি উদ্দেশে প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে।

মে দিবস উপলক্ষে স্পার্টাকাস মঞ্চায়িত ॥ পৃথিবীর ইতিহাসের এক অমর অধ্যায় রোমান দাস বিদ্রোহ। আর এ কাহিনী অবলম্বনে রচিত হয়েছে বিশ্ববিখ্যাত লেখক হাওয়ার্ড ফাস্টের উপন্যাস ‘স্পার্টাকাস’। পৃথিবীর সকল বিপ্লব-সংগ্রাম-আন্দোলনের প্রেরণা হিসেবে বিবেচনা করা হয় স্পার্টাকাসকে। খ্রিস্টপূর্ব ৭৪ থেকে ৭১ পর্যন্ত স্পার্টাকাসের নেতৃত্বে অন্যায়ের বিরুদ্ধে দাস বাহিনীর বিদ্রোহ প্রবল পরাক্রমশালী রোমান সাম্রাজ্যকে পতনের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। রোমান সেনাবাহিনী বার বার অভিযান চালিয়ে ব্যর্থ হলেও শেষাবধি অবশ্য স্পার্টাকাসকে পরাজিত করা সম্ভব হয়। যুদ্ধের ময়দানেই অসংখ্য সৈনিক মিলে স্পার্টাকাসকে নিষ্ঠুরভাবে হত্যাসহ তার সঙ্গী প্রায় সাড়ে ছয় হাজার দাসকে ক্রুশে ঝুলিয়ে হত্যা হয়। কিন্তু স্পার্টাকাস পরাজিত হলেও তার আদর্শ চির-অমর হয়ে ওঠে। এ কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে স্বপ্নদলের মঞ্চনাটক স্পার্টাকাস। মহান মে দিবস উপলক্ষে শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির বিশেষ প্রদর্শনী হয়।

মে দিবসের কবিতাপাঠ ॥ জাতীয় কবিতা পরিষদ ও ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের যৌথ উদ্যোগে শুক্রবার হাজারীবাগের ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন অফিস প্রাঙ্গণে মে দিবসের কবিতাপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কবিতাপাঠে অংশ নেন নির্মলেন্দু গুণ, রুবী রহমান, রবিউল হুসাইন, কাজী রোজী, হাবীবুল্লাহ সিরাজী, হালিম আজাদ, তারিক সুজাত, আয়াত আলী পাটোয়ারী, আমিনুর রহমান সুলতান প্রমুখ। বাকশিল্পী হাসান আরিফের নেতৃত্বে বৃন্দ আবৃত্তি পরিবেশন শ্রুতিঘর। একক আবৃত্তি পরিবেশন করেন রফিকুল ইসলাম, শিরিন ইসলাম, নিপু শাহাদাৎ ও ফয়জুল আলম পাপ্পু। সঙ্গীত পরিবেশন করেন আরিফ রহমান, ফকির সিরাজ ও সময় বড়ুয়া। দলীয় পরিবেশনায় অংশ নেয় ঋষিজ। মে দিবসের শহীদদের স্মরণে কবিদের কণ্ফে স্বরচিত কবিতা পাঠ ও ঋষিজের শিল্পীদের সঙ্গীত পরিবেশনা উপভোগ করেন কয়েক হাজার শ্রমজীবী মানুষ। এর আগে ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ। বক্তব্য রাখেন ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক।

সিএনটি প্রযোজনা ম্যাকাব্রের পঞ্চম প্রদর্শনী ॥ শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) নাটক ‘ম্যাকাব্রে’। আনিকা মাহিন রচিত ও কামালউদ্দিন নীলু নির্দেশিত প্রযোজনাটির পঞ্চম প্রদর্শনী ছিল এদিন। ‘ম্যাকাব্রে’ একটি প্রথাবিরুদ্ধ থিয়েটার পারফর্মেন্স, যেখানে ব্যবহৃত হয়েছে বিভিন্ন ধরনের প্রযুক্তি, বিশেষ করে ভিডিওগ্রাফি, মাল্টিস্ক্রিন প্রোজেকশন টেকনোলজি, এ্যানিমেশন, ত্রিমাত্রিক প্রোজেকশন ম্যাপিং, স্থাপনা শিল্প এবং সেই সঙ্গে পূর্ব-পশ্চিমের লিভিং আর্ট।

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: