মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শ্রমিকদের বেতন বৃদ্ধির জন্য মজুরি কমিশন ঘোষণা করা হবে ॥ প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩ মে ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার জীবনযাত্রার ব্যয়ের কথা বিবেচনা করে শ্রমিকদের জন্য মজুরি কমিশন ঘোষণার কথা বিবেচনা করছে, যাতে তারা পর্যাপ্ত বেতন-ভাতা পেতে পারে। শান্তি ও স্বস্তির মধ্যে আর্থিক সচ্ছলতা নিয়ে শ্রমিকরা যাতে জীবনযাপন করতে পারে সে জন্য আমরা ভবিষ্যতে শ্রমিকদের বেতন বৃদ্ধির লক্ষ্যে মজুরি কমিশন ঘোষণা করব।

ঐতিহাসিক মে দিবস উপলক্ষে শুক্রবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার সবসময়ই শ্রমিক শ্রেণীর মানুষের কল্যাণের প্রতি নিবেদিত ছিল। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকার সরকারী খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করে মজুরি কমিশন ঘোষণা করে। পাশাপাশি তাঁর সরকার বিগত মেয়াদে পোশাক শ্রমিকদের মজুরি দ্বিগুণ বৃদ্ধি করেছে।

পরস্পরের স্বার্থে কলকারখানায় উৎপাদনশীলতা বজায় রাখতে দায়িত্ব সম্পর্কে সতর্ক থাকার জন্য মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, স্থানীয় ও বহিরাগতদের দিয়ে ট্রেড ইউনিয়ন নেতাদের বিভ্রান্ত হওয়া উচিত নয়। এতে কলকারখানার ক্ষতি ও উৎপাদন ব্যাহত হয়। তিনি শ্রমিকদের প্রতি সহানুভূতিশীল হওয়ার ও তাদের কল্যাণ, শিক্ষা এবং কাজের সুষ্ঠু পরিবেশসহ তাদের পরিবারের স্বাস্থ্যসেবার প্রতি নজর দেয়ার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান।

শ্রমিক শ্রেণীর অধিকার রক্ষায় তাঁর সরকারের দৃঢ় সংকল্পের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ হচ্ছে সাধারণ মানুষের দল। আমাদের লক্ষ্য হচ্ছে শ্রমিক শ্রেণীর মানুষের অধিকার প্রতিষ্ঠা করা। এ প্রসঙ্গে তিনি স্বাধীনতার পর পর উৎপাদন শুরু করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক পরিত্যক্ত কলকারখানা জাতীয়করণের কথা উল্লেখ করেন।

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: