আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওয়ানডে র‌্যাঙ্কিং ॥ ৮ নম্বরে বাংলাদেশ

প্রকাশিত : ১ মে ২০১৫
ওয়ানডে র‌্যাঙ্কিং ॥ ৮ নম্বরে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার, খুলনা থেকে ॥ খুলনা টেস্টে খেলছে বাংলাদেশ। টেস্টের তৃতীয় দিন শেষে বিপদ যে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে, তা বোঝাই যাচ্ছে। এর মধ্যেই একটি সুখবর এলো, ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৮ নম্বরে উঠে গেছে। বাংলাদেশের আগের ৯ নম্বর স্থানটিতে এখন বসবাস পাকিস্তানের।

দুর্দান্ত সংবাদ। ওয়ানডেতে পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করাতেই প্রথমবারের মতো র‌্যাঙ্কিংয়ের ৮ নম্বরে উঠে গেল বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের হিসাব অনেক গোলমেলে। তাই যত পর্যন্ত আইসিসি র‌্যাঙ্কিংয়ের হিসাব না দিচ্ছে, তত পর্যন্ত নিশ্চিত হওয়া যায় না কে কোন স্থানে আছে। বৃহস্পতিবার যখন আইসিসি র‌্যাঙ্কিং ঘোষণা করল, তখন দেখা গেল র‌্যাঙ্কিংয়ে ১ ধাপ এগিয়ে গেছে বাংলাদেশ।

অথচ যখন পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করেছিল বাংলাদেশ, তখন র‌্যাঙ্কিং বাড়েনি, বেড়েছিল রেটিং পয়েন্ট। এমনই জানা গিয়েছিল। এখন দেখা গেল বাংলাদেশ শুধু রেটিংয়ে নয়, র‌্যাঙ্কিংয়েও পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছে। বাংলাদেশ ৮৮ রেটিং নিয়ে ৮ নম্বরে আর পাকিস্তান ৮৭ রেটিং নিয়ে নবম স্থানে আছে।

পাকিস্তানকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছিল বাংলাদেশ। আইসিসির র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে থাকলেও বাংলাদেশের পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছিল ৮১-তে। ওয়ানডে সিরিজ শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসিই এ রেটিং পয়েন্ট প্রকাশ করেছিল।

প্রথম ওয়ানডেতে ৭৯ রানে আর দ্বিতীয়টিতে ৭ উইকেটে জেতে সিরিজ নিশ্চিত করে মাশরাফি বিন মর্তুজার দল। তৃতীয় ওয়ানডেতে ৮ উইকেটের জয় তুলে নিয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। ৭৬ পয়েন্ট নিয়ে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। আর এই সিরিজের আগে পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৯৫। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষে জানানো হয়, ৯২ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে অষ্টম স্থানে আছে আজহার আলীর দল। শুরুর দুই ওয়ানডে জেতে সিরিজ নিশ্চিত হয়ে যাওয়ার পর বাংলাদেশ রেটিং পয়েন্ট বাড়িয়ে নেয়ার দিকে মনোযোগী ছিল। সে লক্ষ্য ঠিকই পূরণ করে নিয়েছিল মাশরাফি-তামিমরা। কিন্তু যখন আইসিসি র‌্যাঙ্কিংয়ের হিসাব দিল তাতে দেখা গেল বাংলাদেশ ৮ নম্বরে উঠে গেছে। শুধু তাই নয়, ওয়েস্ট ইন্ডিজ যে সপ্তম স্থানে আছে, দলটির রেটিং পয়েন্টও ৮৮।

ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ সরাসরি খেলতে হলে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের ৮ নম্বরে থাকতে হবে। আট দল সরাসরি বিশ্বকাপ খেলবে। বাকি দলগুলোকে খেলতে হবে বাছাইপর্ব। বাংলাদেশ যদি এ র‌্যাঙ্কিং সামনেও ধরে রাখতে পারে, তাহলে সরাসরি বিশ্বকাপ খেলবে।

র‌্যাঙ্কিংয়ের রেটিংয়ে ১২ দলের মধ্যে এক নম্বর স্থানে আছে অস্ট্রেলিয়া (১২৯), দ্বিতীয় ভারত (১১৭), তৃতীয় নিউজিল্যান্ড (১১৬), চতুর্থ দক্ষিণ আফ্রিকা (১১২), পঞ্চম শ্রীলঙ্কা (১০৬), ষষ্ঠ ইংল্যান্ড (৯৪), সপ্তম ওয়েস্ট ইন্ডিজ (৮৮), অষ্টম বাংলাদেশ (৮৮), নবম পাকিস্তান (৮৭), দশম আয়ারল্যান্ড (৫০), এগারো জিম্বাবুইয়ে (৪৫) ও দ্বাদশ স্থানে আছে আফগানিস্তান (৪১)।

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: