মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

নেপাল ভ্রমণ না করার পরামর্শ

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভূমিকম্পে বিধ্বস্ত নেপালের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশের নাগরিকদের সে দেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে সরকার। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক ভূমিকম্পে নেপালে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিধ্বস্ত নেপালের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরকার বাংলাদেশের নাগরিকদের সে দেশ ভ্রমণে নিরুৎসাহিত করছে। শনিবার সংঘটিত ৭ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পে মঙ্গলবার পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে বলে জানিয়েছে নেপালের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। আহত হয়েছেন আরও ৭ হাজার ৫৯৮ জন। ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী সুশিল কৈরালা। ভূমিকম্পের পর ত্রাণকাজে ধীরগতিতে খোলা আকাশের নিচে তৃতীয় রাত কাটানো বিপন্ন হাজারো মানুষের মাঝে ক্ষোভ সঞ্চার হচ্ছে। দুর্গত এলাকায় ত্রিপল, পরিষ্কার পানি থেকে শুরু করে সাবান ও ওষুধধের মতো ত্রাণসামগ্রী জরুরী ভিত্তিতে পাঠানো দরকার বলে জানিয়েছে জাতিসংঘ।

ভূমিকম্পের পর থেকে খাদ্য ও পানযোগ্য পরিষ্কার পানির সরবরাহ অপ্রতুল হয়ে পড়েছে। ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পর বেশ কয়েকটি পরাঘাতের কারণে পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠেছে। এতে জরুরীভাবে যাদের কাছে ত্রাণ পৌঁছানো দরকার সেখান তা পাঠানোয় বিঘœ ঘটছে। বিশৃঙ্খল পরিস্থিতিতে ত্রাণ পৌঁছে দিতে হিমশিম খাচ্ছেন ত্রাণকর্মীরা। এই অবস্থার মধ্যে সে দেশে ভ্রমণে যেতে বাংলাদেশী নাগরিকদের নিরুৎসাহিত করেছে সরকার।

নেপালে বিনামূল্যে কল ও এসএমএস করতে পারবেন রবি গ্রাহকরা

ভূমিকম্পে সৃষ্ট মানবিক বিপর্যয়ে হতাহতদের খবর নিতে বাংলাদেশ থেকে নেপালে বিনামূল্যে কল ও এসএমএস সেবা চালু করেছে রবি আজিয়াটা লিমিটেডে। মঙ্গলবার সকাল ৮টা থেকে ৪৮ ঘণ্টার জন্য এই সুবিধাটি কার্যকর থাকবে।

এর আওতায় রবি’র সকল প্রি-পেইড ও পোস্ট-পেইড গ্রাহক নেপালে বা নেপাল থেকে বিনামূল্যে কল ও এসএমএস করার সুবিধা গ্রহণ করতে পারবেন।

গত শনিবার নেপালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর রবি’র গ্রাহকরা যেন সহজে দেশটিতে অবস্থানরত তাঁদের বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজনের খোঁজ নিতে পারেন এজন্য এই সুবিধাটি এনেছে রবি।

রবি’র চীফ কর্পোরেট এ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ বলেন, ‘দুুর্যোগের এই মুহূর্তে মানুষের পাশে দাঁড়ানোর জন্য রবি বিনামূল্যে কল ও এসএমএস পাঠানোর সিদ্ধান্তটি গ্রহণ করেছে। এতে দেশজুড়ে আমাদের গ্রাহকরা সহজে নেপালে অবস্থানরত তাদের আপনজনের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন।’-বিজ্ঞপ্তি

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: