আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাল্টিমোরে দাঙ্গা ঠেকাতে কার্ফু

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫
  • পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ তরুণকে নির্যাতন ও মৃত্যুর ঘটনায় সহিংসতা শুরু জরুরী অবস্থা জারি
  • পাঁচ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে পুলিশি হেফাজতে গুরুতর আহত হয়ে কৃষ্ণাঙ্গ এক তরুণের মত্যুর পর দাঙ্গা ছড়িয়ে পড়ায় সোমবার সপ্তাহব্যাপী কার্ফু ঘোষণা করা হয়েছে। এই দাঙ্গায় অন্তত ১৫ পুলিশ কর্মকর্তা আহত এবং ২৭ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়। শহরটিতে সংঘর্ষ চলাকালে ইটপাটকেল নিক্ষেপ, ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাট ও বিভিন্ন স্থাপনা ও গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। খবর বিবিসি, এএফপি ও নিউইয়র্ক টাইমসের।

ফ্রেডি গ্রে নামের ২৫ বছর বয়সী কৃষ্ণাঙ্গ এক তরুণকে পুলিশি হেফাজতে থাকাকালীন মেরুদ-ের আঘাত নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়। এক সপ্তাহ কোমায় থাকার পর ১৯ এপ্রিল তিনি মারা যান। সোমবার গ্রের শেষকৃত্যকে কেন্দ্র করে শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে। গ্রে পুলিশি হেফাজতে কিভাবে এত গুরুতর আহত হলেন তা তদন্ত করে দেখছে দেশটির বিচার বিভাগ। এই ঘটনার সঙ্গে জড়িত ছয় পুলিশ কর্মকর্তাতে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত বছর মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। পরে নিউইয়র্ক ও অন্যান্য জায়গায়ও একই ধরনের ঘটনা ঘটে। এবার বাল্টিমোরের ঘটনায় কৃষ্ণাঙ্গদের সঙ্গে পুলিশের আচরণ নিয়ে যুক্তরাষ্ট্রে ফের অসন্তোষ ছড়িয়ে পড়েছে। ফার্গুসনের ঘটনায় সৃষ্ট প্রতিবাদে সহিংসতা ও লুটপাটের পর বাল্টিমোরেও সহিংসতা ও লুটপাটের ঘটনা ঘটেছে। বেসবল ব্যাট নিয়ে রাস্তায় নেমে আসা দাঙ্গাকারী ও লুটেরারা বিভিন্ন স্থাপনা ও পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এদের বেশির ভাগই আফ্রিকান আমেরিকান তরুণ। এ পরিস্থিতিতে বাল্টিমোরে জরুরী অবস্থা জারি করেছেন মেরিল্যান্ডের গবর্নর ল্যারি হোগান। শহরে রিজার্ভ ফোর্স পাঁচ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। দাঙ্গাকারীরা এটিএম বুথ ও মদের দোকানে লুটপাট চালায়। দোকানপাটের কাঁচের গ্লাস ভেঙ্গে ফেলে। এক ঘণ্টারও বেশি সময় ধরে এ রকম অরাজকতা চলার পর কয়েকশ দাঙ্গা পুলিশ রাস্তায় নামে। দাঙ্গাকারীদের ওপর পেপার স্প্রে নিক্ষেপ করে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করে তারা। পুলিশ জানিয়েছে, লুটের পর আগুন ধরিয়ে দেয়া একটি ওষুধের দোকানের আগুন নেভানোর চেষ্টাকালে দাঙ্গাকারীরা দমকলের একটি হোসপাইপ কেটে দেয়। গ্রের পরিবার সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি থেকে ৬৪ কিলোমিটার দূরের ৬,৬২,০০০ বাসিন্দার শহর বাল্টিমোরে দাঙ্গার কারণে স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান ও রেলস্টেশন বন্ধ করে দেয়া হয়েছে। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের ক্যাম্পাস, কর্পোরেট অফিস এবং শহরের বিখ্যাত লেক্সিংটন মার্কেটও বন্ধ করে দেয়া হয়েছে। শহরের মেয়র স্টেফানি রাওলিংস-ব্লেক সবাই শান্ত থাকার আহ্বান জানিয়ে সপ্তাহব্যাপী রাত্রিকালীন ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কার্ফু জারি করেন। কার্ফু মঙ্গলবার থেকে শুরু হবে। তিনি বলেছেন, কর্তৃপক্ষ শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে সব ধরনের পদক্ষেপ নেবে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামা মেয়র রাওলিং-ব্লেকের সঙ্গে কথা বলেছেন এবং প্রয়োজনীয় সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন। পুলিশ বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং ২৭ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বাল্টিমোর পুলিশের এক উর্ধতন কর্মকর্তা বলেছেন, ইটপাটকেল ও বোতলের আঘাতে ১৫ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। এদের মধ্যে দু’জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। সাম্প্রতিক যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে বেশ ক’জন নিরস্ত্র কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর দেশটির পুলিশ প্রশাসন বর্ণবাদী আচরণ করছে বলে ব্যাপক সমালোচিত হয়েছে।

প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৫

২৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: