আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঝলক

প্রকাশিত : ১ মে ২০১৫

দুঃস্বপ্নের সেতু!

এশিমা ওহাশি বিশ্বের তৃতীয় বৃহত্তম সেতু। এটি দেখে অনেকেই রোলারকোস্টার ভেবে ভুল করেন। আসলেই এটি রোলারকোস্টারের মতো। এ কারণে চালকদের কাছে এ সেতু পেরোনো অনেকটা দুঃস্বপ্নের।

সেতুটি এক ঝলকে দেখলে মনে হবে কোন সুউচ্চ পাহাড়। রোলারকোস্টারে যেমন অনেকটা উঁচুতে উঠে তীব্র গতিবেগে নামতে হয়, জাপানের এশিমা ওহাশি সেতুও ঠিক একইভাবে পেরোতে হয়। প্রায় ২ কিলোমিটার উঁচুতে উঠে, তারপর নামতে হয় সেতু থেকে। এটি দৈর্ঘ্যে ১.৭ কিলোমিটার। জাপানের লেক নাকাওমির ওপর তৈরি এই সেতু মাৎসু ও সাকাইমিনাতো শহরকে যুগলবন্দী করেছে।

পাখি রক্ষায় বাতি বন্ধ!

নিউইয়র্কে হেমন্ত ও বসন্ত এই দুই ঋতুতে সরকারী ভবনের আলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্তৃপক্ষ রাতেরবেলা অপরিহার্য নয় এ রকম বাতি দুটি ঋতুতে নিভিয়ে রাখবে, যাতে পরিযায়ী পাখিরা তাদের পথ চিনে চলতে পারে।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা পাখি সাধারণত এই সময়েই নিউইয়র্ক শহরের ওপর দিয়ে উড়ে যায়। ধারণা করা হয়, দূর-দূরান্ত থেকে উড়ে আসা এসব পাখি আকাশের তারার সাহায্যে তাদের গতিপথ চিনে চলাচল করে এবং বৈদ্যুতিক আলোর কারণে তারা বিভ্রান্ত হতে পারে। এমনকি ভবনের গায়ে ধাক্কা লেগে এদের মৃত্যুও হতে পারে। পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে প্রতিবছর এ ধরনের দুর্ঘটনায় বহু পাখির মৃত্যু হয়। নিউইয়র্ক গবর্নর বলেছেন, উজ্জ্বল সব আলো রাত ১১টা থেকে ভোর পর্যন্ত নিভিয়ে রাখা হবে।

জলে চলবে গাড়ি

অনেকদিন থেকেই আলোচনায় পরিবেশবান্ধব জ্বালানি। সম্প্রতি জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি পরিবেশবান্ধব কৃত্রিম জ্বালানি তৈরি করেছে। এর নাম অডি ই-ডিজেল। এই ডিজেলের প্রধান কাঁচামাল পানি। অডির গাড়িতে ব্যবহার করা হবে এই জ্বালানি।

ই-ডিজেল তৈরির এই প্রকল্পে জার্মানির ড্রেসডেন প্লান্টের পানি ব্যবহার করা হবে। অডি নির্মিত গাড়িতে পরিবেশবান্ধব এই জ্বালানি ব্যবহার করা হবে। ড্রেসডেনের এই কারখানায় পাওয়ার টু লিকুইড (পিটিএল) পদ্ধতিতে জ্বালানি তৈরি করা হচ্ছে। এই তরল জ্বালানি তৈরির প্রক্রিয়ায় পরিবেশবান্ধব শক্তি ব্যবহার করছে অডি। এই পদ্ধতিতে কাঁচামাল হিসেবে শুধু পানি ও কার্বন-ডাই-অক্সাইড ব্যবহার হয়। একটি বায়োগ্যাস কারখানা থেকে অডি এই কার্বন-ডাই-অক্সাইড সংগ্রহ করছে।

কুমারিত্ব রক্ষায়

অস্ট্রেলিয়ায় ভিক্টোরিয়া প্রদেশের একটি ইসলামী হাই স্কুলের প্রধান শিক্ষক পর পর দু’বছর কুমারিত্ব নষ্ট হওয়ার অজুহাতে ছাত্রীদের দৌড় প্রতিযোগিতায় অংশ নিতে দেননি। এই খবর পাওয়ার পর ভিক্টোরিয়ার প্রাদেশিক সরকারের উপ-প্রধানমন্ত্রী জেমস মার্লিনো জানিয়েছেন, এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হবে।

ঘটনাটি ঘটে পশ্চিম মেলবোর্নের ট্রুগানিনা শহরতলির আল-তাকওয়া ইসলামী কলেজে। সেখানকার প্রধান শিক্ষক ওমর হাল্লাক মনে করেন, দূরপাল্লার দৌড়ে মেয়েরা অংশ নিলে তাদের কুমারিত্ব নষ্ট তো হবেই এবং ফুটবলের মতো খেলায় জখম হলে তাদের সন্তান ধারণের ক্ষমতাও থাকবে না। তিনি তার পদক্ষেপের পেছনে বৈজ্ঞানিক ভিত্তি আছে বলেও দাবি করেন। অবশ্য ছাত্রী ও অভিভাবকরা এই সিদ্ধান্তের সমালোচনা করেন।

আল-তাকওয়া ইসলামী কলেজ হলো ভিক্টোরিয়া প্রদেশের বৃহত্তম ইসলামী স্কুল। ২০১৩ সালে এটি কমনওয়েলথ অর্থভা-ার থেকে ১.১ কোটি ডলার অনুদান পায়। একই বছরে তারা প্রাদেশিক সরকার থেকে ৪৭ লাখ ডলার সাহায্য পায়।

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: