আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আলিয়ঁসে শিল্পী লুবনা চর্যার চিত্রকলা প্রদর্শনী ‘জোনাকি’

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫
আলিয়ঁসে শিল্পী লুবনা চর্যার চিত্রকলা প্রদর্শনী ‘জোনাকি’
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ স্বশিক্ষিত এক চিত্রশিল্পী লুবনা চর্যা। চারপাশে দেখা ভুবনের সঙ্গে মননের মিশেলে সৃজন করেন আপন চিত্রপট। উজ্জ্বল রঙের সঙ্গে রেখার খেলায় রাঙিয়ে তোলেন ক্যানভাস। আর কবিসত্তার কারণে তাঁর ছবিতে সহজাতভাবেই উপস্থাপিত হয় কাব্যিক ব্যঞ্জনা। প্রতিটি চিত্রকর্মে যেন উদ্ভাসিত হয় সমাজভাবনার পৃথক পৃথক গল্প। সেখানে থাকে প্রকৃতি ও মানুষের কথা। পারিপার্শ্বিক যা কিছু তাঁকে ভাবায় সেটাই যেন অনূদিত হয় ছবিতে। অন্যদিকে স্বতন্ত্র বৈশিষ্ট্যে উজ্জ্বল তাঁর আঁকার ধরন, রঙের ব্যবহার ও কম্পোজিশন। ধানম-ির আঁলিয়স ফ্রঁসেজের গ্যালারি জুমে চলছে এই শিল্পীর চিত্রকলা প্রদর্শনী। শিরোনাম জোনাকী।

ড্যান্স অব ট্রিজ শীর্ষক চিত্রকর্মটি দারুণ নজর কাড়ে। নিসর্গের সঙ্গে মানবাত্মার অপূর্ব এক মিতালী দৃশ্যমান হয়েছে ছবিটিতে। বর্ণবহুল ছবিতে সমান্তরালে দাঁড়িয়ে আছে পত্রপল্লবহীন ও পুষ্পশোভিত চারটি বৃক্ষ। এর মধ্যে আবার তিনটি গাছের কাঠামোয় আছে মানুষের শরীর। নর-নারীর রূপ নিয়ে তারা নেচে চলেছে মনের আনন্দে। এক নারীর পিঠের ওপর চেপে বসেছে হামাগুড়িরত একটি কাক-এমন দৃশ্যের দেখা মিলেছে আরেকটি ছবিতে। এম্পটি পোর্ট্রেইট নামের ছবিতে দেখা যায় অবয়বহীন মাথার ভেতর ফুটে আছে একটি লাল গোলাপ। ফেসবুক এ্যাডিক্ট শীর্ষক ছবিতে ফেসবুকের আদলে ইনজেকশনের সিরিঞ্জে পুশ করছে মানুষের শরীরে। ভাবনাতাড়িত এমন সব ছবির মাধ্যমে আপন অনুভূতিকে মেরেছেন তরুণ চিত্রকর লুবনা চর্যা।

১৮টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। ২৪ এপ্রিল থেকে শুরু হওয়া প্রদর্শনী চলবে আগামী ৭ মে পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

ছায়ানটের ‘ভাষা-সংস্কৃতির আলাপ’ ॥ বাঙালি সংস্কৃতিতে ঋদ্ধ সমাজ গড়ে তোলার মানসে ছায়ানট পরিচালিত কার্যক্রম ‘ভাষা-সংস্কৃতির আলাপ’। কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থী তরুণ-যুবাসহ ভাষা-সংস্কৃতি অনুরাগী বয়স্কজনের মানস-উৎকর্ষ চর্চার জন্য এই কার্যক্রম সাহিত্য ও শিল্প বিষয়ে চর্চা ও পরস্পর বিনিময়ের একটি সুনির্দিষ্ট কর্মসূচী। এক বছর মেয়াদী কার্যক্রমের নতুন আবর্তন শুরু হচ্ছে আষাঢ় থেকে। আলাপের বিভিন্ন দিনের সূত্রধর হিসেবে থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, মোহাম্মদ আজম, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ফকরুল আলম, গালিব আহসান খান, ম. হামিদ, মানযারে হাসীন মুরাদ, ছায়ানট অধ্যক্ষ ও সঙ্গীতগুণী সন্জীদা খাতুন প্রমুখ। প্রতি বৈঠক বসবে ১৪ দিন অন্তর প্রতি শুক্রবার সন্ধ্যা সোয়া ছয়টায়। প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে বাংলা পঞ্জিকার হিসাবে ৫ আষাঢ় আর খ্রিস্টাব্দের হিসাবে ১৯ জুন শুক্রবার। আগামী ২ মে থেকে ছায়ানট সংস্কৃতি-ভবনে বৈঠকে সংযুক্ত হবার ফরম পাওয়া যাবে।

নতুন নাট্যকর্মী নিচ্ছে স্বপ্নদল ॥ নতুন নাট্যকর্মী নিচ্ছে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’। চার দিনব্যাপী এক নাট্যকর্মশালার মাধ্যমে কিছুসংখ্যক নতুন নাট্যকর্মী নেয়া হবে। ১ মে থেকে ৪ মে পর্যন্ত জাহিদ রিপনের তত্ত্বাবধানে দলের ১৬তম এ কর্মশালাটি অনুষ্ঠিত হবে। যারা একনিষ্ঠভাবে মঞ্চ-নাট্যচর্চায় আগ্রহী, নাট্যকর্মে পর্যাপ্ত সময়-শ্রম-মেধা ব্যয়ে প্রস্তুত এবং ঐতিহ্যের ধারায় বাঙালির আধুনিক থিয়েটার নির্মাণে স্বপ্নদলের সহযাত্রী হতে আগ্রহী তাদের স্বপ্নদল আন্তরিকভাবে আমন্ত্রণ জানিয়েছে। আগ্রহীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাস। চারুকলা, নৃত্য, গীত বা বাদ্যযন্ত্রে পারদর্শী এবং নারীদের অগ্রাধিকার দেয়া হবে। আগ্রহীদের আজ বুধবারের মধ্যে আবেদন করতে হবে। মোবাইল: ০১৯১২০২২১৫২ (মোস্তাফিজ), ই-মেইল:

yahidrepon@gmail.com.

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: