কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অক্টোপাসের বিস্ময়কর গতিরহস্য

প্রকাশিত : ১ মে ২০১৫
  • পারভেজ হোসেন

অক্টোপাস কিভাবে একাধিক পায়ের সমন্বয়ে হামাগুড়ি দেয়, সম্প্রতি বিজ্ঞানীরা তা প্রকাশ করলেন। এটি করতে তারা উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা ব্যবহার করেছেন।

হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেমের একদল গবেষক ধারণ করা ভিডিওচিত্র থেকে দেখালেন- ঠিক কিভাবে অক্টোপাস নামের এই প্রাণীগুলো প্রায় ক্রমাগতভাবে অত্যন্ত নমনীয় শিকড়ের মতো পাগুলোকে কাজে লাগিয়ে চলাফেরা করে। ধারনকৃত ভিডিও চিত্রে অক্টোপাসের গতির বিস্ময়কর সহজাত ভঙ্গিমা ধরা পড়ে। গবেষণার এই ফল কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশ করা হয়। এবার-ই প্রথম বিস্তারিতভাবে দেখানো হলো, অক্টোপাস কিভাবে কোন প্রকার দৃঢ় শারীরিক কাঠামো ছাড়া গতিবিধি নিয়ন্ত্রণ করে থাকে। অক্টোপাসের জৈবিক প্রক্রিয়ার অনুকরণে যেসব ইঞ্জেনিয়াররা রোবট তৈরিতে আগ্রহী, তারা নমনীয় শরীরের ওপর অক্টোপাসের নিয়ন্ত্রণ দেখে মুগ্ধ হন। গবেষক উৎ. এুঁ খবাু জানান, চিকিৎসাবিজ্ঞানীরা সূক্ষ্ম অপারেশনের কাজে এ ধরনের নমনীয় রোবট বানাতে চান। তিনি আরও বলেন, অক্টোপাসের পায়ের মতো গাঁটবিহীন রোবটগুলো সংকীর্ণ এবং পৌঁছনো কঠিন, এমন স্থানে সহজেই যেতে পারবে। কিংবা ভবন ধসে আটকে পড়া মানুষের উদ্ধারকার্যে সাহায্য করবে।

অক্টোপাসের গতিবিধির রহস্য উদ্ঘাটনে উৎ. খবাু ও তাঁর সহযোগী চৎড়ভ. ইবহহু ঐড়পযবৎ-এর ধারন করা ভিডিওচিত্রে প্রাণীগুলোর হামাগুড়ি প্রক্রিয়া অত্যন্ত নিখুঁতভাবে দেখানো হয়। বিস্তারিত গবেষণায় দেখা যায়, সঙ্কোচন ও প্রসারণের মাধ্যমে অক্টোপাসের প্রতিটি পা এককভাবে দেহকে একটিমাত্র দিকে ঠেলে দেয়। তাই অক্টোপাসকে সিদ্ধান্ত নিতে হয় সে কোন পা দিয়ে ধাক্কা দেয়ার কাজে ব্যবহার করবে। উৎ. খবাু বলেন, এক্ষেত্রে কোন পা দেহকে কোন দিকে ঠেলে দিচ্ছে, তা তাদের ভাবতে হয় না।

ভাবে পা ব্যবহার করে অক্টোপাস একটি জটিল কাজ সহজ প্রক্রিয়ায় সম্পাদন করে। এরা শুধুম একটির পর একটি পা ব্যবহার করে যে কোন দিকে চলাফেরা করতে পারে। এমনকি এরা এদের আটটি পায়ের যে কোন টিকে যে কোন সময় ব্যবহার করতে পারে। এ কারণে অক্টোপাসের চলাচলে দেহের অবস্থান পরিবর্তনের প্রয়োজন পড়ে না।

বিজ্ঞানীদের পরবর্তী পদক্ষেপ হচ্ছে, অক্টোপাসের স্নায়ুতন্ত্র কিভাবে গতিবিধি নিয়ন্ত্রণ করে তা খুঁজে বের করা। উৎ. খবাু বলেন, আমরা যখনই অক্টোপাস সম্পর্কে নতুন কিছু জানতে চেষ্টা করি, আমরা বিস্মিত হই!

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: