আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফিরে এসেই ব্যস্ত ক্রুইফ

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ‘কোন সন্দেহ নেই, আমাদের গ্রুপটি অনেক কঠিন। কিরগিজস্তান, তাজিকিস্তান জর্দান ও অস্ট্রেলিয়া- প্রত্যেকেই আমাদের চেয়ে শক্তিশালী। তবে গ্রুপে সূচীতে আমরা কিছুটা সুবিধা পাব। কেননা আমরা প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে নিজেদের মাঠে। তাই ১১ ও ১৬ জুনের ম্যাচ দুটি আমাদের জন্য দারুণ গুরুত্বপূর্ণ। ম্যাচ দুটিতে ভাল কিছু করতে পারলে আত্মবিশ^াস নিয়ে পরের ম্যাচগুলো খেলা যাবে।’ কথাগুলো লোডভিক ডি ক্রুইফের। বুধবার ভোরে ঢাকায় এসেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এই ডাচ্ কোচ। ফিরেই জাতীয় দল গঠনে খেলোয়াড় বাছাইয়ের কাজে ব্যস্ত হয়ে পড়েছেন তিনি। বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এসে প্রিমিয়ার লীগের মোহামেডান-মুক্তিযোদ্ধা ম্যাচ দেখেন। সেখানেই এ মন্তব্য করেন তিনি। দলগঠন প্রক্রিয়া নিয়ে ক্রুইফ বলেন, আগে তিনি নির্দিষ্ট একটি দল নিয়ে কাজ করলেও এবার লীগের খেলা দেখে দল নির্বাচন করবেন। এ জন্যই তিনি লীগের খেলা দেখার জন্য আগেই ঢাকা এসেছেন। জাতীয় দলের অধিনায়কসহ বেশকিছু ফুটবলার বর্তমানে ইনজুরিতে। এ জন্য কিছুটা চিন্তিত তিনি, ‘মামুনুল এ্যাঙ্কেল ইনজুরিতে ভুগছে, গোলরক্ষক সোহেল, ডিফেন্ডার রায়হানও ইনজুরিতে। ক্যাম্প শুরুর আগে এটা শুভ সংবাদ নয়। তবে আশা করছি লীগ শেষে প্রস্তুতি শুরুর আগে তারা সবাই ফিট হয়ে যাবে।’ ১১ ও ১৬ জুনের ম্যাচ দুটির আগে বিদেশী দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে চান এই ডাচ্ কোচ, ‘আমি ম্যাচ দুটির আগে বাফুফের কাছে দুটি ফ্রেন্ডলি ম্যাচ খেলার কথা বলেছি। একটি ম্যাচ খেলতে চেয়েছি ঢাকার বাইরে। ম্যাচটি বাহারাইনে হলে ভাল হয়। ওয়েলস কার্ডিফ, নিউ ক্যাসেল, দুইজন আছেন নরওয়েচ সিটি, একজন জাপানে এবং জার্মানিতে রয়েছে। আমি তাদের দেখিনি। বাফুফে যদি আমাকে অনুমতি দেয় তবে এদের সর্ম্পকে খোঁজ নেবে। জামাল ভুঁইয়ার পরে রিয়াসাত খাতনকে নিয়ে আপাতত ভাবছি। জামাল ভুঁইয়া জাতীয় দলের পাশাপাশি লীগেও খেলছে। রিয়াসাত ফিলিপিন্সর লীগে খেলে। আশা করছি লীগ শেষেই ঢাকায় আসবে।’ যদিও প্রিমিয়ার ফুটবল লীগের প্রথম পর্ব শেষ হওয়ার কথা রয়েছে ২১ মে। কিন্তু তার আগেই জাতীয় দলের ক্যাম্প শুরু করে দেয়ার পরিকল্পনা রয়েছে বাফুফের। তাই ঢাকায় এসেই দলগঠন প্রক্রিয়া শুরু করেছেন ক্রুইফ। বিশ্বকাপ বাছাই খেলার আগে তিন প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় দল। বাফুফের পছন্দের তালিকায় রয়েছে আফগানিস্তান, সিঙ্গাপুর ও মিয়ানমার। তবে অনুশীলন ম্যাচের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে আফগানিস্তান ৪ জুন প্রস্তুতি ম্যাচ খেলতে সম্মতি দিয়েছে বলে জানিয়েছে বাফুফে সূত্র। আর অন্য দুই দেশের সঙ্গেও কথা চলছে বলে জানা গেছে। যদিও মে মাসের শেষ সপ্তাহেই ঢাকায় ফেরার কথা ছিল ক্রুইফের। ঢাকা ছাড়ার আগে ক্রুইফ বলেছিলেন, প্রিমিয়ার লীগ চলাকালে তাকে হোমওয়ার্ক করতে হবে। কিরগিজস্তান দলে সে দেশের পাসপোর্টধারী চার আফ্রিকান খেলোয়াড় আছে। ৩ ঘানার ও ১ জন ক্যামেরুনের। তাই বাংলাদেশ দলকে ভাল প্রস্তুতি নিতে হবে।

এশিয়ার ৪০ দেশ আট গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বের রাউন্ড-২ এ অংশ নেবে। খেলা হবে হোম এ্যান্ড এ্যাওয়ে পদ্ধতিতে। ৮ গ্রুপ চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ দল ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ের এশিয়া অঞ্চলের পরের পর্বে উঠবে। যারা সরাসরি এশিয়া কাপে খেলারও ছাড়পত্র পাবে। ২০১৯ সালে আরব আমিরাতে বসবে এশিয়ান কাপের পরের আসর। এই প্রথম বিশ্বকাপ এবং এশিয়া কাপের বাছাই হচ্ছে একসঙ্গে। সর্বশেষ এশিয়া কাপে অংশ নিয়েছে ১৬ দেশ। আগামী এশিয়া কাপে অংশ নেবে ২৪ দেশ। তাই বাংলাদেশের সামনে একটা ভাল সুযোগ রয়েছে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্ব সামনে রেখে ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ এবং জার্মান গোলরক্ষক কোচ ক্রিস্টিয়ান শোয়েচলারের ঢাকা আসার কথা ছিল সোমবার ভোরে। তাদের আগমন পিছিয়ে যায় ২৪ ঘণ্টা। মঙ্গলবার সকালে দুই জনের একসঙ্গে আসার কথা থাকলেও আসেন একজন। তিনি জার্মান গোলরক্ষক কোচ শোয়েচলার। ক্রুইফের আগমন আবারও পিছিয়ে যায়।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: