আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অনন্য কীর্তির সামনে মেসি-নেইমার-সুয়ারেজ

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫
  • ২৮-৯ মৌসুমে অঁরি-ইতো-মেসির ৯৭ গোল টপকে যাওয়ার অপেক্ষায় বার্সিলোনার ত্রয়ী সুপারস্টার

স্পোর্টস রিপোর্টার ॥ গৌরবময় কীর্তির সন্ধিক্ষণে দাঁড়িয়ে লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ। এই ত্রয়ী একত্রে জুটি গড়ার পর বার্সিলোনা যেমন উড়ছে তেমনি তাদের ব্যক্তিগত রেকর্ডও হৃষ্টপুষ্ট হচ্ছে।

চলমান ২০১৪-১৫ মৌসুমে এই তিন তারকা ইতোমধ্যে ক্যাটালানদের হয়ে ৯৭ গোল করেছেন (মঙ্গলবার রাতের ম্যাচের আগ পর্যন্ত)। আর মাত্র তিনটি গোল পেলেই প্রথমবারের মতো তিন জুটির শততম গোলের মাইলফলক পূর্ণ হবে। সেই সঙ্গে ২০০৮-০৯ মৌসুমে থিয়েরি অঁরি, স্যামুয়েল ইতো ও লিওনেল মেসির করা ৯৭ গোলের রেকর্ড টপকে যাবেন বর্তমান ক্যাটালান তারকারা। পেপ গার্ডিওলার অধীনে ওই মৌসুমে তিন জুটির ক্ষেত্রে সর্বোচ্চ গোলের রেকর্ড হয়েছিল। নেইমার ও সুয়ারেজকে নিয়ে এবার সেই রেকর্ড ভাঙ্গার কাছাকাছি মেসি।

সবাই একবাক্যে স্বীকার করেন এই মুহূর্তে ক্লাব ফুটবলে সেরা আক্রমণভাগ বার্সিলোনার। মেসি-নেইমার-সুয়ারেজকে নিয়ে গড়া জুটিকে সেরা না বলে উপায়ও নেই কারও। ক্যাটালানদের এ্যাটাকিং ত্রয়ী একসঙ্গে জ্বলে উঠলে বিশ্বের যে কোা প্রতিপক্ষের কী অবস্থা হতে পারে তা সহজেই অনুমেয়। চলমান মৌসুমে লিভারপুলের সাবেক ফুটবলার সুয়ারেজ বার্সায় প্রথম মৌসুম পার করছেন। আর নেইমার দ্বিতীয় মৌসুম খেলছেন। প্রথম মৌসুমে মেসির সঙ্গে মানিয়ে নিতে সময় লাগলেও দ্বিতীয় মৌসুমেই আর্জেন্টাইন অধিনায়কের সঙ্গে ব্রাজিল অধিনায়ক জুটি গড়েছেন দুর্দান্ত। এর আগে বার্সার হয়ে সদ্যই ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করা মেসির পাশে খেলেছেন ব্রাজিলের আরেক ফুটবল জাদুকর রোনাল্ডিনহো, ফরাসি তারকা থিয়েরো অঁরি ও সুইডিশ তারকা জ¬াতান ইব্রাহিমোভিচ। মেসির পাশে এ তিন তারকাই বার্সার হয়ে গড়ে তুলেছিলেন বিশ্বের সেরা আক্রমণভাগ। তবে রোনাল্ডিনহো, অঁরি ও ইব্রাকে আগেই একদিক থেকে টপকে গেছেন নেইমার। চারবারের ব্যালন ডি’অর জয়ী মেসির পাশে খেলা নেইমার এ তিন তারকাকে ছাপিয়ে এক মৌসুমে বার্সার হয়ে এখন পর্যন্ত গোল করেছেন ৪২ ম্যাচে ৩১টি। আর্জেন্টাইন তারকার পাশে খেলে নেইমারের থেকে শুধু একজনই বেশি গোল করে এগিয়ে আছেন। ন্যু-ক্যাম্পে মেসির পাশে খেলে স্যামুয়েল ইতো এক মৌসুমে করেছেন ৩৬ গোল। ২০০৮-০৯ মৌসুমে ক্যামেরুনের এ তারকা ক্যাটালানদের হয়ে যে কোন প্রতিযোগিতা মিলিয়ে ৩৬টি গোল করেন। গত মৌসুমে ৪১ ম্যাচ খেলে নেইমার বার্সার হয়ে গোল করেন মাত্র ১৫টি। এখন পর্যন্ত ৪২ ম্যাচ খেলা নেইমার গত মৌসুমের দ্বিগুণের বেশি গোল পূর্ণ করেছেন। এখনও চলতি মৌসুমে লা লীগা (৫ ম্যাচ বাকি), কোপা দেল রে’র ফাইনাল, চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল ম্যাচে (কমপক্ষে দুটি ম্যাচ) মাঠে নামবেন নেইমার। ফলে ব্রাজিলিয়ান অধিনায়কের ভালই সুযোগ আছে মেসির পাশে খেলে এক মৌসুমে সর্বোচ্চ গোল আদায় করে নেয়ার। এদিকে জার্মানির কিংবদন্তি ফুটবলার ফ্রেঞ্চ বেকেনবাওয়ার লিওনেল মেসিকে তুলনা করেছেন ঈশ্বরের সঙ্গে। তিনি বলেন, মেসি শুধুমাত্র একজন ফুটবলার নন, তিনি ঈশ্বরের মতো। বেকেনবাওয়ার মেসির উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, মেসি অতিমানবিক ফুটবলার। ঈশ্বরের মতো। মেসির ওপর বার্সিলোনা নির্ভরশীল। আগের মৌসুমের ব্যর্থতা ভুলে ২০১৪-১৫ মৌসুমে শতভাগ সাফল্যের স্বপ্ন বুনছে বার্সিলোনা। এক্ষেত্রে দলটির প্রধান ভরসা তিন সুপারস্টার মেসি, নেইমার ও সুয়ারেজ। এবারের দলবদলে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হারিয়েছে ক্যাটালানরা। তেমনি সুয়ারেজের মতো তারকাকেও ন্যু-ক্যাম্পে এনেছে দলটি, যে কারণে আবারও সাফল্যে ভাসার শপথ নিয়েছে লুইস এনরিকের দল। এ লক্ষ্যে এখন পর্যন্ত দারুণ ছন্দেই আছে স্প্যানিশ পরাশক্তিরা। লা লীগার শীর্ষে অবস্থান, কোপা ডেল রে’র ফাইনাল ও চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে উঠেছে বার্সিলোনা।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: