মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিটি নির্বাচনে কারচুপির অভিযোগ তদন্তের আহ্বান বান কি মুনের

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির পক্ষ থেকে তোলা ভোট কারচুপির অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘের মহাসচিব বান কি মুন। একই সঙ্গে বিরোধী পক্ষ গণতান্ত্রিক পন্থায় নিজেদের উদ্বেগ তুলে ধরবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভোটের বিষয়ে বুধবার প্রতিক্রিয়া জানিয়েছেন মহাসচিবের মুখপাত্র ফারহান হক। গণমাধ্যমকে তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ভোট বর্জনের বিষয়ে মহাসচিব অবগত রয়েছেন। ভোট কারচুপির উত্থাপিত সকল অভিযোগ তদন্ত করতে যথাযথ কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে বিরোধী পক্ষ গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ব্যবহার করে নিজেদের উদ্বেগ প্রকাশ করবে বলে আশা করেছেন মহাসচিব। শান্তিপূর্ণ উপায়ে নিজেদের ভিন্নমতগুলো প্রকাশে সব দলের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন বান কি মুন।

তার মুখপাত্র আরও বলেন, বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের পথ খুঁজতে সব রাজনৈতিক নেতার প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছেন মহাসচিব।

এদিকে মার্কিন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও ভোট কারচুপির অভিযোগের নিরপেক্ষ তদন্তের আহ্বান জানানো হয়েছে। এই দুটি দেশও ভোটপরবর্তী প্রতিক্রিয়া প্রকাশে আইন মেনে চলতে সব দলের প্রতি আহ্বান জানিয়েছে। দুই দেশের দূতাবাসের আলাদা বিবৃতিতে বিএনপি মঙ্গলবারের ঢাকার দুটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন বর্জন করায় হতাশা প্রকাশ করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, সিটি নির্বাচনে ভোট জালিয়াতি, ভয়ভীতি প্রদর্শন ও সহিংসতার বিশ্বাসযোগ্য তথ্য পেয়ে তারা হতাশ। এছাড়া বিএনপির নির্বাচন বয়কটের সিদ্ধান্তেও তারা হতাশ হয়েছেন। নির্বাচনের অনিয়মের স্বচ্ছ এবং নিরপেক্ষ তদন্তের ওপর গুরুত্ব দেয়ারও আহ্বান জানিয়েছেন তাঁরা। ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সিটি কর্পোরেশন নির্বাচন থেকে মাঝ পথে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র সরে দাঁড়ানোর ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন। তিনি আর বলেছেন, সকল রাজনৈতিক দলের আইনের প্রতি শ্রদ্ধাশীল প্রতিক্রিয়া দেখানো উচিত। অনিয়মের সকল অভিযোগ দ্রুত এবং নিরপেক্ষভাবে তদন্ত হওয়া জরুরী বলেও তিনি মন্তব্য করেছেন।উল্লেখ্য, গত মঙ্গলবার ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে নির্বাচন চলকালে ভোট বিএনপি ভোট বর্জন করে।

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০১৫

৩০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: