মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেয়ার্নের হ্যাটট্রিক শিরোপা

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেসলিগায় হ্যাটট্রিক শিরোপা জয়ের রেকর্ড গড়েছে বেয়ার্ন মিউনিখ। রবিবার বরুসিয়া মনশেনগ্লাডব্যাচের কাছে দ্বিতীয় স্থানে থাকা উলফসবার্গ ১-০ গোলে হেরে যাওয়ায় চার ম্যাচ বাকি থাকতেই শিরোপা জয় নিশ্চিত হয়েছে বাভারিয়ানদের। সবমিলিয়ে বুন্দেসলিগায় ২৫ বার চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে জার্মানির সফলতম ক্লাবটি।

এর ফলে তিন বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো ‘ট্রেবল’ জয়ের লক্ষ্যে প্রথম ধাপ পেরিয়েছে বেয়ার্ন। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ও জার্মান কাপের সেমিফাইনালেও উঠেছে তারা। আজ রাতে জার্মান কাপের শেষ চারে বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে খেলবে বেয়ার্ন মিউনিখ। আর ইউরোপ সেরার মঞ্চে ফাইনালের ওঠার লড়াইয়ে বার্সিলোনার বিরুদ্ধে খেলতে হবে মিউনিখের ক্লাবটিকে। বুন্দেসলিগার শিরোপা নিশ্চিত হলেও এখনই উৎসব করতে চান না দলটির ফুটবলাররা। ফিলিপ লাম, টমাস মুলার, বাস্তিয়ান শোয়াইনস্টাইগারের লক্ষ্য বাকি দুটি শিরোপা জয় করে উৎসব করা। এমনটিই জানিয়েছেন লাম, মুলাররা।

বুন্দেসলিগায় বেয়ার্নের আধিপত্য নতুন কিছু নয়। গত মৌসুমে তারা সাত ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে। এবার ৩০ ম্যাচে ২৪ জয়, চার ড্র ও দুই হারে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে শিরোপা নিশ্চিত করেছে। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা উলফসবার্গের পয়েন্ট ৬১। বার্সিলোনার স্বর্ণসাফল্য বেয়ার্নের হয়েও অব্যাহত আছে গার্ডিওলার। পরশু বুন্দেসলিগা জয়ের মধ্য দিয়ে বাভারিয়ানদের হয়ে পঞ্চম শিরোপা জিতলেন তিনি। সবমিলিয়ে কোচ হিসেবে এটি তার ১৯তম শিরোপা। ২০১৩ সালের জুলাইয়ে ৪৪ বছর বয়সী এই কোচ বেয়ার্নের দায়িত্ব নেয়ার পর থেকেই দলটির সাফল্যের যাত্রা অব্যাহত আছে।

শিরোপা নিশ্চিত হওয়ার পর বায়ার্নের ক্রীড়া পরিচালক ম্যাথিয়াস সামার বলেন, এটা সত্যিকার অর্থেই অনেক বড় প্রাপ্তি। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। কোচ, স্টাফ ও খেলোয়াড়রা সবাই এর সমান ভাগিদার। সবাই দারুণ কাজ করেছে। চলতি মৌসুমে বেয়ার্ন ১৩ গোল হজম করেছে। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী উলফসবার্গ ও মনশেনগ্লাডব্যাচের কাছেই শুধু হেরেছে। গত চার বছর জার্মানিতে তাদের মূল প্রতিদ্বন্দ্বী বরুসিয়া ডর্টমুন্ড চলতি মৌসুমে দুইবারই হেরেছে। গত নবেম্বরে মিউনিখে ২-১ গোলে ও চলতি মাসের শুরুতে এ্যাওয়ে ম্যাচে ১-০ গোলে জয়ী হয় বেয়ার্ন।

সম্প্রতি ইনজুরির তালিকা লম্বা হওয়ায় বেশ দুশ্চিন্তায় আছেন কোচ গার্ডিওলা। ডেভিড এ্যালাবা, ফাঙ্ক রিবেরি, আরিয়েন রোবেন ও হোলগার বাডস্টাবারের মতো তারকারা ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন। বেয়ার্নের হয়ে নিজের প্রথম বছরের ক্যারিয়ারে বুন্দেসলিগা, ঘরোয়া কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতার পর গার্ডিওলার পরবর্তী লক্ষ্য চ্যাম্পিয়ন্স লীগ ও জার্মান কাপ। অবশ্য এই স্প্যানিশ কোচ বিশ্বাস করেন বুন্দেসলিগা ও কাপ শিরোপা জয়ে সমর্থকরা দারুণ খুশি হবে। কিন্তু এর সঙ্গে চ্যাম্পিয়নস লীগের শিরোপা আনতে পারলে শতভাগ সাফল্য আসবে। এ প্রসঙ্গে গার্ডিওলা বলেন, আমি জানি কোন ক্লাবে আছি। এই ক্লাবের জন্য শুধু বুন্দেসলিগা কিংবা কাপ শিরোপাই যথেষ্ট নয়।

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

২৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: