আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবমাননার শাস্তিতে আপিল করা যাবে: উচ্চ আদালত

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫, ০১:২৬ পি. এম.

স্টাফ রিপোর্টার॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অবমাননার দায়ে কারও শাস্তি হলে সংবিধান অনুযায়ী ‘সম্পূর্ণ ন্যায়বিচারের’ দাবি নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তি আপিল বিভাগে যেতে পারেন বলে এক পর্যবেক্ষণে জানিয়েছে উচ্চ আদালত।

ব্রিটিশ নাগরিক ডেভিড বার্গম্যানে আদালত অবমাননার শাস্তিতে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিদাতা ১২ ব্যক্তির একটি রিট আবেদনের নিষ্পত্তি করে আদালত এই পর্যবেক্ষণ দিয়েছে। বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আবেদনকারীদের আইনজীবী রাশনা ইমাম আদেশের পর সাংবাদিকদের বলেন, আদালত পর্যবেক্ষণ দিয়ে আবেদন নিষ্পত্তি করে দিয়েছে। পর্যবেক্ষণে বলা হয়েছে, ট্রাইব্যুনাল আইনে কেউ দণ্ডিত হলে তিনি সংবিধানের ১০৪ ধারা অনুযায়ী সর্বোচ্চ আদালতে যেতে পারবেন।

ব্লগে ‘দায়িত্বজ্ঞানহীন’ লেখার মাধ্যমে বিচারাধীন বিষয়ে বিভ্রান্তি ছড়ানোর দায়ে সাংবাদিক ডেভিড বার্গম্যানকে গতবছর ২ ডিসেম্বর সাজা দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এতে উদ্বেগ প্রকাশ করে ৫০ জন নাগরিকের একটি বিবৃতি একটি সংবাদপত্রে প্রকাশিত হয়।

ওই বিবৃতি ‘বাংলাদেশের বিচার বিভাগের প্রতি কটাক্ষ’ মনে হওয়ায় ট্রাইব্যুনাল বিবৃতিদাতাদের আচরণের ব্যাখ্যা চায়।

৫০ বিবৃতিদাতার মধ্যে ২৬ জন নিঃশর্ত ক্ষমা চেয়ে অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পান। আর একজন আগেই বিবৃতি থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন।

বাকি ২৩ জনের বিরুদ্ধে গত ১ এপ্রিল অবমাননার রুল জারি করে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

এদের মধ্যে ১২ বিবৃতিদাতা আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইনের দুটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে গত সপ্তাহে উচ্চ আদালতে এই রিট আবেদন নিয়ে আসেন।

এরা হলেন- শিরিন পারভীন আক্তার, আফসান চৌধুরী, আলী আহমেদ জিয়াউদ্দিন, শহীদুল আলম, আনুশেহ আনাদিল, রফিকুর আবরার, ফরিদা আক্তার, লুবনা মরিয়ম, মাসুদ খান, রেহনুমা আহমেদ, জাফরুল্লাহ চৌধুরী ও জিয়াউর রহমান।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫, ০১:২৬ পি. এম.

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: