রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বাংলাদেশের স্বাধীনতার পক্ষে ছিল সুইডেন

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সুইডেন নিরপেক্ষ থাকতে পারেনি বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল। এ ছাড়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের সে দেশে শান্তিপূর্ণভাবে বসবাসের সুযোগ দেয়া উচিত বলেও তিনি মনে করেন। সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইএসএস) মিলনায়তনে বিআইএসএস আয়োজিত ‘ইউরোপ ও এশিয়ার সঙ্গে সুইডেন’Ñশীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জোহান ফ্রিসেল বলেন, ১৮১৪ সাল থেকে প্রায় দুশ’ বছর ধরে বিভিন্ন সময় নিরপেক্ষ দেশ হিসেবে আমাদের পরিচিতি লাভ করেছি। কিন্তু ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার সময় আমরা নিরপেক্ষ থাকতে পারিনি। কেননা আমরা সব সময়ই সাম্রাজ্যবাদী মনোভাবের বিরুদ্ধে ছিলাম। ঔপনিবেশিক শাসন ১৯৪৭ সালে শেষ হয়ে গেছে। কিন্তু পাকিস্তান নব্য ঔপনিবেশিক শক্তি হিসেবে বাংলাদেশের ওপর নিপীড়ন শুরু করলে আমরা তখন নিরপেক্ষ থাকতে পারিনি।

তিনি বলেন, রাশিয়া যখন ইউক্রেনে হস্তক্ষেপ করে তখনও আমরা নিরপেক্ষ থাকতে পারিনি। রাশিয়ার এ ধরনের মনোভাবের জন্য ইউরোপের অনেক দেশ মনে করছে তাদের সার্বভৌম হুমকির মুখে পড়ছে। সেমিনারে এক প্রশ্নের উত্তরে সুইডিশ রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানের বিষয়ে সুইডেন অত্যন্ত গুরুত্ব দেয়। রোহিঙ্গা ইস্যুটি হৃদয়বিদারকও বটে।

ঢাকায় কুয়েতের জয়েন্ট স্টাফ কলেজ প্রতিনিধি দল

কুয়েতের মোবারক আল আবদুল্লাহ জয়েন্ট কমান্ড এ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার আবদুল্লাহ এ দাস্তির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল শুভেচ্ছা সফরে সোমবার বাংলাদেশে এসেছে।

ঢাকায় অবস্থানকালে প্রতিনিধি দলের সদস্যগণ সেনাবাহিনী সদর দফতরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন। সফরকালে তাঁরা বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তাঁরা ন্যাশনাল ডিফেন্স কলেজ, ডিফেন্স সার্ভিসেস কমান্ড এ্যান্ড স্টাফ কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলজি, বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন এ্যান্ড ট্রেনিং, বাংলাদেশ মিলিটারি একাডেমি ও বাংলাদেশ নেভাল একাডেমি পরিদর্শন করবেন। আগামী ২ মে প্রতিনিধি দলটি দেশে ফিরে যাবেন বলে আশা করা যাচ্ছে। -আইএসপিআর

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

২৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: