মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মালালার ওপর হামলার দায়ে ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত : ১ মে ২০১৫

পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলন কর্মী ও শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলায় জড়িত ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে সোয়াতের সন্ত্রাসবিরোধী আদালত এ দণ্ড দিয়েছে। দণ্ডপ্রাপ্তদের সবাই নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপির সদস্য। খবর ডনের।

সাজাপ্রাপ্তদের নাম বিলাল, শওকত, সালমান, জাফর ইকবাল, নাসরুল্লাহ, জাফর আলি, ইরফান, ইজহার, আদনান এবং ইকরাম। ২০১২ সালের অক্টোবর মাসে সোয়াত উপত্যকার মিঙ্গোরা শহরে স্কুলবাসে উঠে মালালার মাথায় গুলি করে টিটিপির বন্দুকধারীরা। স্কুল থেকে ফেরার পথে তাকে গুলি করা হয়। সে সময়ে মালালার বয়স ছিল ১৫। মালালা এর আগে থেকেই জঙ্গীবাদের বিরুদ্ধে এবং নারী শিক্ষার পক্ষে কাজ করে আসছিলেন। ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। ২০১৪ সালের সেপ্টেম্বরে হামলার সঙ্গে জড়িত ১০ জনকে আটক করে পাকিস্তানের সেনাবাহিনী। এরপর তাদের সন্ত্রাসবিরোধী আইনের আওতায় বিচার করার প্রতিশ্রুতি দেয়া হয়।

নাইজিরিয়ায় আরও ১৬০ জিম্মি উদ্ধার

নাইজিরিয়ার সৈন্যরা বোকো হারামের ঘাঁটি হিসেবে পরিচিত দেশটির উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত সাম্বিসা ফরেস্ট থেকে আরও প্রায় ১৬০ জিম্মিকে উদ্ধার করেছে। বৃহস্পতিবার দেশটির সেনাবাহিনী বার্তা সংস্থা এএফপিকে একথা জানিয়েছে। খবর এএফপির।

সেনা মুখপাত্র সানি উসমান বলেন, আমরা এখনও উদ্ধারকৃতদের সঠিক সংখ্যা জানার চেষ্টা করছি। তবে উদ্ধারকৃতদের মধ্যে বিভিন্ন বয়সের আনুমানিক ৬০ নারী ও প্রায় ১০০ শিশু রয়েছে। উদ্ধার অভিযানকালে উভয়পক্ষের সংঘর্ষে এক নারী নিহত ও অপর ৮ জিম্মি আহত হয়েছে। সংঘর্ষে এক সৈন্য নিহত ও অপর চার সৈন্য আহত হয়েছে। মঙ্গলবার সৈন্যরা ২০০ মেয়ে ও ৯৩ মহিলাকে জঙ্গীদের কবল থেকে উদ্ধার করার পর সর্বশেষ এই জিম্মি উদ্ধারের ঘটনাটি ঘটল। জঙ্গীরা তাদেরকে অপহরণ করে বনে নিয়ে গিয়ে জিম্মি করে রাখে। গত বছরের ১৪ এপ্রিল একটি স্কুল থেকে যে ২১৯ মেয়েকে অপহরণ করা হয়েছিল উদ্ধারকৃত এই জিম্মিদের মধ্যে তারা নেই।

তবে নাইজিরিয়ার প্রতিরক্ষা সদর দফতর জানায়, এ সম্পর্কে কিছু বলার সময় এখনো আসেনি।

বর্নো রাজ্যের চিবোক থেকে নারীদের গণহারে অপহরণ করা হয়। বিষয়টি বিশ্বজুড়ে ব্যাপক হৈচৈ ফেলে দেয়। এই ঘটনার প্রেক্ষিতে প্রেসিডেন্ট জনাথন গুডলাক নিখোঁজ মেয়েদের উদ্ধারে আন্তর্জাতিক সহায়তা গ্রহণ করতে বাধ্য হন।

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: