মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারতের সঙ্গে জাহাজ চলাচল চুক্তি হচ্ছে: নৌ মন্ত্রী

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫, ০৪:২৩ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ বিদ্যমান ‘প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড’ (পিআইডব্লিউটিটি) নবায়নের আওতায় বাংলাদেশ-ভারতের মধ্যে ‘কোস্টাল শিপিং এগ্রিমেন্ট’ অনুস্বাক্ষর হয়েছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ মোদী বাংলাদেশে এলে এ চুক্তির চূড়ান্ত স্বাক্ষর হবে।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এসব তথ্য জানান। গত ২০ থেকে ২২ এপ্রিল নয়াদিল্লিতে অনুষ্ঠিত সচিব পর্যায়ের বৈঠকের পর সংবাদ সম্মেলন করে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

ওই সংবাদ সম্মেলনে নৌমন্ত্রী বলেন, চুক্তিটি স্বাক্ষরের পর নৌ-পথে ভারতের সঙ্গে পণ্য পরিবহনে সরাসরি নৌ-চলাচল শুরু হবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে সমুদ্রপথে সরাসরি এ পণ্য পরিবহন শুরু হচ্ছে দীর্ঘ ৪৫ বছর পর।

এ চুক্তির ফলে পণ্য পরিবহনের সময় ও অর্থ দুই সাশ্রয় হবে। আগে ভারত থেকে সমুদ্রপথে পণ্য পরিবহনের ক্ষেত্রে কলম্ব বা সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম বন্দর ব্যবহার করা হতো। এ চুক্তি হলে সরাসরি ভারত থেকে ঢাকা, চট্টগ্রাম ও মংলায় পণ্য ও মালামাল খালাস করার সুযোগ সৃষ্টি হবে।

নৌমন্ত্রী জানান, বাংলাদেশ-ভারতের মধ্যে নৌ-প্রটোকলের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বিদ্যমান প্রটোকল গত ৩১ মার্চ শেষ হয়। প্রস্তাবিত বাণিজ্য চুক্তি অনুসরণে স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী পাঁচ বছরের জন্য নবায়ন হবে।

পরবর্তী নবয়নের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার লক্ষ্যে লেটার অব এক্সচেঞ্জ এর মধ্যমে পিআইডব্লিউটিটি’র মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়ছে বলেও জানান শাজাহান খান।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫, ০৪:২৩ পি. এম.

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: