আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আপীল আদালতে ক্যাপ্টেনের যাবজ্জীবন বহাল

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫
  • কোরিয়ায় ফেরিডুবি

দোষী সাব্যস্ত দক্ষিণ কোরিয়ার আপীল আদালতে মঙ্গলবার দেশটির ডুবে যাওয়া সিওল নামের ফেরির ক্যাপ্টেন খুনের অভিযোগে অভিযুক্ত হন এবং আদালত তার যাবজ্জীবন সাজা বহাল রাখে। উল্লেখ্য, গত বছরের এপ্রিলে ফেরি ডুবির এ ঘটনায় ৩শ’রও বেশি লোক প্রাণ হারায়। আদালতের এক কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপির।

দেশটির দক্ষিণাঞ্চলীয় গোয়াংজুর আদালত নিম্ন আদালতের সিদ্ধান্ত বাতিল করে নতুন এ রায় ঘোষণা করে। নিম্ন আদালত ক্যাপ্টেন লি জুন-সিউককে নরহত্যার দায় থেকে অব্যাহতি দিয়ে দায়িত্বে অবহেলার জন্য অভিযুক্ত করে এবং ৩৬ বছরের সাজা দেয়। কিন্তু নিম্ন আদালতের এ রায়ে ক্ষিপ্ত হয়ে ওঠে ফেরিডুবির ঘটনায় নিহতদের পরিবারের স্বজনরা।

আপিল আবেদনের শুনানিতে প্রসিকিউটররা দায়িত্বে অবহেলার পরিবর্তে আদালতকে তার বিরুদ্ধে নরহত্যার অভিযোগের বিষয়টি বিবেচনা করার কথা বলেন। তারা জোর দিয়ে বলেন, এ অপরাধে লির একমাত্র শাস্তি মৃত্যুদ-। কারণ লি যাত্রীদের নিশ্চিত মৃত্যু হবে জেনেও তাদের ছেড়ে চলে যান। উল্লেখ্য, ডুবে যাওয়ার সময় ওই ফেরিতে ৪৭৬ জন যাত্রী ছিল। এদের অধিকাংশ স্কুল শিক্ষার্থী ছিল।

ফিরছে বিপন্ন ১০ কুমির

সুইডেনের স্টকহোম চিড়িয়াখানা কিউবার বিপন্ন প্রজাতির ১০টি কুমির ছানা পাঠাচ্ছে হাভানায়। কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রো ওই প্রজাতির একজোড়া কুমির ১৯৭০-এর দশকে এক রুশ নভোচারীকে উপহার দিয়েছিলেন। সেগুলোকে মস্কো চিড়িয়াখানাকে দিয়ে দেয়। সেখানে জায়গা না থাকায় ছানা দুটি স্টকহোমকে দিয়ে দেয়া হয়। বিবিসি।

স্মার্টফোন শিশুদের অটিস্টিক করছে!

চার দশক আগের শিক্ষার্থীদের তুলনায় এখনকার শিশুরা মানবিক অনুভূতি কম বুঝতে পারে। এমনকি অনেক শিশু অটিস্টিকের মতো আচরণ করে। কারণ তারা বেশিরভাগ সময় ট্যাবলেট ও স্মার্টফোনে ব্যয় করে। একই সঙ্গে তাদের আত্মকেন্দ্রিকতাও বেড়ে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলেছেন, মানুষের মুখের ভাবভঙ্গির ব্যাখ্যা শিক্ষার্থীদের এখন বোঝাতে হচ্ছে শিক্ষকদের। পাঁচ থেকে সাত বছর বয়সী শিশুদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশের মনোযোগ ধরে রাখা খুব কঠিন বলে জানিয়েছেন তাদের শিক্ষকরা। টেলিগ্রাফ।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: