মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বিশাল সংগ্রহের পথে পাকিস্তান ॥ হাফিজকে ফেরালেন শুভাগত

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫, ০৩:৩৬ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ ডাবল সেঞ্চুরি হাকানো মোহাম্মদ হাফিজকে ফেরালেন স্পিনার শুভাগত হোম। ২২৪ রান করার পর তিনি উইকেটের পেছনে মাহমুদল্লাহ রিয়াদকে ক্যাচ দিয়ে প্যাভিলিওনে ফিরেন। তিনি ৩৩২ বলে ২৩টি চার তিনটি ছক্কায় এই ইনিংসটি খেলেন। এটি শুভাগত’র দ্বিতীয় উইকেট।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সফরকারীরা ৪ উইকেট হারিয়ে তুলেছে ৪৪১ রান। স্বাগতিকদের থেকে ১০৯ রান এগিয়ে রয়েছে। তা এগিয়ে যাচ্ছে বিশাল সংগ্রহের পথে।

এর আগে ১০৫ রানে পিছিয়ে থেকে মিসবাহ বাহিনী তৃতীয় দিন শুরু করে। দিনের শুরুতে সফরকারীদের হাতে ছিল ৯ উইকেট।

স্বাগতিক বোলারদের অপেক্ষায় রেখে এগিয়ে চলছিল পাকিস্তানের ইনিংস। তৃতীয় দিনের প্রথম সেশনে সতর্ক থেকে ব্যাট করছিলেন সেঞ্চুরিয়ান মোহাম্মদ হাফিজ এবং আজহার আলি। তবে, ইনিংসের ৭২তম ওভারে এসে দিনের প্রথম সাফল্য ধরা দেয় টাইগার দলে। শুভাগতের বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ৮৩ রান করা আজহার আলি।

আউট হওয়ার আগে আজহার আলি ১৭৭ বলে চারটি চার আর একটি ছয়ে তার ইনিংস সাজান। হাফিজের সঙ্গে তাল মিলিয়ে ২২৭ রানের বড় জুটিও গড়েন আজহার। দু’জন মিলে টাইগার বোলারদের ৬০ ওভার অপেক্ষায় রাখেন।

প্রথম টেস্টের তৃতীয় দিন টাইগারদের প্রথম ইনিংসে করা ৩৩২ রান টপকে ম্যাচে লিড বাড়ানোর চেষ্টা করে সফরকারী পাকিস্তান। বিরতির পর মাঠে নেমে তাইজুলের শিকারে সাজঘরে ফেরত যান ইউনিস খান। ব্যক্তিগত ৩৩ রান করে তাইজুলের ঘূর্ণিতে পরাস্ত হয়ে সরাসরি বোল্ড হন ইউনিস। তাইজুলের অসাধারণ এক ঘূর্ণিতে আউট হওয়ার আগে ইউনিস খান ৬৮ বলের ইনিংসে ৪টি বাউন্ডারি হাঁকান। ইউনিসকে নিয়ে হাফিজ ৬২ রানের জুটি গড়েন।

তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির আগে স্বাগতিক বোলারদের ছিল একটিই সাফল্য। বাংলাদেশ বড় জুটি ভেঙে হাফিজ-আজহারকে বিচ্ছিন্ন করলেও ঠিক সেখান থেকেই যেন পাকিস্তানের রানের চাকা ছুটিয়ে নিয়ে চলেন হাফিজ-ইউনুস জুটি।

এর আগে দ্বিতীয় দিন মোহাম্মদ হাফিজ আর আজহার আলির ব্যাটিং দৃঢ়তায় শক্ত অবস্থান নেয় পাকিস্তান। টাইগারদের প্রথম ইনিংসে করা ৩৩২ রানের জবাবে পাকিস্তান নিজেদের প্রথম ইনিংসে দ্বিতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে তোলে ২২৭ রান। হাফিজ ১৩৭ রানে এবং ১৯তম অর্ধশতক হাঁকিয়ে আজহার ৬৫ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। আজহারকে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিন ১৭৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন হাফিজ।

টেস্ট র‌্যাংকিংয়ের চার নম্বর দল পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় দিন এক রকম চাপের মধ্য থেকে শেষ করে বাংলাদেশ। আট বোলার ব্যবহার করেও স্বাগতিকরা মাত্র একটি উইকেটের দেখা পায়। পাকিস্তানি ওপেনার সামি আসলামকে উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি করেন তাইজুল ইসলাম। আউট হওয়ার আগে অভিষিক্ত এ ব্যাটসম্যান করেন ২০ রান।

এর আগে টেস্টের প্রথম দিন চার উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ২৩৬ রান। দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে আগের দিনের সঙ্গে আর মাত্র ৯৬ রান যোগ করতেই অলআউট হয়ে যায় মুশফিক বাহিনী। দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন মমিনুল হক। এছাড়া টাইগার ওপেনার ইমরুল কায়েস ৫১, মাহমুদুল্লাহ রিয়াদ ৪৯, সৌম্য সরকার ৩৩, মুশফিক ৩২, তামিম ২৫ ও সাকিব ২৫ রান করেন।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫, ০৩:৩৬ পি. এম.

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: