মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভূমিকম্পে তিন মিটার দক্ষিণে সরে গেছে কাঠমাণ্ডু

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫
  • এভারেস্টের উচ্চতার হেরফের হয়নি

প্রচণ্ড ভূমিকম্পে লণ্ড ভণ্ড এখন হিমালয় কন্যা নেপাল। শনিবারের ওই ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটির রাজধানী কাঠমা-ু তিন মিটার (১০ ফুট) দক্ষিণে সড়ে গেছে। কিন্তু হিমালয়ের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতায় কোনও হেরফের হয়নি। মঙ্গলবার একদল বিশেষজ্ঞ এই তথ্য দিয়েছেন। শনিবার আঘাতহানা ভূকম্পন সম্পর্কিত উপাত্ত এবং শব্দ তরঙ্গের ওপর পরীক্ষা চালিয়ে বিজ্ঞানীরা এই তথ্য পেয়েছেন।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক টেকটোনিক বিশ্লেষক জেমস জ্যাকসন বলেন, ভূকম্পন সম্পর্কিত উপাত্ত এবং এবং শব্দতরঙ্গ পরীক্ষা করে দেখা যাচ্ছে যে নেপালের রাজধানী কাঠমা-ু অন্তত ৩ মিটার (১০ ফুট) দক্ষিণে সরে যেতে পারে। ওই ভূমিকম্পে প্রায় সাড়ে চার হাজার লোক নিহত, আট হাজার লোক আহত এবং প্রায় ১৪ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী সুশীল কৈরালার আশঙ্কা নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়াতে পারে। এদিকে জেমস জ্যাকসনের এই গবেষণার উপাত্ত অস্ট্রেলিয়ার এডিলেড বিশ্ববিদ্যালয়ের বিশ্লেষক ও বিশ্ববিদ্যালয়টির ভৌত বিজ্ঞান বিভাগের প্রধান স্যান্ডি স্টেসির গবেষণার সঙ্গে অনেক মিল রয়েছে।

তিনি বলেন, সম্ভবত হিমালয়ের থ্রাস্ট ফল্টে এই ভূমিকম্প আঘাত হেনেছে। এই ফল্ট ভারতীয় উপমহাদেশকে ইউরেশিয়াকে উত্তর দিক থেকে পৃথক করেছে। এই ফল্টটি উত্তর এবং উত্তর-পূর্বের ১০ ডিগ্রী গভীরে অবস্থিত। কাঠমা-ু থেকে ঠিক ৩ মিটার উত্তরে ভূমিকম্পনের এই আলোড়ন সৃষ্টি হয়। এ বিষয়ে ব্রিটেনের ডারহাম বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞান বিষয়ের শিক্ষক মার্ক এ্যালেন বলেন, এই ঘটনার পর সহজেই অনুমেয় যে নেপালের রাজধানী কাঠমা-ু একটু সরে যেতেই পারে। তবে মাউন্ট এভারেস্টের উচ্চতায় কোনও হেরফের হয়নি বা পর্বতশৃঙ্গে কোনও পরিবর্তন হয়নি তা এখনই বলতে নারাজ এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ভূকম্পন এবং শিলা বিজ্ঞান বিষয়ক প্রফেসর ইয়ান মেইন। তিনি বলেন, পর্বতশৃঙ্গে সামান্য পরিবর্তন হতেই পারে। কিন্তু তা এখনই বলা যাচ্ছে না। কোনও দৃশ্যমান পরিবর্তন হলে তা আমরা জানতে পারব। স্যাটেলাইট ভিত্তিক সিনথেটিক এপারচার রাডারের সাহায্যে পরীক্ষার পর বিষয়টি পরিষ্কার হবে। এর সঙ্গে পূর্বের উচ্চতার সঙ্গে বর্তমানের উচ্চতা মিলিয়ে পরীক্ষা করতে হবে। সমুদ্রপৃষ্ঠ থেকে এভারেস্টের উচ্চতা দুই হাজার ২৯ ফিট। শনিবারের ভূমিকম্পে এভারেস্টের ১৮ পর্বতারোহীর মৃত্যু হয়। বিশ্লেষকরা আরও হুঁশিয়ারি করে বলেছে যে, আগামী মাসগুলোতে নেপালে আরও কয়েকদফা ভূমিকম্প হতে পারে।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: