মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

হালদায় বিলীন হওয়ার পথে অনেক গ্রামীণ সড়ক

প্রকাশিত : ১ মে ২০১৫
  • বর্ষার আগেই সংস্কার দাবি

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, ৩০ এপ্রিল ॥ উত্তর চট্টগ্রামের বৃহত্তর ফটিকছড়ি এবং হাটহাজারী উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হালদা নদীর করালগ্রাসে গ্রামীণ অনেক সড়ক বিলুপ্ত হতে চলেছে। বর্ষা মৌসুমে পাহাড়ী ঢলে এবং সৃষ্ট বন্যার তোড়ে প্রতিবছর কোন কোন এলাকায় সড়কে ধস সৃষ্টি কিংবা নদীর পানিতে বিলীন হওয়ায় কার্যত গ্রামীণ সড়ক দিয়ে চলাচল বন্ধ হয়ে পড়েছে। এসব গ্রামীণ সড়ক নদীতে বিলীন হওয়ায় এ দু’উপজেলার কয়েকটি গ্রামের হাজার হাজার লোককে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ভিন্ন সড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে।

এসব সড়ক হালদার বেঁড়িবাঁধের সাথে সংযুক্ত হওয়ায় তা ক্রমশ বিলীন হতে চলেছে। এলাকাবাসীর ভাষ্যমতে, প্রতিদিন কয়েক ফুট করে ভাঙ্গছে হালদা। হালদার এ হিংস্র রূপে দিশেহারা হালদা পারের মানুষ। জীবনের ঝুঁকি নিয়ে হালদার পারে শতশত ছিন্নমূল পরিবার বসবাস করছে।

পানি উন্নয়ন বোর্ড(পাউবো) সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি অতিদ্রুত যথাযথ পদক্ষেপ না নেয় তাহলে অচিরেই হালদায় বিলীন হতে পারে অনেক সড়ক।

এ সড়ক দিয়ে প্রতিদিন সুয়াবিল, কাজীরহাট, ভুজপুর, নারায়ণহাট, শাস্তিরহাট, দাঁতমারা, হোয়াকো, বাগানবাজার, বাংলাবাজার, বালুটিলা, ফেনী, রামগড় ও মিরেরসরাইয়ের লাখো মানুষ যাতায়াত করেন।

প্রতিদিন অসংখ্য পণ্যবাহী ট্রাক, জীপ, পিকআপ এবং যাত্রীবাহী বাস, মাইক্রো, প্রাইভেটকার, সিএনজি অটোরিক্সা চলাচল করে। বর্ষার আগে জরুরী ভিত্তিতে এসব সড়ক পুনর্সংস্কার করা না হলে আসন্ন বর্ষা মৌসুমেই বিলীন হতে পারে।

ভালুকায় সাদসান গার্মেন্টে শ্রমিক ছাঁটাই

নিজস্ব সংবাদদাতা, ভালুকা (ময়মনসিংহ), ৩০ এপ্রিল ॥ ভালুকা উপজেলার জামিরদিয়া গ্রামে সাদসান গার্মেন্টের ২শ’ ৫০ শ্রমিককে কোন কারণ ছাড়াই ছাঁটাই করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, সাদসান এ্যাপারেলস লিমিটেডে প্রায় সহ¯্রাধিক নারী ও পুরুষ শ্রমিক কাজ করে আসছে। বুধবার সন্ধ্যায় দিনের ডিউটি শেষে শ্রমিকরা কর্মস্থল থেকে বের হওয়ার পর প্রায় ১শ’ ৫০ শ্রমিককে চলতি মাসের বেতন হাতে ধরিয়ে দেয়া হয় এবং বহিরাগত কিছু লোকের সহযোগিতায় আইডি কার্ড কেড়ে নিয়ে তাদের ছাঁটাই করা হয়েছে বলে জানানো হয়। বৃহস্পতিবার দুপুরে একইভাবে আরও শতাধিক শ্রমিক ছাঁটাই করা হয়। শ্রমিকরা জানান, মিল কর্তৃপক্ষের হঠাৎ এ ধরনের কঠিন সিদ্ধান্তে তারা হতবাক।

কচুয়ায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, কচুয়া, চাঁদপুর, ৩০ এপ্রিল ॥ কচুয়ায় সাহাবউদ্দিন বিশ্বাস (৪০) নামে সাজাপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেফতার করেছে থানা পুলিশ। বুধবার রাতে অভিযান চালিয়ে উপজেলার তেতৈয়া গ্রামের ফজর আলীর পুত্র সাহাবউদ্দিন বিশ্বাস (শাহজাহান) কে গ্রেফতার করে। বৃহস্পতিবার তাকে জেলহাজতে প্রেরণ করা হয়। সে চট্টগ্রামের মহামান্য অতিরিক্ত মহানগর ৫ম আদালতে জি আর -৩৩২৫/৯৮ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি।

প্রকাশিত : ১ মে ২০১৫

০১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: