কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুস্মিতার বাংলা চলচ্চিত্র ‘নির্বাক’

প্রকাশিত : ৩ মে ২০১৫
সুস্মিতার বাংলা চলচ্চিত্র ‘নির্বাক’

সংস্কৃতি ডেস্ক ॥ কয়েক বছর বিরতির পর আবার পর্দায় ফিরলেন বলিউডের বাঙালী অভিনেত্রী সুস্মিতা সেন। শুক্রবার মুক্তি পেয়েছে সুস্মিতা সেন অভিনীত প্রথম বাংলা চলচ্চিত্র ‘নির্বাক’। ভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক সৃজিত মুখার্জী। চলচ্চিত্রে আরও অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত, অঞ্জন দত্ত, ঋত্বিক চক্রবর্তী প্রমুখ। ‘নির্বাক’ সুস্মিতা সেন অভিনীত প্রথম বাংলা চলচ্চিত্র। একজন নারীর চতুর্মাত্রিক প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। এতে কেন্দ্রীয় চরিত্রে লাস্যময়ী নারীর ভূমিকায় সুস্মিতা সেন দুর্দান্ত অভিনয় করেছেন। এছাড়া এ চলচ্চিত্রে যিশু সেনগুপ্তের সঙ্গে অন্তরঙ্গ দৃশ্যে বেশ সাবলীল অভিনয় করেছেন সুস্মিতা। জানা গেছে, শব্দ প্রকৌশলী রেসুল পুকুট্টির আত্মজীবনী পড়ে ‘নির্বাক’ তৈরিতে অনুপ্রাণিত হয়েছেন পরিচালক সৃজিত। এছাড়া ইউরোপের এক মিউজিয়ামে সালভাদর দালির একটি পেন্টিং দেখে ‘নির্বাক’ তৈরির কথা মাথায় আসে পরিচালকের। এদিকে বাঙালী হয়েও দীর্ঘ ক্যারিয়ারে কখনও বাংলা চলচ্চিত্রে অভিনয় করেননি বলিউড অভিনেত্রী, সাবেক বিশ্ব সুন্দরী সুস্মিতা সেন। সুস্মিতার বাবারও ইচ্ছা ছিল, মেয়ে একটি বারের জন্য হলেও বাংলা চলচ্চিত্রে অভিনয় করুক।

অবশেষে ‘নির্বাক’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বাবার ইচ্ছা পূরণ করলেন এই অভিনেত্রী। তবে বাংলা উচ্চারণ নিয়ে অনেকের মনেই কিছুটা দ্বন্দ্ব ছিল। এ প্রসঙ্গে পরিচালক বলেন, সুস্মিতার বাংলা উচ্চারণ অনেক বাঙালীর চেয়েও ভাল। সুস্মিতা বলেন, আমি আশঙ্কা করছিলাম বাংলা ভাষায় আমি ঠিকমতো কথা বলতে পারব কি না। আমার উচ্চারণগুলো সঠিক হবে কি না। যেহেতু আমার বাবার সবচেয়ে বড় স্বপ্ন এটা, আর চলচ্চিত্রটি তার জন্য একটা বড় ব্যাপার। পরিচালক সৃজিতকে ধন্যবাদ, তিনি আমাকে এমন চরিত্রে সুযোগ দিয়েছেন। তিনি নিশ্চিত করেছেন যে, আমিই এতে যেন কণ্ঠ দেই। আমি তাই করেছি। আমার আশা দর্শদের ভাল কিছু দিতে পেরেছি।

প্রসঙ্গত, বাঙালী পরিবারের জন্ম হলেও, বেড়ে ওঠা, পড়াশোনা, এমনকি কর্মজীবনÑসবই বাংলার মাটি থেকে অনেক দূরে ছিল সুস্মিতার। তাঁর শৈশব কেটেছে হায়দ্রাবাদ এবং দিল্লিতে। বাবার চাওয়া অনুযায়ী ‘নির্বাক’ দিয়েই আবারও বাঙালিয়ানার অন্দরে আসনপিঁড়ি হয়ে বসলেন সুস্মিতা। ক্যারিয়ারের শুরুর দিকে ১৯৯৪ সালে ‘ফেমিনা মিস ইন্ডিয়া’ নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে সুস্মিতার মিডিয়ায় পথচলা শুরু। একই বছর তিনি মিস ইউনিভার্স বিজয়ী হোন। তার প্রথম চলচ্চিত্র ‘দস্তক’ মুক্তি পায় ১৯৯৬ সালে। সুস্মিতা অভিনীত জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে ‘জর’, ‘স্রেফ তুম’, ‘ম্যায়নে পিয়ার কিউ কিয়া’, ‘ফিজা’, ‘ম্যা হু না’, ‘দুলহা মিল গায়ী’, ‘নো প্রবলেম’ অন্যতম।

প্রকাশিত : ৩ মে ২০১৫

০৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: