কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উঃ কোরিয়ার ১৫ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত : ১ মে ২০১৫
  • গুপ্তচরবৃত্তি ও উনের নীতির বিরোধিতার অভিযোগ

উত্তর কোরীয় নেতা কিম জং-উন এ বছর গুপ্তচর বৃত্তির অভিযোগ ১৫ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদ- কার্যকর করেছেন। এদের মধ্যে নেতার নীতির বিরোধিতাকারী কয়েকজন নেতাও রয়েছেন। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা বুধবার এ তথ্য জানিয়েছে। পার্লামেন্ট সদস্যদের উদ্ধৃতি দিয়ে ইয়েনহাপ সংবাদ সংস্থা জানিয়েছে, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের মধ্যে সহকারী মন্ত্রী পর্যায়ের ২ জন কর্মকর্তা রয়েছেন। সংবাদ সংস্থা যে পার্লামেন্ট সদস্যদের উদ্বৃতি দিয়েছে তিনি জাতীয় গোয়েন্দা সার্ভিসের (এনআইএস) ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। খবর টেলিগ্রাফের।

পার্লামেন্ট সদস্যরা বলেছেন, কিমের নির্দেশের ব্যাপারে বিরোধিতা করার জন্য বা অভিযোগ তোলার জন্য এ দুই কর্মকর্তাকে শাস্তি দেয়া হয়েছে। তারা আরও বলেছেন, কিমের বনায়ন পরিকল্পনার ব্যাপারে অভিযোগ তোলার জন্য সহকারী বনমন্ত্রীর মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। এনআইএস বলেছে, ১৫ শীর্ষ কর্মকর্তার মৃত্যুদ- কার্যকরের মতো উত্তর কোরিয়ার উনহাসু অর্কেস্ট্রার ৪ সদস্যের মৃত্যদ- কার্যকর করা হয়েছে মার্চে। গোয়েন্দা সংস্থা বলেছে, গুপ্তচর বৃত্তির অভিযোগে ফায়ারিং স্কোয়াডে তাদের মৃত্যুদ- কার্যকর করা হয়। জাপানী ও দক্ষিণ কোরীয় মিডিয়া তাদের রিপোর্টে বলেছে, অশ্লীলতা বিষয়ক আইন লঙ্ঘনের অভিযোগে ২০১৩-এ উনহাসু অর্কেস্ট্রার কয়েকজন সদস্যের মৃত্যুদ- কার্যকর করা হয়। এক সময় এ অর্কেস্ট্রার গায়িকা ছিলেন কিমের স্ত্রী বিওসোল জু। কিম তার স্ত্রীর খ্যাতি রক্ষার জন্য পর্নোগ্রাফি আইন লঙ্ঘনের অভিযোগ আনে অর্কেস্ট্রা সদস্যদের বিরুদ্ধে। কিম পরিবার ছয় দশক ধরে কঠোর হস্তে এবং ব্যাপকভাবে এ একঘরে ও দরিদ্র্র দেশটি শাসন করেছেন।

এনআইএস বলেছে, কিম জং-উন নিয়মশৃঙ্খলা ও আনুগত্য নিশ্চিতের জন্য নিয়মিত সুদ্ধিকরণ ও মৃত্যুদ- কার্যকরে তার পিতা ও পিতামহের পথই অনুসরণ করছেন। তিনি ২০১৩-এ রাষ্ট্রদ্রোহ ও দুর্নীতির অভিযোগে তার ফুপা ও এক সময়ের রাজনৈতিক পরামর্শক জাং সং-থায়ের মৃত্যুদ- কার্যকর করেন। কিমের বাবা কিম জং ইলের ২০১১-এর ডিসেম্বরে মৃত্যুর পর অভিজ্ঞ কিমের নেতৃত্ব গড়ে তোলার ব্যাপারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন জাং। কিন্তু বিশ্লেষকরা বলেছেন, জাংয়ের ক্রমবর্ধমান রাজনৈতিক ক্ষমতা এবং আকর্ষণীয় ব্যবসা-বাণিজ্যে হস্তক্ষেপে তার স্ত্রীর ভাইপো তরুণ কিম জং-উনের মধ্যে ক্ষোভের সৃষ্টি করে।

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: