আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘সন্ত্রাসমুক্ত নগর, ফরমালিনমুক্ত খাবার ও উন্নত চট্টগ্রাম’

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫
  • মনজুর আলমের ৫৪ দফা

বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের মেয়র প্রার্থী সাবেক মেয়র এম মনজুর আলমের নির্বাচনী ইশতেহারে তুলে ধরা হয়েছে ৫৪ দফা প্রতিশ্রুতি। ইশতেহার ঘোষণার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি নিজেকে অত্যন্ত সফল একজন মেয়র হিসেবে দাবি করে বলেন, গত নির্বাচনের আগে তিনি যত প্রতিশ্রুতি দিয়েছিলেন তার বেশিরভাগই বাস্তবায়ন করেছেন। কিছু প্রকল্প চলমান রয়েছে, যা তিনি সুযোগ পেলে বাস্তবায়িত করবেন। ইশতেহারে তিনি গুরুত্বারোপ করেছেন সন্ত্রাসমুক্ত নগর ও ফরমালিনমুক্ত খাবার নিশ্চিত করার। নাগরিক কমিটির প্রার্থীর নির্বাচনী ইশতেহারে উল্লেখযোগ্য দফাগুলো হলো-

? জলাবদ্ধতা চিরতরে নিরসন করতে নতুন খাল খনন ও স্লুইসগেট নির্মাণ ? কর্ণফুলীর ক্যাপিটাল ড্রেজিং বাস্তবায়নে সহযোগিতা ? হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে আদায় প্রক্রিয়া সহজীকরণ ? যানজট নিরসনে বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ ? বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রকল্প গ্রহণ ? সিটি কর্পোরেশনে অটোমেশন চালু ? গার্মেন্টস শ্রমিক, দিনমজুর ও মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন ব্যবস্থা ? পতেঙ্গা থেকে মীরসরাই পর্যন্ত সমুদ্রসৈকত উন্নয়ন ? নিম্ন আয়ের ও বস্তিবাসী ছেলেমেয়েদের শিক্ষায় উৎসাহিত করতে সিটি কর্পোরেশনের স্কুলগুলোতে দুপুরের খাবার বিতরণ ? স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে বিশ্বমানের একটি চিকিৎসাকেন্দ্র প্রতিষ্ঠা ? প্রবীণ ও বয়স্ক নাগরিকদের সিটি কর্পোরেশনের খরচে নগরীর অভ্যন্তরে যাতায়াতের ব্যবস্থা ? কর্পোরেশনের উদ্যোগে একটি মেডিক্যাল কলেজ স্থাপন ? ভিক্ষুক ও হিজড়াদের পুনর্বাসন ? প্রবীণ ও প্রতিবন্ধীদের হাঁটাচলার জন্য আলাদা ওয়াকওয়ে নির্মাণ ? সিটি কর্পোরেশন স্কুলগুলোতে ওয়াইফাই চালু ? কর্মজীবী মহিলাদের জন্য হোস্টেল নির্মাণ ? উন্নত বিশ্বের বিভিন্ন শহরের ন্যায় বাইপাস সড়ক নির্মাণ ? কর্পোরেশনের অস্থায়ী কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ ? নগর ভবন নির্মাণ ? কর্পোরেশনের প্রতি ওয়ার্ডে অভিযোগ বাক্স খোলা। ইশতেহার ঘোষণার পর তিনি বলেন, মেয়র নির্বাচিত হলে সিটি কর্পোরেশনকে দলীয়করণ থেকে মুক্ত রাখব। প্রতি একটি দলের সমর্থন থাকলেও চেয়ারে বসলে আমি বিএনপির নয়, হব চট্টগ্রামের মেয়র। নগরীকে সন্ত্রাসমুক্ত একটি শহর হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন মেয়র প্রার্থী এম মনজুর আলম।

মনজুরের পরিচিতি ॥ এম মনজুর আলমের জন্ম ১৯৫৩ সালের ২ জুলাই। তাঁর পিতার নাম আবদুল হাকিম ও মাতার নাম মোস্তফা বেগম। শিক্ষাগত যোগ্যতায় তিনি এসএসসি। তাঁর বাড়ি চট্টগ্রাম নগরীর কাট্টলী এলাকায়। রাজনৈতিকভাবে পরিবারটির পরিচিতি মূলত আওয়ামী পরিবার হিসেবে। ২০১০ সালে সিটি কর্পোরেশন নির্বাচনে তিনি বিএনপির সমর্থন নিয়ে মেয়র নির্বাচিত হন। এর আগে তিনি তিনবার কাউন্সিলর নির্বাচিত হন। এবিএম মহিউদ্দিন চৌধুরীর সময়ে এম মনজুর আলম ১৩ বার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। ওয়ান ইলেভেন সরকারের সময়ে তিনি একটানা প্রায় দুই বছর ছিলেন ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে। তিনি একজন বিশিষ্ট শিল্পপতি। বেসরকারী একটি ব্যাংকের মালিকানার সঙ্গে সংশ্লিষ্ট মনজুর আলম মোস্তফা হাকিম সিমেন্ট, ঈগল স্টার টেক্সটাইল মিলসহ অনেক শিল্প কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। এছাড়া তিনি শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। তাঁর পারিবারিক প্রতিষ্ঠান মোস্তফা হাকিম ফাউন্ডেশন চট্টগ্রাম নগরীর দুস্থ ও বিভিন্ন সেবামূলক কর্মকা- পরিচালনা করে থাকে।

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

২৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন



ব্রেকিং নিউজ: