মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শামছুল ও ইউসুফের অপরাধ আমলে

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ জামালপুরের আট রাজাকারের মধ্যে গ্রেফতারকৃত এ্যাডভোকেট শামছুল হক ও এসএম ইউসুফ আলীর বিরুদ্ধে অপরাধ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে পলাতক ৬ আসামিকে গ্রেফতারের বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার অগ্রগতি প্রতিবেদন ৬ মে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। অন্যদিকে বিদেশী সাংবাদিক ডেভিড বার্গম্যানকে জরিমানা করে ট্রাইব্যুনালের দ-ের বিরুদ্ধে উদ্বেগ ও বিবৃতিদাতা ২৩ বিশিষ্ট ব্যক্তির আদালত অবমাননার বিষয়ে শুনানির জন্য আগামী ৬ মে তারিখ ধার্য করেছেন ট্রাইব্যুনাল। বুধবার ২৩ জনের মধ্যে দেশে থাকা ১৫ জন উপস্থিত হয়ে জবাব দাখিল করলে আদালত এ বিষয়ে শুনানির জন্য এ দিন ধার্য করেন। এদিকে নেত্রকোনার মোঃ ওবায়দুল হক তাহের ও আতাউর রহমান ননীর পক্ষে প্রসিকিউশনের চতুর্থ সাক্ষী জবানবন্দী প্রদান করেছেন। আজ সাক্ষীর জেরার জন্য দিন নির্ধারণ করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছেন। পাশাপাশি হবিগঞ্জ জেলার নবীগঞ্জের দুই সহোদর মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়ার বিরুদ্ধে অপরাধের প্রমাণ পেয়েছে তদন্ত সংস্থা। আজ ঐ রিপোর্ট প্রসিকিউশনে জমা দিবেন বলে জানা গেছে।

ডেভিড বার্গম্যানকে জরিমানা করে ট্রাইব্যুনালের দ-ের বিরুদ্ধে উদ্বেগ ও বিবৃতিদাতা ২৩ বিশিষ্ট ব্যক্তির আদালত অবমাননার বিষয়ে শুনানির জন্য আগামী ৬ মে তারিখ ধার্য করেছেন ট্রাইব্যুনাল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম। এর আগে গত বৃহস্পতিবার এই বিষয়ে আদেশ দেয়ার কথা থাকলেও ১০ জনের পক্ষে আইনজীবী সময় চেয়ে আবেদন করায় তা পিছিয়ে আজকের দিন ধার্য করেছিলেন। নির্ধারিত দিনে ২৩ জনের মধ্যে রাঙ্গামাটিতে থাকা একজনকে তার ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয় ট্রাইব্যুনাল। আর বাকিদের ৬ মে উপস্থিত থাকার নির্দেশ দেন।

দুই সহোদরের অপরাধ পেয়েছে তদন্ত সংস্থা ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত হবিগঞ্জ জেলার নবীগঞ্জের দুই সহোদর মহিবুর রহমান বড় মিয়া ও মুজিবুর রহমান আঙ্গুর মিয়ার বিরুদ্ধে তদন্তের প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করেছে তদন্ত সংস্থা। বড় মিয়া-আঙ্গুর মিয়ার বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, অপহরণ, নির্যাতন, অগ্নিসংযোগসহ ৪টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগে প্রাথমিক তদন্ত সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তদন্ত সংস্থা।

বুধবার ধানম-ির তদন্ত সংস্থার কার্যালয় সেফহোমে এক সংবাদ সম্মেলনে তদন্ত সংস্থার সমন্বয়ক আব্দুল হান্নান খান এ তথ্য জানান। অন্য সমন্বয়ক সানাউল হক এ সময় উপস্থিত ছিলেন। আজ বৃহস্পতিবার এ মামলার তদন্তের অগ্রগতি বা চূড়ান্ত প্রতিবেদন বা ফরমাল চার্জ দাখিলের দিন ধার্য রয়েছে।

জামালপুরের রাজাকারদের অভিযোগ আমলে নিয়েছে ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামালপুরের আট রাজাকারের মধ্যে গ্রেফতারকৃত জামালপুর শহরের নয়াপাড়া এলাকার এ্যাডভোকেট শামছুল হক ও সিহংজানি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ফুলবাড়িয়ার বাসিন্দা এসএম ইউসুফ আলীর বিরুদ্ধে অপরাধ আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে অন্য আসামিদের বিরুদ্ধে কি কি ব্যবস্থা নেয়া হয়েছে সে বিষয়ে প্রতিবেদন ৬ মে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করেছেন। এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন প্রসিকিউটর তাপস কান্তি বল এবং প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

ননী-তাহেরের বিরুদ্ধে সাক্ষীর জেরা আজ ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত নেত্রকোনার ননী ও তাহেরের বিরুদ্ধে প্রসিকিউশনের চতুর্থ সাক্ষী মোঃ আবু তাহের জবানবন্দী প্রদান করেছেন। জবাবন্দী শেষে সাক্ষীকে জেরার জন্য আজ বৃহস্পতিবার দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক। এ সময় প্রসিকিউশন পক্ষে উপস্থিত ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল এবং প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নী। অপরদিকে আসামিপক্ষের আইনজীবী গাজী এমএইচ তামিম ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: