কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার্সা ত্রয়ীর মাইলফলক

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫
বার্সা ত্রয়ীর মাইলফলক
  • বার্সিলোনা শিরোপার দিকে, নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা, বিবিসিকে ছাড়িয়ে এমএসএন

স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড গড়েই ফেললেন লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ। স্প্যানিশ লা লিগায় মঙ্গলবার রাতে ন্যুক্যাম্পে বার্সিলোনা ৬-০ গোলে উড়িয়ে দেয় গেটাফেকে। এই ম্যাচে কাতালানদের হয়ে দুটি করে গোল করেন মেসি ও সুয়ারেজ। একটি করে গোল করেন নেইমার ও অধিনায়ক জাভি হার্নান্দেজ।

এই ম্যাচটির আগে বার্সার তিন ত্রয়ী যুগলবন্দীভাবে ৯৭ গোল করে রেকর্ড গড়ার অপেক্ষায় ছিলেন। তিন গোল করেই ২০০৮-০৯ মৌসুমে মেসি-অঁরি-ইতোর রেকর্ড ছাড়িয়ে যান বর্তমান কাতালান ত্রয়ী। কিন্তু শুধু তিন গোলেই থেমে থাকেননি তারা। তিনজন মিলে করেছেন পাঁচ গোল। ফলে জুটি হিসেবে ১০০ গোলের মাইলফলকও ছুঁয়েছেন তারা। চলতি মৌসুমে এই তিনজনের গোলসংখ্যা এখন ১০২। দারুণ জয়ে শিরোপা জয়ের পথেও এগিয়ে থাকল বার্সা। ৩৪ ম্যাচে সর্বোচ্চ ৮৪ পয়েন্ট ভা-ারে লুইস এনরিকের দলের। বিবিসি ও এমএসএনের লড়াই চলছে মৌসুমের শুরু থেকেই। অনেকেই আবার চমকে উঠতে পারেন এটা কি! ফুটবল বিশেষজ্ঞরা রিয়ালের আক্রমণ ত্রয়ী বেল-বেনজেমা-ক্রিশ্চিয়ানোকে বলে থাকেন বিবিসি। আর বার্সার মেসি-সুয়ারেজ-নেইমার হলেন এমএসএন। দুই ক্লাবের মধ্যেকার লড়াইটা যেমন জমজমাট। তেমনি জমজমাট মেসি-রোনাল্ডো দ্বৈরথ। তেমনি সবসময় আলোচনায় থাকেন এই বিবিসি আর এমএসএন ত্রয়ীও। বিশেষ করে সুয়ারেজ এবার বার্সা নাম লেখানোর পর থেকেই দুই দলের সমর্থকদের মধ্যে এ নিয়ে চলছে কথার যুদ্ধ।

মৌসুমের শুরুর দিকে বিবিসি গোলসংখ্যায় এমএসএনকে ছাড়িয়ে গোলেও ইনজুরি তাদের থামিয়ে দিয়েছে। বেল ও বেনজেমা দু’জনই ভুগছেন ইনজুরিতে। কিন্তু বার্সার ত্রয়ী এখন আছেন রীতিমতো অগ্নিফর্মে। যে কারণে বিবিসিকে ছাড়িয়ে গেছেন এমএসএন। গেটাফের বিরুদ্ধে দুর্দান্ত খেলে গোলের সেঞ্চুরি পূর্ণ করেন এমএসএন ত্রয়ী। গেটাফের বিরুদ্ধে ম্যাচের ২৮ মিনিটে নেইমারের গোলে পূর্ণ হয় শততম গোল। এই ম্যাচের আগে চলতি মৌসুমে তিনজনের মোট গোল ছিল ৯৭। এর আগেও ২০০৮-০৯ মৌসুমে বার্সিলোনার মেসি-অঁরি-ইতো সম্মিলিত গোলসংখ্যার দিক থেকে শতকের কাছাকাছি পৌঁছে ছিলেন। তারা গোল করেছিলেন ৯৯। বিবিসির গোল সংখ্যা যদিও ৮৯, কিন্তু রোনাল্ডো-মেসি মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছেন পর্তুগীজ সুপারস্টারই। এই মৌসুমে মেসি গোল পেয়েছেন ৪৯, আর রোনাল্ডোর গোল ৫০। চলমান মৌসুমের বার্সা ত্রয়ীর ১০২ গোলের মধ্যে মেসি করেছেন ৪৯, নেইমার ৩২ ও সুয়ারেজ ২১। রিয়াল ত্রয়ীর ৮৯ গোলের মধ্যে রোনাল্ডো করেছেন ৫০ গোল, বেনজেমা ২২ গোল ও বেল ১৭ গোল। বার্সিলোনা-গেটাফে ম্যাচের আগে ন্যূক্যাম্পে নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা জানানো হয়। দু’দলের ফুটবলাররা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে নীরবতা পালন করেন। গেটাফের বিরুদ্ধে রেকর্ড গড়া ম্যাচের নমব মিনিটে পেনাল্টি থেকে বার্সিলোনাকে এগিয়ে নেন মেসি। সুয়ারেজকে ডি বক্সে অবৈধভাবে বাধা দেয়ায় পেনাল্টি পায় স্বাগতিকরা। ২৫ মিনিটে দারুণ ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুণ করেন সুয়ারেজ। রক্ষণের ওপর দিয়ে ডি বক্সের ভেতর মেসির বাড়ানো বলে শূন্যেই ভলি করে জালে জড়ান উরুগুয়ের এই তারকা। ২৮ মিনিটে গোল করেন নেইমার। সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর পায়ের জাদুতে দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান ব্রাজিলিয়ান অধিনায়ক। দুই মিনিট পরই জাভি দেখান তার পুরানো ঝলক। ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের বাঁকানো শটে ওপরের ডান কোনা দিয়ে বল জালে জড়ান বার্সিলোনা অধিনায়ক। ৪০ মিনিটে সুয়ারেজের দ্বিতীয় গোলটিও চেয়ে দেখার মতো। মেসি আর নেইমারের বল দেয়া-নেয়ার পর পেছনের দিকে জাভির ফ্লিক থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে গোল করেন সুয়ারেজ। এর ফলে প্রথমার্ধে গোলে নেয়া ৭ শটের মধ্যে ৫টিই লক্ষ্যভেদ করে বার্সা। বিরতির পর ৪৭ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের ষষ্ঠ গোল করেন মেসি।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: